পাঁচ বছর আগে ‘অচ্ছে দিন’-এর স্বপ্ন ফেরি করে প্রথম বার দিল্লির তখ্‌তে বসেছিলেন নরেন্দ্র মোদী। শুরুতে ‘মেক ইন ইন্ডিয়া’, সহজে ব্যবসার পরিবেশ তৈরির মতো সিদ্ধান্ত নিলেও সময় যত গড়িয়েছে, আর্থিক পরিস্থিতি নিয়ে বার বার প্রশ্নের মুখে পড়েছে তাঁর সরকার।
দেবপ্রিয় সেনগুপ্ত 
২৬ মে, ২০১৯
gfx
নিজস্ব প্রতিবেদন
রানারের পিঠে চাপানো থাকত টাকার বোঝা। যতই অর্থাভাব হোক, তা সে কিছুতেই ছুঁতে পারত না, ইচ্ছে থাকলেও! আর এখনআমরা ইচ্ছে করেই পিঠের সেই বোঝাটাকে বাড়িয়ে চলেছি। টাকার বোঝাই। কিন্তু তা ছোঁয়ার নয়। ঋণের, যা শুধতে হবে কড়ায় গণ্ডায়। রিজার্ভ ব্যাঙ্কের তথ্য জানাচ্ছে, ২০১৭-’১৮ অর্থবর্ষ‌ে যা আগের চেয়ে একলাফে ৮০ শতাংশ বেড়েছে। হয়েছে সাড়ে ৬ লক্ষ কোটি টাকারও (৬.৭ লক্ষ কোটি টাকা) বেশি।
২৬ মে, ২০১৯
Goyal
সংবাদ সংস্থা 
সূত্রের খবর অনুযায়ী, এ দিন দুপুর ৩টে ৩৫ মিনিটে মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দরে এমিরেটস বিমানে দুবাই যাওয়ার কথা ছিল গয়াল দম্পতির। চাকাও গড়াতে শুরু করেছিল সেই বিমানের।
২৬ মে, ২০১৯
Ministry of Statistics and Program Implementation
নিজস্ব সংবাদদাতা 
আর্থিক বৃদ্ধি, শিল্পোৎপাদন, মূল্যবৃদ্ধির মতো জাতীয় অর্থনীতির সঙ্গে সম্পর্কযুক্ত পরিসংখ্যানগুলি তৈরি করে সিএসও। অন্য দিকে স্বাস্থ্য, শিক্ষা-সহ বিভিন্ন সামাজিক ও আর্থিক তথ্য নিয়ে সমীক্ষা করে রিপোর্ট তৈরি করে এনএসএসও।
২৬ মে, ২০১৯
Finance Ministry
প্রেমাংশু চৌধুরী
সাম্প্রতিক তথ্য বলছে, দেশে এখন চাহিদায় ভাটা। স্কুটার, ট্রাক্টর, গাড়ি সমেত বিভিন্ন জিনিসের কেনাবেচা কমা মাথাব্যথার কারণ। অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে বৃদ্ধি ৬.৬ শতাংশে নেমেছে।
২৫ মে, ২০১৯
BSE
নিজস্ব প্রতিবেদন
বাজারে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি বিনিয়োগ করায় জোগান বেড়েছে ডলারের। ফলে কমেছে তার দাম। এ দিন ওই সব সংস্থা শেয়ার কিনেছে ২,০২৬.৩৩ কোটি টাকার। এই নিয়ে দু’দিনে তাদের লগ্নি দাঁড়াল ৩,৩৭৮ কোটি।
২৫ মে, ২০১৯
REPRESENTATIONAL PHOTO
সংবাদ সংস্থা
এ দিন বাজার খোলার পরেই চড়তে শুরু করে সেনসেক্সের সূচক। চড়তে থাকে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (এনএসই) নিফটির সূচকও। দিনভর ৬৩৩ পয়েন্ট উঠে বাজার বন্ধ হওয়ার সময় এ দিন সেনসেক্সের সূচক পৌঁছয় ৩৯ হাজার ৪৩৫-এ। ১৮৭ পয়েন্ট চড়ে গিয়ে নিফটিও পৌঁছয় ১১ হাজার ৮৪৪-এ।
২৪ মে, ২০১৯
job
বৃহস্পতিবার ব্যালট যুদ্ধের ফল দেখে এক বারও মনে হয়নি যে, অর্থনীতির এমন বিবর্ণ ছবিকে সঙ্গী করে ভোট ময়দানে গিয়েছিল মোদী সরকার।
২৪ মে, ২০১৯
maharashtra
নিজস্ব প্রতিবেদন
কিন্তু বিরোধীদের এই হাল হল কেন? সঞ্জয় শাঠে জানালেন, সার্জিক্যাল স্ট্রাইক ও দেশভক্তির জোয়ারে ভেসে গিয়েছে নাশিকের পেঁয়াজ চাষিদের সমস্যা। গত মরসুমে পেঁয়াজ বিক্রির ১০৬৪ টাকা প্রধানমন্ত্রী ত্রাণ তহবিলে মানি অর্ডার করে পাঠিয়েছিলেন সঞ্জয়।
২৪ মে, ২০১৯
sensex
প্রজ্ঞানন্দ চৌধুরী ও দেবপ্রিয় সেনগুপ্ত
কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকার ফিরতে চলেছে, সেই ছবি স্পষ্ট হতেই বৃহস্পতিবার প্রায় হাজার পয়েন্ট বেড়ে রেকর্ড ৪০,১২৪.৯৬ অঙ্কে পৌঁছয় সেনসেক্স।
২৪ মে, ২০১৯
sensex
সংবাদ সংস্থা
বোম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) সেনসেক্সের সূচক ৭৯১ পয়েন্ট বেড়ে গিয়ে পৌঁছে গেল প্রায় ৪০ হাজারে। হল ৩৯, ৯০১. ৫৯।  যা এর আগে হয়নি কোনও দিন।
২৩ মে, ২০১৯
Agent
প্রজ্ঞানন্দ চৌধুরী
বিশেষজ্ঞদের অনেকেই বলছেন, বাজার জোর দেয় সরকারের স্থায়িত্বে। সংখ্যাগরিষ্ঠতা থাকলে যার সম্ভাবনা স্বাভাবিক ভাবেই বেশি। কারণ, তাতে দ্রুত সিদ্ধান্ত নিতে সুবিধা হয়। বজায় থাকে সংস্কারের গতি।
২৩ মে, ২০১৯
Rig
সংবাদ সংস্থা
কেজি বেসিনের ওই ক্ষেত্র থেকে প্রাকৃতিক গ্যাস তোলার জন্য শুরু থেকেই রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ (আরআইএল বা রিল) এবং তার সহযোগী বিপি-কে লক্ষ্য বেঁধে দিয়েছিল কেন্দ্র।
২৩ মে, ২০১৯
RBI
সংবাদ সংস্থা
সূত্র জানিয়েছে, বিভিন্ন মহল থেকে দাবি উঠলেও রিজার্ভ ব্যাঙ্ক মনে করছে সামগ্রিক ভাবে এই শিল্পে পুঁজির সমস্যা নেই। বরং কয়েকটি বড় সংস্থা, যারা সাধ্যের বাইরে গিয়ে ধার দিয়েছে তাদের ক্ষেত্রে নগদের সমস্যা দেখা যাচ্ছে।
২৩ মে, ২০১৯
protest
নিজস্ব প্রতিবেদন
একটি ভারতীয় সংবাদপত্রকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা রয়টার্সের খবর, পুঁজির অভাবে গোঁত্তা খেয়ে পড়া জেটে বিনিয়োগ করার কথা ভাবছে মুম্বই ভিত্তিক ওই বহুজাতিক।
২২ মে, ২০১৯
china
সংবাদ সংস্থা
গত বছর চিনের বিরুদ্ধে মার্কিন শুল্ক যুদ্ধ ও বেজিংয়ের প্রত্যাঘাতের জের এখনও চলছে। যার জেরে বিশ্ব জুড়ে মন্দার আশঙ্কা প্রকাশ করেছেন কেউ কেউ। দু’পক্ষের বৈঠকে বিতর্ক মেটার আশা দেখা দিলেও, সম্প্রতি নতুন করে দুই দেশ পরস্পরের উপরে শুল্ক বাড়ানোয় তার উত্তাপ বেড়েছে।
২২ মে, ২০১৯
un
সংবাদ সংস্থা
বছর শুরুতে দ্য ওয়ার্ল্ড ইকনমিক সিচুয়েশন অ্যান্ড প্রস্পেকট্‌স ২০১৯ রিপোর্টে ২০২০ সালে ভারত ৭.৪% হারে বাড়বে বলে জানায় রাষ্ট্রপুঞ্জ। বলে ২০১৯ সালে তা ৭.৬% হারে বাড়ার কথাও।
২২ মে, ২০১৯
bus
নিজস্ব প্রতিবেদন
ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের প্রাক্তন ডিরেক্টর এস কে কৌশিক বলেন, ‘‘সোমবার বাজারের অতখানি উত্থান যে একেবারে স্বাভাবিক নয়, এক দিনের মধ্যেই লগ্নিকারীরা তা বুঝতে পারায় পড়েছে সূচক। সমীক্ষার বাস্তবতা নিয়ে তৈরি হয়েছে ধন্ধ।’’
২২ মে, ২০১৯
Reliance
সংবাদ সংস্থা
নিট লাভের নিরিখেও চলতি আর্থিক বছরে দেশের মধ্যে সর্ববৃহৎ সংস্থা হিসেবে আত্মপ্রকাশ করল রিলায়েন্স।
২১ মে, ২০১৯
BSE
নিজস্ব প্রতিবেদন
মুম্বই শেয়ার সূচক সেনসেক্সের সর্বকালীন রেকর্ড ছিল গত ১৮ এপ্রিল, ৩৯৪৮৭.৪৫। নিফটিও সর্বোচ্চ ছিল ওই দিনই ১১৮৫৬ পয়েন্ট। মঙ্গলবার দুই নজিরই ভেঙে সেনসেক্স পৌঁছে গিয়েছিল ৩৯৫৭১.৭৩ এবং নিফটি ছুঁয়েছিল ১১৮৮৩.৭৩ পয়েন্ট।
২১ মে, ২০১৯
share market
নিজস্ব প্রতিবেদন
রবিবার সব সমীক্ষার ইঙ্গিত, পোক্ত সংখ্যাগরিষ্ঠতা নিয়েই সরকারে ফিরছে এনডিএ। তার পরেই সোমবার এক লাফে প্রায় ১,৪২২ পয়েন্ট উঠেছে বিএসই-র সূচক সেনসেক্স।
২১ মে, ২০১৯
share
নিজস্ব প্রতিবেদন
বিশেষজ্ঞদের অনেকে বলছেন, কোনও নির্দিষ্ট দল বা জোটের থেকেও বাজার এবং শিল্পমহল বেশি জোর দেয় সরকারের স্থায়িত্বে। সংখ্যাগরিষ্ঠতা থাকলে যার সম্ভাবনা বেশি। কারণ, তাতে দ্রুত সিদ্ধান্ত নিতে সুবিধা হয়। বজায় থাকে সংস্কারের গতি। সমীক্ষায় সেই আশার ছবি ফুটে ওঠাই বাজারের উত্থানের কারণ বলে তাঁদের দাবি।
২১ মে, ২০১৯
oil
নিজস্ব সংবাদদাতা
ইন্ডিয়ান অয়েল (আইওসি) সূত্রের খবর, কলকাতায় আজ, মঙ্গলবার পেট্রল ও ডিজেলের দর সোমবারের তুলনায় লিটার পিছু যথাক্রমে ৫ ও ১০ পয়সা বেড়ে হচ্ছে ৭৩.২৪ টাকা ও ৬৭.৯৬ টাকা। সোমবার তা বেড়েছিল যথাক্রমে ৮ ও ১৫ পয়সা। এর আগে গত ৪ মে শেষ বার একই সঙ্গে দুই জ্বালানির দাম বেড়েছিল।
২১ মে, ২০১৯
oil
সংবাদ সংস্থা
আগামী জুন পর্যন্ত দৈনিক তেলের উত্তোলন ১২ লক্ষ ব্যারেল ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে ওপেক। ইতিমধ্যে ইরান ও ভেনেজুয়েলায় মার্কিন নিষেধাজ্ঞা এবং সৌদির তেলবাহী জাহাজে ড্রোন হামলার প্রেক্ষিতে রবিবার বৈঠকে বসেছিল ওপেক এবং রাশিয়ার মতো তাদের সহযোগী দেশগুলি।
২১ মে, ২০১৯
rupee
সংবাদ সংস্থা
বিশেষজ্ঞদের অন্য একটি অংশের মতে, নির্বাচনের ফল যা-ই হোক না কেন, বাজারে তার প্রভাব কয়েক দিনই বজায় থাকবে।
২১ মে, ২০১৯
jalan
সংবাদ সংস্থা
এ দিন জালান বলেন, গত পাঁচ বছরে নরেন্দ্র মোদীর সরকার বেশ কয়েকটি সংস্কারমূলক পদক্ষেপ করেছে। কিন্তু কর্মসংস্থান বাড়ানোর লক্ষ্যে আরও কিছু সংস্কার করতে হবে পরবর্তী সরকারকে। জালানের বক্তব্য, ‘‘একটা বিষয়ে প্রত্যেকেই এক মত যে, কাজ তৈরির হার সত্যিই কম। আর্থিক সংস্কারের গতি কম হওয়াও এর সম্ভাব্য কারণ।’’
২১ মে, ২০১৯
আরও খবর
সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ৩২,১৭৫
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ৩০,৫২৫
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ৩০,৯৮৫
রুপোর বাট (প্রতি কেজি) ৩৬,৪০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৩৬,৫০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৬৮.৯৫ ৭০.৬৪
১ পাউন্ড ৮৬.৭৭ ৮৯.৯৬
১ ইউরো ৭৬.৫৭ ৭৯.৫১
শেয়ার-বাজার সূচক: মুম্বই
৩৯,৪৩৪.৭২ (৬২৩.৩৩) ১১,৯৫৭.০১ (১৯৯.১০)
১১,৮৪৪.১০ (১৮৭.০৫)