• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নুসরতের ছবি দিয়ে ভুয়ো বিজ্ঞাপন ডেটিং অ্যাপের

Nusrat Jahan
নুসরত জাহান।— ফাইল চিত্র

সম্প্রতি রাজ্যের একাধিক আইপিএস অফিসারের ছবি ব্যবহার করে ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট খুলে প্রতারণার ঘটনা সামনে এসেছে। এ বার প্রকাশ্যে এল একটি ডেটিং অ্যাপের বিজ্ঞাপনে অভিনেত্রী ও তৃণমূল সাংসদ নুসরতের ছবি ব্যবহার করে বন্ধুত্ব করার আবেদন! একই সঙ্গে বলা হয়েছে, অভিনেত্রী সম্পর্কে বিশদে জানা যাবে ওই অ্যাপে! সোমবার খোদ নুসরত বিষয়টি নিয়ে আপত্তি তুলে টুইট করেন। ট্যাগ করেন কলকাতা পুলিশকে। পরে কলকাতা পুলিশের সাইবার থানায় লিখিত অভিযোগও দায়ের করেছেন তিনি। বিষয়টি নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন পুলিশ কমিশনার অনুজ শর্মা। কলকাতা পুলিশের যুগ্ম-কমিশনার (অপরাধ দমন) মুরলীধর শর্মাও টুইট করে তদন্ত শুরুর কথা জানিয়েছেন।

পুলিশ সূত্রের খবর, একটি ডেটিং অ্যাপে নুসরতের ছবি দিয়ে বলা হয়েছে, ঘরে বসে নতুন বন্ধু পান। নুসরত সম্পর্কে বিস্তারিত জানুন। বিষয়টি অভিনেত্রীর নজরে আসতেই তিনি ওই ডেটিং অ্যাপের একটি স্ক্রিন শট দিয়ে সোমবার টুইট করেন। তাতে তিনি লেখেন, কারও অনুমতি ছাড়া এ ভাবে ছবি ব্যবহার করা আইনত অপরাধ। ওই ডেটিং অ্যাপের বিরুদ্ধে যথাযথ আইনি পদক্ষেপ করার কথাও জানিয়েছেন নুসরত।

প্রশ্ন উঠেছে, অনুমতি ছাড়া কী ভাবে ওই ডেটিং অ্যাপ সংস্থাটি নুসরতের ছবি ব্যবহার করল? প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, সাইবার অপরাধীদের কোনও চক্র এই নতুন ধরনের প্রতারণার ফাঁদ পেতেছে। সম্প্রতি রাজ্যের একাধিক আইপিএস অফিসারের ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট থেকে মেসেঞ্জারের মাধ্যমে টাকা চাওয়ার অভিযোগ উঠেছে। শুধু আইপিএস অফিসারই নন, সোশ্যাল মিডিয়া থেকে ছবি ব্যবহার করে অনেক পুলিশ অফিসারেরও ভুয়ো অ্যাকাউন্ট খোলা হয়েছিল। সেই ঘটনার তদন্তে নেমে রাজস্থানের একটি চক্রের হদিস পায় কলকাতা পুলিশ। নুসরতের ঘটনায় তেমনই কোনও চক্র কাজ করেছে কি না, সেটাই এখন খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন