ইউরোপ ক্ষুব্ধ। পাল্টা আক্রমণের পথে হেঁটেছে চিন। ইস্পাত ও অ্যালুমিনিয়ামে আমেরিকার শুল্ক বসানোর ‘বদলা’ হিসেবে এ বার পদক্ষেপ করল দিল্লিও। ডোনাল্ড ট্রাম্পের দেশ থেকে আসা ২৯টি পণ্যে আমদানি শুল্ক বসানোর কথা ঘোষণা করল তারা। যার মধ্যে রয়েছে চিংড়ি, আপেল, গাড়িও।
সংবাদ সংস্থা
২২ জুন, ২০১৮
Bank Account
কুমার শঙ্কর রায়
এপ্রিল থেকে নভেম্বর ২০১৭-র আট মাসে খোদ এসবিআই ১৭৭২ কোটি টাকা তুলে নেয় শুধু মিনিমাম ব্যালান্স পেনাল্টি থেকে। অন্য ব্যাঙ্কগুলিও কেউ কম যায় না।
২২ জুন, ২০১৮
Rajan, Panagaria and Arvind Subramanian
নিজস্ব সংবাদদাতা
দরজায় কড়া নাড়ছে লোকসভা নির্বাচন। অথচ হাওয়া সুবিধা নয় দেশের অর্থনীতির। যা নিয়ে উদ্বিগ্ন নরেন্দ্র মোদী সরকার। কিন্তু সেই চিন্তা আরও বাড়িয়ে দিচ্ছে তীক্ষ্ণ চিন্তার অর্থনীতিবিদের অভাবও। 
২২ জুন, ২০১৮
Arvind Subramanian
প্রেমাংশু চৌধুরী
সুব্রহ্মণ্যনের মতে, পুরসভা ও পঞ্চায়েতের রাজস্ব আদায় বাড়াতে হবে। রাজ্যগুলির নিজস্ব আয়ের ৪.৫% পুরসভা, পঞ্চায়েতের আয় থেকে আসে। কিন্তু জিএসটি চালুর পরে পুরসভাগুলির আয়ের রাস্তা কমেছে। কারণ এত দিন তারা প্রবেশ কর আদায় করতে পারত। এখন তা বন্ধ।
২২ জুন, ২০১৮
Brian
সংবাদ সংস্থা
ক্রনিৎস এর জায়গায় অন্তর্বতীকালীন দায়িত্ব দেওয়া হয়েছে সংস্থার চিফ ফাইনান্সিয়াল অফিসার (সিএফও) বব সোয়ানকে। কম্পিউটারের চিপ তৈরি শিল্পে ইনটেলের অগ্রগতির ধারা বজায় রাখার জন্য সবরকম চেষ্টা করবেন বলে জানিয়েছেন নতুন সিইও বব।
২১ জুন, ২০১৮
customs symbol
সংবাদ সংস্থা
আমেরিকা থেকে আমদানি করা ডাল, লোহা ও ইস্পাতজাত পণ্য সহ মোট ২৮টি পণ্যের ওপর শুল্ক বাড়াল ভারত। আরও একটি পণ্য- এক ধরনের সামুদ্রিক চিংড়ির ওপর আমদানি শুল্ক বাড়ছে ৪ অগস্ট থেকে।
২১ জুন, ২০১৮
Bank Of Maharashtra
সংবাদ সংস্থা
মরাঠে ছাড়া ওই একই মামলায় পুলিশের জালে পড়েছেন আরও পাঁচ জন আধিকারিক।
২১ জুন, ২০১৮
Donald Trump
সংবাদ সংস্থা
জানালেন, আরও আগে এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত ছিল। এখন সময় এটা বন্ধের।
২১ জুন, ২০১৮
petrol
সংবাদ সংস্থা
রাজ্যগুলিও নিজেদের মতো করে ভ্যাট বসাতে পারবে বলে ভাবনা চলছে। তবে তিনি জানান, এই ব্যবস্থা কবে চালু হবে সেই সিদ্ধান্ত কেন্দ্র ও রাজ্যগুলিই নেবে।
২১ জুন, ২০১৮
Mother
রুপোলি পর্দার বন্ড বেপরোয়া, উদ্দাম। যেন বিপদের সঙ্গে ঘর করাতেই আনন্দ। সেখানে সঞ্চয়ের বন্ড কিন্তু বেশ সাবধানি। অথচ রিটার্ন মন্দ নয়।
২১ জুন, ২০১৮
Petrol
সংবাদ সংস্থা
কেন্দ্রের একটি সূত্রে পেট্রোপণ্যের উপর নতুন এই কর নীতি চালুর খবর মিলেছে। তবে ওই সূত্রের বক্তব্য, পৃথিবীর কোনও দেশেই পেট্রল-ডিজেলে সরাসরি জিএসটি চালু নেই। তাই চালু হলে সর্বোচ্চ হারে জিএসটি এবং ভ্যাট ফর্মুলাতেই হবে।
২০ জুন, ২০১৮
Air India
নিজস্ব সংবাদদাতা
দেনার দায়ে ধুঁকতে থাকা যে রাষ্ট্রায়ত্ত বিমান পরিবহণ সংস্থার পরিচিত ম্যাসকট মহারাজা।
২০ জুন, ২০১৮
Loan
নিজস্ব সংবাদদাতা
এই দুশ্চিন্তায় মঙ্গলবার ফের স্টেট ব্যাঙ্ক-সহ পূর্ব ও উত্তর ভারতের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির কর্তাদের সঙ্গে বৈঠকে বসেন অর্থ মন্ত্রকের দায়িত্বে থাকা পীযূষ গয়াল।
২০ জুন, ২০১৮
Donald Trump
সংবাদ সংস্থা 
বেজিংয়েরও দাবি, এমন হলে, পাল্টা পদক্ষেপে পিছপা হবে না তারা।
২০ জুন, ২০১৮
Phone
নিজস্ব প্রতিবেদন
এ বছর ভারতের বাজারে জনপ্রিয় কিছু স্মার্টফোনের দিকে একটু নজর দেওয়া যাক। যার সব গুলির দামই ১৫ হাজারের কম।
১৯ জুন, ২০১৮
chhanda kochar
সংবাদ সংস্থা
সোমবার ব্যাঙ্ক কর্তৃপক্ষের তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়, আইসিআইসিআই প্রুডেন্সিয়াল লাইফ ইনস্যুরেন্স-এর সিইও সন্দীপ বক্সিকে পাঁচ বছরের জন্য সংস্থার সিওও পদে নিযুক্ত করা হচ্ছে। একই সঙ্গে চন্দার ছুটিতে যাওয়ার বিষয়টি জানানো হয় ওই বিবৃতিতে।
১৮ জুন, ২০১৮
Narendra Modi
সংবাদ সংস্থা
অরুণ জেটলি জানালেন, শেষ ত্রৈমাসিকে বৃদ্ধি ৭.৭% ছুঁয়েছে। এই প্রবণতা বজায় থাকবে। এক ধাপ এগিয়ে এই মুহূর্তে অর্থ মন্ত্রকের দায়িত্বে থাকা পীযূষ গয়ালের বক্তব্য, চলতি অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে ১০% বৃদ্ধি চোখের সামনেই দেখতে পাচ্ছেন তিনি।
১৯ জুন, ২০১৮
Arun Jaitley
নিজস্ব সংবাদদাতা
জেটলির আজকের যুক্তির পরে প্রশ্ন উঠেছে, সরকার কর ফাঁকি রুখতে না পারলে তার খেসারত সবাইকে দিতে হবে কেন? কেন্দ্র অন্য জায়গা থেকে কর আদায় বাড়াতে চেষ্টা করছে না কেন?
১৯ জুন, ২০১৮
Rupert Stadler
সংবাদ সংস্থা
২০১৫ সালে আমেরিকায় প্রথম দূষণ কম দেখাতে কিছু ফোক্সভাগেন গাড়িতে সফটওয়্যারে কারচুপির অভিযোগ ওঠে। অভ্যন্তরীণ তদন্তের পরে ফোক্সভাগেন অভিযোগের সত্যতা মেনে নেয়।
১৯ জুন, ২০১৮
Narendra Modi
নিজস্ব প্রতিবেদন
চার বছর পেরিয়ে ২০১৯ সালের নির্বাচনের আগে বৃদ্ধিকে সেই দুই অঙ্কের ঘরে নিয়ে যাওয়াই কেন্দ্রের কাছে চ্যালেঞ্জ বলে দাবি প্রধানমন্ত্রী মোদীর।
১৮ জুন, ২০১৮
Retail
অমিতাভ গুহ সরকার
পণ্যমূল্য এই ভাবে বাড়ার ফলে রিজার্ভ ব্যাঙ্ক এরই মধ্যে রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে করেছে ৬.২৫%। এর প্রভাবে খানিকটা করে সুদ বাড়ানো হয়েছে ব্যাঙ্কে ঋণ এবং আমানত উভয় ক্ষেত্রেই। যার ফলে একাধিক বিকল্প লগ্নির সুযোগ তৈরি হচ্ছে লগ্নিকারীদের সামনে।
১৮ জুন, ২০১৮
Fiscal Deficit
সংবাদ সংস্থা
রাজকোষ ঘাটতি যাতে মাত্রা না ছাড়ায়, সে জন্য আগে খরচ কমানোর বিকল্প ব্যবস্থা করতে হবে কেন্দ্রকে। তার পরে শুল্ক ছাঁটার পথে হাঁটতে হবে।
১৮ জুন, ২০১৮
P. P. Choudhary
সংবাদ সংস্থা
আগামী দিনে কোনও রাজনৈতিক দল এবং ব্যক্তির নামও তাতে উঠে আসতে পারে বলে তাঁর ইঙ্গিত। উল্লেখ্য, গত বছর প্রায় ২.২৬ লক্ষ এই ধরনের সংস্থার নথিভুক্তি বাতিল করেছে কেন্দ্র।
১৮ জুন, ২০১৮
Bank
সংবাদ সংস্থা
সম্প্রতি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক জালিয়াতিতে নাম জড়িয়েছে উচ্চপদস্থ কর্তাদের। আবার অনেক ব্যাঙ্কে উচ্চপদ ফাঁকা।
১৮ জুন, ২০১৮
India
সংবাদ সংস্থা
মার্কিন পণ্যের উপরেও পাল্টা শুল্ক চাপিয়েছে বেজিং। আর এখানেই আশঙ্কা। তবে কি বাণিজ্যিক স্বার্থ ভারত ও আমেরিকার সম্পর্কেও প্রাচীর হয়ে দাঁড়াতে চলেছে?
১৭ জুন, ২০১৮
Trade War
সংবাদ সংস্থা
চব্বিশ ঘণ্টাও পার হল না। করের পাল্টা ক্ষেপণাস্ত্র ছোড়ার জন্য মার্কিন পণ্যের নিশানা ঠিক করে ফেলল তারা। জানিয়ে দিল, ডোনাল্ড ট্রাম্পের দেশ শেষ পর্যন্ত সিদ্ধান্তে অটল থাকলে, ৬৫০টিরও বেশি মার্কিন পণ্যে ২৫% হারে শুল্ক চাপাবে তারা।
১৭ জুন, ২০১৮
Mobile Data
দেবপ্রিয় সেনগুপ্ত
ভারত বিশ্বকাপ ফুটবলের ধারেকাছে না থাকলেও দুনিয়ার তাবড় ও সেরা ফুটবলারদের পায়ের জাদু দেখতে রাতের পর রাত টিভির পরদায় চোখ রেখেছেন ভারতীয়, বিশেষ করে বাঙালি ফুটবলপ্রেমীদের বড় অংশ।
১৭ জুন, ২০১৮
Telecom
সংবাদ সংস্থা
বিগত কয়েক বছরে টেলিকম সংস্থাগুলি আর্থিক ভাবে যথেষ্ট বিপাকে পড়েছে। স্পেকট্রাম কেনার বিপুল খরচের পাশাপাশি মাসুল যুদ্ধেও সমস্যার মুখোমুখি হতে হচ্ছে তাদের।
১৭ জুন, ২০১৮
Flight
নিজস্ব সংবাদদাতা
শনিবার থেকে সে দেশের আকাশে থাকা বিমানের গতিবিধি ধরা পড়তে শুরু করল এই শহরের এটিসির কম্পিউটার স্ক্রিনে। দু’দেশের মধ্যে চুক্তির ফলেই এই ‘ট্রান্সবর্ডার ডেটা শেয়ারিং’ শুরু হল।
১৭ জুন, ২০১৮
আরও খবর
সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ৩০,৯৫৫
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৯,৩৭০
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৯,৮১০
রুপোর বাট (প্রতি কেজি) ৩৯,৬০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৩৯,৭০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৬৭.৪০ ৬৯.০৯
১ পাউন্ড ৮৮.১৩ ৯১.৩৭
১ ইউরো ৭৭.৩৪ ৮০.৩২
শেয়ার-বাজার সূচক: মুম্বই
সেনসেক্স: ৩৫,৪৩২.৩৯(১১৪.৯৪) বিএসই ১০০: ১১,০৩৩.০২(৩৯.৮০)
নিফ্টি: ১০,৭৪১.১০ (৩০.৯৫)