ইরান থেকে তেল আনা হঠাৎ বন্ধ করলে, তেল ভাণ্ডারে তো বটেই, প্রভাব পড়বে ভারত-ইরানের যৌথ উদ্যোগ চাবাহার বন্দর প্রকল্পেও।
নিজস্ব সংবাদদাতা
১৯ জুলাই, ২০১৮
Google office
সংবাদ সংস্থা
গুগ্‌ল জানিয়েছে, এর বিরুদ্ধে আবেদন করা হবে। গত বছর অন্য অভিযোগে সংস্থাটিকে ২৪২ কোটি ইউরো জরিমানা করেছিল ইউরোপীয় কমিশন।
১৯ জুলাই, ২০১৮
Sugarcane
সংবাদ সংস্থা
আখচাষিদের ক্ষোভ এতে কিছুটা কমলেও চিন্তায় পড়েছে চিনিকলগুলি। ইন্ডিয়ান সুগার মিলস অ্যাসোসিয়েশনের মতে, একে চিনিকলগুলির আর্থিক স্বাস্থ্য বেহাল। এখন চিনির ন্যূনতম দাম না বাড়লে, চাষিদের বাড়তি দাম দেওয়া কঠিন হবে বলে ইঙ্গিত তাদের।
১৯ জুলাই, ২০১৮
Airbus
সংবাদ সংস্থা
ব্রেক্সিটের যাবতীয় প্রক্রিয়া মসৃণ হবে বলে আশ্বাস দিয়েছিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা মে। কিন্তু তাতে যে শিল্পমহলের মন গলেনি, তা আরও স্পষ্ট হল ব্রিটেনের ফার্নবরো বিমান প্রদর্শনীতে।
১৯ জুলাই, ২০১৮
Santosh Kumar Gangwar
সংবাদ সংস্থা
গঙ্গোয়ার এ দিন স্বীকার করেন, ২০১৬ সালের নভেম্বর থেকে বেকারত্বের তথ্য সরকারের হাতে নেই। তাঁর দাবি, ‘‘দু’মাসের মধ্যে রিপোর্ট প্রকাশ করা হবে।’’
১৯ জুলাই, ২০১৮
Steel
সংবাদ সংস্থা
সেই কারণে ইতিমধ্যেই বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) আপিল বিভাগ, বিরোধ নিষ্পত্তিকরণ কমিটির দ্বারস্থ হওয়া। তারা বৃহস্পতি ও শুক্রবার আমেরিকা এবং ভারতের বক্তব্য শুনবে।
১৯ জুলাই, ২০১৮
Time
গত অর্থবর্ষের জন্য এই কর জমার সময় কিন্তু পেরিয়ে গিয়েছে। এ বারেরও জুনের সময়সীমা পার হয়েছে। কিন্তু তার পরেরগুলি নির্দিষ্ট সময়ের মধ্যে জমা দিতে হবে।
১৯ জুলাই, ২০১৮
father
তবে দেখে অবাক লাগল, এখনও পর্যন্ত তাঁর কোনও জীবন বিমা নেই! তিনি টার্ম পলিসির কথা ভাবছেন ঠিকই, কিন্তু সেটা এত দিনে করে ফেলা উচিত ছিল। বিশেষ করে বিয়ে এবং সন্তান যখন হয়েছে, তখন অবশ্যই তাঁর জীবন বিমা থাকা উচিত। নইলে তাঁর কিছু হলে পরিবার তো অথৈ জলে পড়বে।
১৯ জুলাই, ২০১৮
Railway
অনমিত্র সেনগুপ্ত
রেল বোর্ডের চেয়ারম্যান চান, বেহাল রেলের স্বাস্থ্য মেরামতির জন্য অবিলম্বে টিকিটের দাম কিছুটা অন্তত বাড়ুক। যাতে কমপক্ষে ২৫ হাজার কোটি টাকা ভাঁড়ারে আসে। সামান্য হলেও সামাল দেওয়া যায় সমস্যা। কিন্তু তাতেই বেঁকে বসেছেন গয়াল। ভোটের মুখে ওই তেতো দাওয়াই প্রয়োগে তীব্র আপত্তি তাঁর।
১৮ জুলাই, ২০১৮
Nabanna
নিজস্ব সংবাদদাতা
নবান্নে মঙ্গলবার কমিশনের চেয়ারম্যান এন কে সিংহ বলেন, ‘‘কয়েকটি আর্থিক সূচক নির্ধারণের ক্ষেত্রে কেন্দ্র ও রাজ্যের মতানৈক্য রয়েছে। রাজ্যের অর্থমন্ত্রী জানিয়েছেন কেন্দ্রীয় পরিসংখ্যান মন্ত্রকের সঙ্গে কথা বলে অগস্টের মধ্যে এ বিষয়ে ঐকমত্যে পৌঁছনোর চেষ্টা হবে।’’
১৮ জুলাই, ২০১৮
Tea garden
নিজস্ব সংবাদদাতা
রাজ্যের শ্রম কমিশনার জাভেদ আখতারের দাবি, মজুরি কাঠামো নিয়ে ঐকমত্য হয়েছে বৈঠকে। তবে ফোরাম চায়, একজন শ্রমিক-সহ তাঁর পরিবারের মোট তিনজন প্রাপ্তবয়স্ককে ধরে মজুরির হিসেব কষা হোক।
১৮ জুলাই, ২০১৮
Black money
নিজস্ব সংবাদদাতা
চতুর্দশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী, এই মুহূর্তে সারা দেশে কেন্দ্র যে কর আদায় করে, তার ৪২% পায় রাজ্যগুলি। এর মধ্যে পশ্চিমবঙ্গ ৭.৩%। এ দিন কমিশনের কাছে রাজ্যগুলির ভাগ বাড়িয়ে ৫০% করার দাবি তোলা হয়েছে বলে জানান অসীমবাবু। একই দাবি কংগ্রেসেরও।
১৭ জুলাই, ২০১৮
TRAI
নিজস্ব প্রতিবেদন
শুধু আধার নয়, বিভিন্ন সোশ্যাল মিডিয়া বা মোবাইল অ্যাপ থেকে একাধিক বার গ্রাহকদের তথ্য ফাঁসের অভিযোগ উঠেছে। ট্রাই জানিয়েছে, সংশ্লিষ্ট পরিষেবা সংস্থাগুলি গ্রাহকদের তথ্য জমা রাখতে পারে মাত্র।
১৭ জুলাই, ২০১৮
SBI
নিজস্ব সংবাদদাতা
২০১৭ সালের ১ এপ্রিল স্টেট ব্যাঙ্ক তাদের পাঁচটি সহযোগী ব্যাঙ্ককে নিজের সঙ্গে মিশিয়ে নিয়েছিল। কিন্তু মোদী সরকার পাঁচশো, হাজারের পুরনো নোট বাতিলের সিদ্ধান্ত নেয় তারও আগে, ২০১৬-র ৮ নভেম্বর।
১৭ জুলাই, ২০১৮
Asim Dasgupta
নিজস্ব সংবাদদাতা
সোমবার কলকাতায় ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের সভায় কমিশনের চেয়ারম্যান এন কে সিংহ বলেন, যে সমস্ত রাজ্য জন বিস্ফোরণে বাঁধ দিতে সফল, তাদের উৎসাহ দিতে আর্থিক সুবিধা দেওয়ার কথা ভাবছেন তাঁরা। এ নিয়ে দানা বাঁধা বিতর্কে জল ঢালতে যে কথা বার বার বলছে কেন্দ্র।
১৭ জুলাই, ২০১৮
Industries
অমিতাভ গুহ সরকার
এতগুলি প্রতিকূল খবরের মধ্যেও শেয়ার বাজারের উত্থানের কারণ কী? সে দিকেও এক বার নজর রাখা যাক:
১৬ জুলাই, ২০১৮
Finance commission
প্রেমাংশু চৌধুরী
পূর্বতন বাম সরকারের ছেড়ে যাওয়া বিপুল ঋণের যুক্তি দেখিয়ে কমিশনের কাছে দীর্ঘ মেয়াদি সুরাহা চেয়েছে রাজ্য।
১৬ জুলাই, ২০১৮
Fuel
সংবাদ সংস্থা
কুমারের মতে, মূল্যবৃদ্ধির ক্ষেত্রেও চড়া তেল বা খাদ্যপণ্যের দরের তেমন প্রভাব নেই। সরবরাহ বাড়লে, বরং তা কমতে পারে।
১৬ জুলাই, ২০১৮
Gold
সংবাদ সংস্থা
সোনা-রুপোর দাম কমা-বাড়া যেন টানটান থ্রিলারের মতো। কখন যে সোনা-রুপোর দাম কমবে, কখন যে খানিকটা বেড়ে যাবে। তা বলা মুশকিল।
১৫ জুলাই, ২০১৮
Market
প্রজ্ঞানন্দ চৌধুরী
বিশেষজ্ঞদের মতে, তা সত্ত্বেও বাজার রেকর্ড উচ্চতায় দেশীয় আর্থিক সংস্থার লগ্নির কারণে। সূচককে চাঙ্গা রেখেছে বিশেষত মিউচুয়াল ফান্ডগুলি।
১৫ জুলাই, ২০১৮
Bike
দেবপ্রিয় সেনগুপ্ত
ভাটার টান দু’চাকার গাড়ি বিক্রিতে। বাজারের হিসেব, বিক্রি কমেছে ৭০%। প্রশ্ন উঠছে, পরিকল্পনা কার্যকরের উপযুক্ত পরিবেশ তৈরি না হওয়ার ফলেই কি এই পরিস্থিতি?
১৫ জুলাই, ২০১৮
Nirav Modi
নিজস্ব সংবাদদাতা
পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক কাণ্ডের মূল অভিযুক্ত নীরবের বিপণির হিসেবের খাতা মেলাতে গিয়ে নানা গরমিল চোখে পড়েছে আয়কর দফতরের। সূত্রের দাবি, তাঁর বিপণির বেশ কিছু ক্রেতা বড় কেনাকাটার দাম মিটিয়েছেন দু’ভাবে।
১৫ জুলাই, ২০১৮
Richest Families
নিজস্ব প্রতিবেদন
এশিয়ার ধনীতম ব্যাক্তি এখন মুকেশ অম্বানী। ব্যক্তিগত সম্পদের নিরিখে অম্বানী টপকে গেলেন চিনের ই-কমার্স জায়ান্ট ‘আলিবাবা’-র প্রতিষ্ঠাতা জ্যাক মা-কে।
১৪ জুলাই, ২০১৮
Tea Garden
নিজস্ব সংবাদদাতা
শুক্রবার কলকাতায় ন্যূনতম মজুরি সংক্রান্ত উপদেষ্টা কমিটির বৈঠক শেষে রাজ্যের শ্রম কমিশনার জাভেদ আখতার জানান, ন্যূনতম মজুরির বিন্যাস ও কাঠামো কেমন হবে, কোন কোন বিষয় থাকবে, তা স্থির হয়েছে।
১৪ জুলাই, ২০১৮
Closed
চন্দ্রপ্রভ ভট্টাচার্য
দেশে দু’লক্ষেরও বেশি ভুয়ো সংস্থার হদিস পাওয়াকে নোটবন্দির অন্যতম সাফল্য হিসেবে তুলে ধরে  মোদী সরকার। তাদের এক বড় অংশের স্বীকৃতি ইতিমধ্যে বাতিল করা হয়েছে। খোঁজ চলছে এমন আরও সংস্থার। কলকাতায় এসে মন্ত্রী অরুণ জেটলি বলে গিয়েছিলেন, এই রাজ্যই দেশে ভুয়ো সংস্থার ‘রাজধানী’।
১৪ জুলাই, ২০১৮
Food processing
নিজস্ব সংবাদদাতা
শুক্রবার বণিকসভা ইন্ডিয়ান চেম্বার অব কমার্স আয়োজিত খাদ্য প্রক্রিয়াকরণ নিয়ে এক সভায় কৌরের অভিযোগ, বহুমুখী হিমঘর, এই শিল্পের জন্য বড় তালুক-সহ বিভিন্ন ধরনের প্রকল্পে কেন্দ্রীয় ভর্তুকি পাওয়ার সুযোগ আছে। কিন্তু বহু ক্ষেত্রেই দেখা যাচ্ছে বার বার বলা সত্ত্বেও পশ্চিমবঙ্গের তরফে কোনও প্রস্তাব মন্ত্রকের কাছে জমা পড়ছে না। অথচ মহারাষ্ট্র-সহ বহু রাজ্যই এই সুবিধা পুরোপুরি নিচ্ছে।
১৪ জুলাই, ২০১৮
Fortis
সংবাদ সংস্থা
ঋণের জেরে ফর্টিসে নিজেদের অংশীদারি হারিয়েছেন প্রতিষ্ঠাতা মলবীন্দ্র সিংহ ও শিবেন্দ্র সিংহ। সেই সঙ্গে ৫০০ কোটি টাকা সরানোর অভিযোগে তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নিচ্ছে সংস্থা। পর্ষদের সায় ও কোনও বন্ধক ছাড়াই তাঁদের ওই টাকা দেওয়া হয়েছিল বলে খবর। অনিয়মের কথা অস্বীকার করেছেন মলবীন্দ্র। তবে এ দিনের সিদ্ধান্তে খুশি তাঁরা। এতে সংস্থা আরও উন্নতি করবে বলে বিবৃতিতে দাবি তাঁদের।
১৪ জুলাই, ২০১৮
আরও খবর
সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ৩০,২৫৫
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৮,৭০৫
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৯,১৩৫
রুপোর বাট (প্রতি কেজি) ৩৮,২০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৩৮,৩০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৬৭.৬৪ ৬৯.৩৩
১ পাউন্ড ৮৮.১০ ৯১.৩৪
১ ইউরো ৭৮.২৯ ৮১.২৯
শেয়ার-বাজার সূচক: মুম্বই
৩৬,৩৭৩.৪৪ (১৪৬.৫২) ১১,১৮৩.৯৯ (৫৩.২১)
১০,৯৮০.৪৫ (২৭.৬০)