চার বছর আগে ব্রিক্‌স গোষ্ঠীভুক্ত পাঁচটি দেশের মধ্যে সবচেয়ে নড়বড়ে অবস্থায় ছিল ভারত। সেখান থেকে গত চার বছরে তা হয়ে উঠেছে বিশ্ব অর্থনীতির উজ্জ্বল বিন্দু।
সংবাদ সংস্থা
২৭ মে, ২০১৮
Bank Loan
নিজস্ব প্রতিবেদন
শেয়ার বাজার থেকে শুরু করে শিল্পমহল— সকলেই এই ঘোষণাকে স্বাগত জানিয়েছিল। মনে করা হয়েছিল, এই পুঁজির জোগানের ফলে ব্যাঙ্কগুলির হিসেবের খাতা বেশ খানিকটা পরিষ্কার হবে।
২৭ মে, ২০১৮
Arun Chandra Lahiri
প্রজ্ঞানন্দ চৌধুরী
একই অভিজ্ঞতা ৬৪ বছরের বেহালানিবাসী প্রভাত রঞ্জন ঘোষের। ওই সংস্থাতেই গত বছর দু’লক্ষ টাকার স্বাস্থ্যবিমায় প্রিমিয়াম দিয়েছিলেন ৮,৮০৪ টাকা।
২৭ মে, ২০১৮
Electric Car
দেবপ্রিয় সেনগুপ্ত
২০৩০ সাল থেকে দেশের রাস্তায় পুরোদস্তুর বৈদ্যুতিক গাড়ি চালানোর কথা বলেছিলেন দুই কেন্দ্রীয় মন্ত্রী। কিন্তু গাড়ি শিল্পের বক্তব্য, এই সময়সীমার মধ্যে বৈদ্যুতিক গাড়ির যাবতীয় পরিকাঠামো তৈরি করা কার্যত অসম্ভব।
২৭ মে, ২০১৮
Nitish Kumar
নিজস্ব সংবাদদাতা
শনিবার পটনায় রাজ্যস্তরের ব্যাঙ্কার্স কমিটির বৈঠকে তাঁর দাবি, ব্যাঙ্কগুলির ব্যর্থতার জন্যই এই পদক্ষেপ সফল হয়নি। মানুষের কাছে সুফলও পৌঁছয়নি।
২৭ মে, ২০১৮
representational image
নিজস্ব প্রতিবেদন
লেনোভো-র মোটোরোলা ব্র্যান্ডের বহু প্রতীক্ষিত স্মার্টফোন মোটো জেড ৩ প্লে। ফোনবাজারে গুঞ্জন চলছে আগামী ৬ জুন ফোনটি বাজারে আনতে চলেছে সংস্থা। কিন্তু সংস্থার তরফে সে বিষয়ে স্পষ্ট কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। জানা যায়নি ফোনটি দেখতে কেমন হবে! বাজারে আসার আগেই ফোনটির স্পেসিফিকেশন লিক হয়ে গিয়েছে। আর তাতেই গ্রাহকদের মধ্যে ফোনটি নিয়ে যথেষ্ট উদ্দীপনা সৃষ্টি হয়েছে। এই ফোনের স্পেসিফিকেশনগুলো দেখে নেওয়া যাক।
২৬ মে, ২০১৮
Narendra Modi
সরকারের মেয়াদ পূর্তির শেষ বছরে পা রাখার আগে তাই অর্থনীতির হাল খতিয়ে দেখা।
২৬ মে, ২০১৮
protest
নিজস্ব সংবাদদাতা
আগের দিন তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান দীর্ঘ মেয়াদি সমাধান খোঁজার আশ্বাস দিয়েছিলেন। শোনা যাচ্ছিল, রাষ্ট্রায়ত্ত তেল উত্তোলন সংস্থা ওএনজিসি-র উপরে কর বসানোর কথা। এ দিন আবার পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ী বলেন, ‘‘পেট্রোপণ্যে জিএসটি বসানোর কথা ভাবছে সরকার।’’ তাঁর আশা, এতে তেলের দাম অনেকটাই কমবে।
২৬ মে, ২০১৮
Hasian
নিজস্ব সংবাদদাতা
রাজ্যের শিল্পকর্তারা জানান, বৈঠকে বাংলাদেশে কিছু পণ্যের চড়া আমদানি শুল্ক, পণ্য পরিবহণ সমস্যার কথা তুলে ধরেছেন তাঁরা। সড়কের পাশাপাশি গুরুত্ব পেয়েছে নদীপথের মতো বিকল্প পরিবহণ ব্যবস্থা গড়ার প্রয়োজনীয়তা। পাট শিল্পকে চাঙ্গা করতে দু’দেশের যৌথ ভাবে কাজের প্রস্তাবও দেওয়া হয়েছে। 
২৬ মে, ২০১৮
Chanda Kochhar
সংবাদ সংস্থা
অভিযোগ উঠেছে, ধুতকে ওই ঋণ মঞ্জুরের পরেই তিনি দীপকের সংস্থা নিউপাওয়ার রিনিউয়েবল্‌সে ৬৪ কোটি লগ্নি করেছিলেন। ঘটনার প্রাথমিক তদন্তে নেমেছে সিবিআই। বিষয়টি খতিয়ে দেখছে আয়কর দফতরও।
২৬ মে, ২০১৮
Loan
কুমার শঙ্কর রায়
হোম লোনের ব্যাপারে জ্ঞান কম বলে ব্যাঙ্কের প্রতিনিধিরা গ্রাহকদের বছরের পর বছর বোকা বানাচ্ছে। এই প্রতারণা কী ভাবে হচ্ছে সেটা আপনাদের বুঝতে হবে।
২৫ মে, ২০১৮
Protest
নিজস্ব সংবাদদাতা
সম্প্রতি তেলের দরে রাশ টানার জন্য দ্রুত সমাধান খোঁজার প্রতিশ্রুতি দিয়েছেন বিজেপি সভাপতি অমিত শাহ।
২৫ মে, ২০১৮
Nirav Modi
নিজস্ব প্রতিবেদন
সংশ্লিষ্ট মহলের মতে, কয়েক মাস ধরে তদন্তের পরে পিএনবি কেলেঙ্কারিতে অভিযুক্ত নীরব মোদী এবং মেহুল চোক্সীর বিরুদ্ধে মে-র চার্জশিট দাখিল করেছে সিবিআই।
২৫ মে, ২০১৮
Rahul Gandhi
সংবাদ সংস্থা
ভারতীয়দের সুস্বাস্থ্য নিয়ে ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন রাঠৌরের প্রচারে যোগ দিয়ে বিরাট শরীরচর্চার ভিডিয়ো পোস্ট করে স্ত্রী অনুষ্কা, মহেন্দ্র সিংহ ধোনি ও মোদীকে চ্যালেঞ্জ ছোড়েন।
২৫ মে, ২০১৮
representational photo
নিজস্ব প্রতিবেদন
দেশে পেট্রোল, ডিজেলের দাম টানা ১০ দিন বাড়ার সঙ্গে সঙ্গে টাকার দামও পড়তে শুরু করেছে। দামের নিরিখে মার্কিন ডলারের সঙ্গে টক্করে আরও পিছিয়ে পড়ছে টাকা। বুধবার ভারতে এক মার্কিন ডলারের দাম ছিল যেখানে ৬৮ টাকা ৪২ পয়সা, বৃহস্পতিবার তা সামান্য একটু বেড়েছে।
২৪ মে, ২০১৮
oil
নিজস্ব প্রতিবেদন
কিন্তু তা সত্ত্বেও কর ছাঁটাই নিয়ে মুখে কুলুপ প্রসঙ্গে সিআইআইয়ের পূর্বাঞ্চলের প্রাক্তন কর্তা দীপঙ্কর চট্টোপাধ্যায়ের অভিমত, দেশের অর্থনীতিতে তেজী ভাব কার্যত নেই। রাজস্বের জন্য তেলের উপরই ভরসা করছে সরকার। তাঁর দাবি, শুল্ক না কমালে খুচরো মূল্যবৃদ্ধির হার অর্থনীতির পক্ষে বিপজ্জনক হবে।
২৪ মে, ২০১৮
Sensex
সংবাদ সংস্থা
পড়ল টাকাও: বুধবার ডলারের সাপেক্ষে টাকা পড়েছে ৩৮ পয়সা। এক ডলারের দাম দাঁড়িয়েছে ৬৮.৪২ টাকা। গত প্রায় ১৮ মাসে যা সর্বোচ্চ।
২৪ মে, ২০১৮
Rajib Kumar
সংবাদ সংস্থা
বস্তুত, রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে বিপুল অনুৎপাদক সম্পদ হিসেবের খাতা থেকে পরিষ্কার করার জন্যই আর্থিক সংস্থান বাড়াতে হয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে।
২৪ মে, ২০১৮
Petrol Pump
নিজস্ব সংবাদদাতা
প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমের হিসেব, বিশ্ববাজারে দাম ১৫ টাকা কমলে ও কর ১০ টাকা কমিয়ে পেট্রলের দামে লিটারে ২৫ টাকা ছাড় দিতে পারে সরকার। তা না করে ১-২ টাকা ছাড় দিয়ে বোকা বানায় সরকার।  এতে রবিশঙ্করের পাল্টা, ‘‘চিদম্বরম  যদি অঙ্কে এতই পারদর্শী, তা হলে তাঁর দল ক্ষমতা হারাল কেন?’’
২৪ মে, ২০১৮
Family
এক বছর হতে চলল পণ্য-পরিষেবা কর (জিএসটি) চালু হয়েছে দেশে। কিন্তু তা নিয়ে আলোচনা যেন আর ফুরোচ্ছে না। অনেক ক্ষেত্রে বহাল ধোঁয়াশাও।
২৪ মে, ২০১৮
Run
বিপদ বলে-কয়ে আসে না। বিশেষ করে অসুখ-বিসুখের ক্ষেত্রে তা আরও সত্যি। শঙ্করের বাবা ক্যানসারে মারা গিয়েছেন। তাঁর চিকিৎসার পিছনে খরচ হয়ে গিয়েছে জমানো অর্থের প্রায় পুরোটাই।
২৪ মে, ২০১৮
air India
নিজস্ব প্রতিবেদন
যে কারণে তখনই প্রশ্ন ওঠে, কেন্দ্র চাইলেও সংস্থা কিনতে আদৌ কেউ আগ্রহী হবে কি?
২৩ মে, ২০১৮
Bus
নিজস্ব সংবাদদাতা
প্রস্তাব অনুযায়ী, চাইলে ওই ২৪ ঘণ্টার মধ্যে নিখরচায় যাত্রার দিনও বদলানো যাবে।
২৩ মে, ২০১৮
Craig
নিজস্ব সংবাদদাতা
ক্রেগ বলেন, চিন, ভারতের মতো দেশের ইস্পাত সংস্থাগুলি তৈরির তুলনায় কম খরচে পণ্য বেচে আমেরিকায়। ফলে মার খায় সেখানকার সংস্থা। যেখানে মার্কিন মুলুকের গড় শুল্ক অনেক কম। তাই এই সিদ্ধান্ত।
২৩ মে, ২০১৮
SBI
নিজস্ব প্রতিবেদন
আর পুরো বছরের হিসেবে তার অঙ্ক দাঁড়িয়েছে ৬,৫৪৭ কোটি।
২৩ মে, ২০১৮
SBI
কুমার শঙ্কর রায়
এসবি ই-এর নীরব মোদীর সঙ্গে কোন সংযোগ নেই। তা হলে কেন হল এই বিশাল ব্যাঙ্কের খাতায় এই বিশাল পরিমাণের ফুটো? উত্তর লুকিয়ে রয়েছে তিনটি শব্দের মধ্যে, 'নন পারফরমিং অ্যাসেট' বা এমন ঋণ/লোন যা ব্যাঙ্ক ফেরত পাবে বলে আশা করে না।
২২ মে, ২০১৮
oil
নিজস্ব প্রতিবেদন
দেখে নেওয়া যাক কিছু দেশের পেট্রল-ডিজেলের লিটার প্রতি দামের তালিকা। সূত্র: গ্লোবাল পেট্রল প্রাইজ.কম।
২২ মে, ২০১৮
Electric car
সংবাদ সংস্থা
গত রবিবারই কলকাতায় লিটার পিছু ডিজেলের দর ৭০ টাকা পার করেছে।
২২ মে, ২০১৮
Petrol Pump
নিজস্ব প্রতিবেদন
তেলের আকাশছোঁয়া দামে নাভিশ্বাস সাধারণ মানুষের। আশঙ্কা দানা বাঁধছে এর জেরে জিনিসপত্রের দাম বাড়া নিয়ে। এ বার তেল নিয়ে উদ্বেগ প্রকাশ করতে শুরু করল শিল্পমহলও।
২২ মে, ২০১৮
Nirav Modi
সংবাদ সংস্থা
নীরব মোদী কাণ্ডে গোটা আর্থিক জালিয়াতির বিষয়টাই পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (পিএনবি) প্রাক্তন এমডি-সিইও উষা অনন্তসুব্রহ্মণ্যন ও ওই ব্যাঙ্কের কয়েক জন পদস্থ আধিকারিক জানতেন বলে দাবি সিবিআইয়ের। মুম্বইয়ের বিশেষ আদালতে দাখিল করা চার্জশিটে এ কথা জানিয়ে তদন্তকারী সংস্থাটি বলেছে, তাঁরা ভুল তথ্য দিয়ে রিজার্ভ ব্যাঙ্ককে বিভ্রান্ত করেছিলেন।
২২ মে, ২০১৮
Stock Market
নিজস্ব সংবাদদাতা
সোমবার সেনসেক্স ২৩২.১৭ পয়েন্ট পড়ে দাঁড়িয়েছে ৩৪,৬১৬.১৩ অঙ্কে। নিফ্‌টি ৭৯.৭০ পড়ে ১০,৫১৬.৭০-তে। ডলারে টাকার দামও ফের ১২ পয়সা পড়েছে। এক ডলার হয়েছে ৬৮.১২ টাকা। গত ১৬ মাসে যা সর্বাধিক।
২২ মে, ২০১৮
আরও খবর
সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ৩১,৬৮০
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ৩০,০৫৫
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ৩০,৫০৫
রুপোর বাট (প্রতি কেজি) ৪০,২০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৪০,৩০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার
১ পাউন্ড
১ ইউরো
শেয়ার-বাজার সূচক: মুম্বই