১৯৭৫ সালে গঢ়বাল হিমালয়ের কেদারনাথ ডোমে মহিলা পর্বতারোহীদের প্রথম সফল অভিযানে নেতৃত্ব দিয়েছিলেন রমা সেনগুপ্ত পাল। ১৯৭৯ সালে ইন্ডিয়ান মাউন্টেনিয়ারিং ফাউন্ডেশনের (আইএমএফ) মহিলা দলের প্রতিনিধি হিসেবে জাপানিজ আল্পসের একাধিক পর্বতে আরোহণ করেছিলেন তিনি। গত রবিবার হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে শহরের এক হাসপাতালে মৃত্যু হল এই প্রবীণ মহিলা পর্বতারোহীর। বয়স হয়েছিল ৬৬ বছর। 

পরিবার সূত্রের খবর, গায়ে আগুন লেগে গত ১৫ এপ্রিল এম আর বাঙুর হাসপাতালে ভর্তি করা হয়েছিল অবসরপ্রাপ্ত ব্যাঙ্ককর্মী রমাদেবীকে। তাঁর ছোট মেয়ে প্রেরণা পাল সোমবার বলেন, ‘‘পুজো করার সময়ে মায়ের পোশাকে সে দিন আগুন লেগে যায়। প্রথমে বুঝতেই পারেননি। হাসপাতালে ভর্তি করানোর পরে একাধিক অস্ত্রোপচার হয়েছিল। কিন্তু রবিবার সকালে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মা মারা যান।’’ ২০১৪ সালে মারা গিয়েছিলেন রমাদেবীর স্বামী। রয়েছেন তাঁদের দুই মেয়ে।

পুরুলিয়ার শুশুনিয়া পাহাড়ে রক ক্লাইম্বিং‌ করতে গিয়ে পাহাড়ের প্রতি ভালবাসা জন্মেছিল রমাদেবীর। এর পরে সত্তরের দশকে দার্জিলিং এবং উত্তরকাশী থেকে পর্বতারোহণের কোর্স করেন। তার পরেই কেদারনাথ ডোমের পথে পা বাড়ান। ১৯৭৬ সালে আইএমএফ-এর উদ্যোগে ইন্দো-জাপানি মহিলা অভিযাত্রী দলের সদস্য হিসেবে কামেট ও আবি গামিন পর্বতশৃঙ্গেও অভিযান করেন তিনি।