জেটের কাঁধে এখন ঋণের বোঝা বিপুল। এই ঋণের পুনর্গঠন নিয়ে স্টেট ব্যাঙ্কের নেতৃত্বাধীন ঋণদাতাদের গোষ্ঠীর সঙ্গে নিয়মিত কথা হচ্ছে সংস্থা কর্তৃপক্ষের। সূত্রের খবর, সম্প্রতি এ ব্যাপারে স্টেট ব্যাঙ্ককে একটি চিঠি দিয়েছেন এতিহাদের সিইও টনি ডগলাস।
সংবাদ সংস্থা
১৭ জানুয়ারি, ২০১৯
Cable
দেবপ্রিয় সেনগুপ্ত
যদিও পোর্টাল চালুর ঘোষণা ইস্তক প্রশ্নও উঠেছে বিস্তর। যার মধ্যে আছে দেশের সব প্রান্তের মানুষ পোর্টাল ব্যবহারে স্বচ্ছন্দ্য কিনা, আঞ্চলিক ভাষায় তথ্য দেখতে না পেলে কত জন তা ব্যবহার করতে পারবেন, সেখানে তৈরি পছন্দের চ্যানেলের তালিকা কেব্‌ল অপারেটর মানবেন কিনা ইত্যাদি
১৭ জানুয়ারি, ২০১৯
Girl
ছোটবেলায় যেমন পরীক্ষায় নম্বর কাটার ভয় তাড়া করত, বড়বেলায় তেমনই কর কাটার। কিন্তু প্রস্তুতি ঠিকঠাক থাকলে, কঠিন অঙ্ক পরীক্ষাও জলভাত মনে হত তো? তা হলে কর বাঁচানোর সহজ সূত্রগুলি আগাম ঝালিয়ে রাখতে দোষ কী?
১৭ জানুয়ারি, ২০১৯
YONO
সংবাদ সংস্থা
দেশের বিভিন্ন ক্ষেত্র থেকে কৃতিদের সম্মান দেবে ভারতের সর্ববৃহৎ ব্যাঙ্কিং সংস্থা এসবিআই। মূলত দেশের তরুণ প্রজন্মের মধ্যে নিজেদের জনপ্রিয় করতেই এই নতুন পদক্ষেপ বলে জানানো হয়েছে এসবিআই-এর তরফে।
১৬ জানুয়ারি, ২০১৯
trai
নিজস্ব প্রতিবেদন
আট শতাংশ কমে গিয়েছিল জিয়ো নেটওয়ার্কের ডেটা স্পিড। ডিসেম্বরে স্পিড ছিল ১৮.৭ মেগাবিট প্রতি সেকেন্ড। তবুও দেশের মধ্যে ৪জি ডাউনলোড স্পিডে পয়লা নম্বরে রিলায়্যান্স জিয়ো’ই। সম্প্রতি প্রকাশিত ট্রাই-এর পেশ করা রিপোর্টে জানা যাচ্ছে এমনটাই।
১৬ জানুয়ারি, ২০১৯
Amazon
সংবাদ সংস্থা
পরের বার থেকে নারকেল খেয়ে তার খোলসটা ছুঁড়ে ফেলার আগে দু’বার ভাববেন। কারণ নারকেলের খোলও এখন রীতিমতো মহার্ঘ! হ্যাঁ, ঠিকই শুনছেন। চড়া দামে অনলাইনে বিক্রি হচ্ছে নারকেলের খোল বা চলতি কথায় যাকে আমরা বলি, নারকেলের ‘মালা’।
১৬ জানুয়ারি, ২০১৯
Plane
সংবাদ সংস্থা 
দীর্ঘদিন ধরেই নগদের সমস্যায় ভুগছে জেট এয়ারওয়েজ। ডিসেম্বরে ঋণদাতাদের পাওনা প্রথম বার দিতে ব্যর্থ হয়েছে বেসরকারি বিমান সংস্থাটি। নিয়মিত বেতন পাচ্ছেন না অনেক কর্মীই।
১৬ জানুয়ারি, ২০১৯
Industry
নিজস্ব প্রতিবেদন
নভেম্বরের শিল্পোৎপাদন ঠেকেছে ১৭ মাসের তলানিতে। কিন্তু তাতে মুখ ভার করে থাকার বদলে চাঙ্গা হল শেয়ার বাজার। যার প্রধান কারণ তলানিতে ঠেকা মূল্যবৃদ্ধি।
১৬ জানুয়ারি, ২০১৯
Trai
সংবাদ সংস্থা
ডিটিএইচের ক্ষেত্রে নতুন নিয়ম নিয়ে এল টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া (ট্রাই)। এ বার ১৫৩ টাকার বেস প্যাকে স্ট্যান্ডার্ড ডেফিনিশনে ১০০টি চ্যানেল দেখা যাবে। টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়ার তরফে এ কথা জানানো হয়েছে।
১৫ জানুয়ারি, ২০১৯
Go Air flight
সংবাদ সংস্থা
তিনি জানতে পারেন ওই দিনের উড়ান বাতিল হওয়ায় তাঁর টিকিটগুলিও বাতিল করা হয়েছে। কিন্তু তখন বিমান বাতিলের কোনও কারণ জানায়নি উড়ান সংস্থা।
১৫ জানুয়ারি, ২০১৯
Akbar Al-Baker
সংবাদ সংস্থা
ঋণের ভারে ধুঁকতে থাকা জেট এয়ারওয়েজের ২৪ শতাংশ মালিকানা রয়েছে আবু ধাবির বিমান সংস্থা এতিহাদ এয়ারওয়েজের হাতে।
১৫ জানুয়ারি, ২০১৯
Field
প্রেমাংশু চৌধুরী
বেশ জম্পেশ একখানা নামের খোঁজ চলছে। যে নাম শুনলে বোঝা যাবে, নরেন্দ্র মোদী সরকার চাষিদের পরম বন্ধু। আবার ওই নামের মধ্যেই ফুটে উঠবে, বীজ বোনার সময় চাষিদের হাতে নগদ টাকা গুঁজে দিতে আনা হয়েছে এই প্রকল্প।
১৫ জানুয়ারি, ২০১৯
RBI
সংবাদ সংস্থা 
পেশাদারিত্ব বাড়ানোর জন্য রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে সরকারের অংশীদারি ৫২ শতাংশে নামিয়ে আনতে চাইছে অর্থ মন্ত্রক। এ ব্যাপারে ব্যাঙ্কগুলিকে প্রয়োজনীয় পরামর্শও দেওয়া হয়েছে।
১৫ জানুয়ারি, ২০১৯
Vegitable
সংবাদ সংস্থা
গত নভেম্বরে ১৭ মাসের তলানি ছুঁয়ে ফেলে সরকারের অস্বস্তি বাড়িয়েছে শিল্প বৃদ্ধির হার। ভোটের মুখে সেই ক্ষতেই যেন কিছুটা মলম লাগালো মূল্যবৃদ্ধি।
১৫ জানুয়ারি, ২০১৯
Cupper
প্রজ্ঞানন্দ চৌধুরী 
আয় বাড়াতে তামার পাশাপাশি সোনা ও রুপো উৎপাদনের পরিকল্পনা হাতে নিল হিন্দুস্তান কপার। পাশাপাশি, তামার উৎপাদন বাড়াতে মাটির নীচে খননেরও (আন্ডারগ্রাউন্ড মাইনিং) পরিকল্পনা করেছে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি। 
১৫ জানুয়ারি, ২০১৯
Bus
নিজস্ব সংবাদদাতা
গত ২০০৩ থেকে ২০১১ সালে বৃদ্ধি ছিল ৮ থেকে ৯ শতাংশ। তা কমে এখন ৭ শতাংশের উপরে। কিন্তু তাতেও যেটুকু কর্মসংস্থান হওয়ার কথা, তার ধারেকাছেও নেই সেই সুযোগ।
১৫ জানুয়ারি, ২০১৯
Industry
অমিতাভ গুহ সরকার
অন্যান্য দেশে যা-ই হোক, সরকারি পূর্বাভাস বলছে— ভারতে বৃদ্ধির রথের চাকা চলতি অর্থবর্ষে গড়াবে ৭.২ শতাংশ গতিতে। গত বছর বৃদ্ধির হার ছিল ৬.৭ শতাংশ। কেন্দ্রীয় পরিসংখ্যানে অনুমান, যে সব শিল্পে উৎপাদন ভাল রকম বাড়বে বলে মনে করা হচ্ছে, তার মধ্যে থাকতে পারে কল-কারখানা, বিদ্যুৎ এবং নির্মাণ।
১৪ জানুয়ারি, ২০১৯
Earthworm
পিনাকী বন্দ্যোপাধ্যায় 
উত্তরবঙ্গের চা বাগান ও কমলালেবু বাগানগুলিতে কীটনাশক ব্যবহারের অভিযোগ দীর্ঘ দিনের। বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, এর ফলে মাটির গুণমান নষ্ট হওয়ার পাশাপাশি চায়ের স্বাদেরও অবনতি হচ্ছে।
১৪ জানুয়ারি, ২০১৯
GST
ভোটের মুখে সাধারণ মানুষের মন জিততে ৯৯% পণ্য ও পরিষেবাকে ১৮% বা তার কম জিএসটির আওতায় আনার কথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ বার জিএসটির কম্পোজিশন প্রকল্পের আওতাভুক্ত কিছু ব্যবসায়ীর প্রতারণা রুখতে তৎপর হল তাঁর সরকার।
১৪ জানুয়ারি, ২০১৯
IDFC First
সংবাদ সংস্থা
সংযুক্তিকরণের পর এ বার নাম পরিবর্তন হল আইডিএফসি ব্যাঙ্কের। ১২ জানুয়ারি থেকে এর নতুন নাম হল আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক লিমিটেড।
১৩ জানুয়ারি, ২০১৯
bank of Baroda
সংবাদ সংস্থা
এলাকা ভিত্তিক সব শাখাতেই এই অঙ্ক বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। সেটা না থাকলে রহাল থাকলে জরিমানার সংস্থানও।
১৩ জানুয়ারি, ২০১৯
Oil
সংবাদ সংস্থা
পরমাণু চুক্তি বাতিল করে ইরানের উপরে নতুন ভাবে নিষেধাজ্ঞা চাপালেও, তেহরানের কাছ থেকে অশোধিত তেল কেনার ব্যাপারে আটটি দেশকে ছ’মাসের ছাড় দিয়েছিল আমেরিকা।
১৩ জানুয়ারি, ২০১৯
Jute
পিনাকী বন্দ্যোপাধ্যায়
সচেতনতা বাড়াতে এ বছর ৫০০ টনের মতো সরকারি ভাবে পরীক্ষিত পাট বীজ ৫০% কম দামে চাষিদের মধ্যে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে জাতীয় পাট পর্ষদ। যার ৮০ শতাংশই পাবেন পশ্চিমবঙ্গের চাষিরা।
১৩ জানুয়ারি, ২০১৯
TV
দেবপ্রিয় সেনগুপ্ত
কেব্‌ল, ডিশ টিভির নতুন ব্যবস্থাতেও নিজের পছন্দ অনুযায়ী চ্যানেল বাছাই করার সুযোগ যে গ্রাহকেরা প্রায় পাচ্ছেনই না, অবশেষে তা মেনে নিল ট্রাই।
১৩ জানুয়ারি, ২০১৯
Factory
সংবাদ সংস্থা
বিজেপি কর্মীদের সামনে নরেন্দ্র মোদী ২০১৯ সালের ভোটের বিউগল বাজানোর দিনেই বসে গেল শিল্পের রথের চাকা। শুক্রবার প্রকাশিত সরকারি পরিসংখ্যান অনুযায়ী, নভেম্বরে শিল্প বৃদ্ধি নেমে গিয়েছে ০.৫ শতাংশে। গত ১৭ মাসের মধ্যে যা সব থেকে কম।
১২ জানুয়ারি, ২০১৯
Note
সংবাদ সংস্থা
 সস্তার বিমা থেকে কম সুদে ঋণ। ভোটের মুখে ছোট ব্যবসায়ীদের জন্য এ ধরনের এক গুচ্ছ প্রকল্প আনার কথা ভাবছে সরকার। যে ছোট ব্যবসায়ীদের এক বড় অংশ বরাবর বিজেপির বিশ্বস্ত ভোটব্যাঙ্ক, কিন্তু নোটবন্দি এবং তড়িঘড়ি জিএসটি চালুর জোড়া ধাক্কায় বিপর্যস্ত ও ক্ষুব্ধ। 
১২ জানুয়ারি, ২০১৯
Jet
সংবাদ সংস্থা
ঘাড়ে বিপুল দেনার দায়। আর্থিক স্বাস্থ্য এমনই বেহাল যে, মাঝেমধ্যে বিতর্ক তৈরি হচ্ছে সময়ে পাইলটদের বেতন না মেটানো নিয়ে। এই পরিস্থিতিতে এ বার জেট এয়ারওয়েজকে বিমান লিজ দিতে বেঁকে বসছে সংশ্লিষ্ট সংস্থাগুলি।
১২ জানুয়ারি, ২০১৯
আরও খবর
সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ৩২,৯১৫
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ৩১,২৩০
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ৩১,৭০০
রুপোর বাট (প্রতি কেজি) ৩৯,৪০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৩৯,৫০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৭০.২৮ ৭১.৯৪
১ পাউন্ড ৮৯.৭৩ ৯২.৯৮
১ ইউরো ৭৯.৫৫ ৮২.৫৫
শেয়ার-বাজার সূচক: মুম্বই
৩৬,৩২১.২৯ (২.৯৬) ১১,১৭৯.২৯ (৩.৩২)
১০,৮৯০.৩০ (৩.৫০)