পথ নিরাপত্তা সপ্তাহের শেষ দিনে সরকারি বাসের ধাক্কায় মৃত্যু হল এক বৃদ্ধের। পুলিশ জানিয়েছে, মৃতের নাম রাধানাথ সাহা (৭৫)। তাঁর বাড়ি বেলেঘাটায়। শনিবার দুপুর দুটো নাগাদ লালবাজার স্ট্রিট পার হচ্ছিলেন রাধানাথবাবু। সেই সময়ে বারুইপুর-হাওড়া রুটের একটি বাস (সি-২৬) তাঁকে ধাক্কা মারে। রাধানাথবাবু রাস্তায় ছিটকে পড়েন। পুলিশ তাঁকে উদ্ধার করে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন। পুলিশ বাসচালককে গ্রেফতার করেছে। আটক করা হয়েছে বাসটিও।

এ দিনই ছিল কলকাতা পুলিশ আয়োজিত পথ নিরাপত্তা সপ্তাহের শেষ দিন। আলিপুর বডিগার্ড লাইন্সে তার সমাপ্তি অনুষ্ঠানে পুলিশ কমিশনার অনুজ শর্মা জানান, বেপরোয়া মোটরবাইক রুখতে শহর জুড়ে পুলিশি অভিযান চলবে। তিনি জানান, গাড়ি বা মোটরবাইক চালানোর সময়ে চালকদের সতর্ক হতেই হবে। পুলিশ লাগাতার প্রচার চালানোয় চলতি বছরে পথ দুর্ঘটনায় আহত ও নিহতের সংখ্যা কমেছে বলেও দাবি করেন তিনি। 

রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী বলেন, ‘‘মুখ্যমন্ত্রীর উদ্যোগে ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’-এর প্রচারের জেরে পথ নিরাপত্তার ব্যাপারে তামিলনাড়ুর পরেই পশ্চিমবঙ্গ জায়গা করে নিয়েছে।’’ পথ নিরাপত্তা সপ্তাহ উপলক্ষে এ দিন পুলিশের সঙ্গে যৌথ ভাবে ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ শীর্ষক একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল ‘পুল কার ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’।

অন্য দিকে, গাড়ি ও অটোর সংঘর্ষে মৃত্যু হল এক জনের। গুরুতর জখম তিন জন। শুক্রবার রাতে, সন্তোষপুর-নীলগঞ্জ রোডে। স্থানীয় সূত্রে খবর, যাত্রী-বোঝাই অটোটি মাধবপুর থেকে দত্তপুকুরের দিকে যাচ্ছিল। সেই সময়ে উল্টো দিক থেকে আসা একটি গাড়ির সঙ্গে সেটির ধাক্কা লাগে। ঘটনাস্থলেই মৃত্যু হয় মিরহাটির বাসিন্দা নারায়ণ মিস্ত্রি (৫৮) নামে এক ব্যক্তির। আহতদের তিন জনকে বারাসত হাসপাতালে ভর্তি করা হয়।