• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বার বার লকডাউনের দিন বদল, দোটানায় উড়ান সংস্থা

Flights
প্রতীকী ছবি।

বার বার লকডাউনের দিন বদলানোর ফলে সমস্যায় উড়ান সংস্থাগুলি। রাজ্য সরকারের আগের ঘোষণা অনুযায়ী, অগস্টের ১৬, ১৭, ২৩ এবং ২৪— এই চার দিন লকডাউন থাকার কথা ছিল। এখন সেই জায়গায় ২০, ২১, ২৭ এবং ২৮ অগস্ট নতুন করে লকডাউন ঘোষণা করা হয়েছে।

উড়ান সংস্থাগুলি জানিয়েছে, আগের ঘোষণা করা লকডাউনের দিনগুলিতে উড়ান না-চালানোর অনুরোধ পাঠানো হয়েছিল  দিল্লির সদর দফতরে। কারণ হিসেবে বলা হয়েছিল, রাজ্য যখন ১৬, ১৭, ২৩, ২৪ অগস্ট লকডাউন ঘোষণা করে, তার পরেই সূচি বদলে ওই চার দিন কলকাতা থেকে যাবতীয় উড়ান বাতিল করা হয়। কারণ রাজ্যই জানিয়েছে, লকডাউনের দিনে কলকাতা থেকে উড়ান চলবে না। এ বার সেই দিনগুলিতে উড়ান চালাতে গেলে নতুন করে টিকিট বিক্রি শুরু করতে হবে। এর আগে ওই দিনগুলিতে যাঁদের উড়ান ছিল, তাঁদের বার্তা পাঠিয়ে উড়ান বাতিলের কথা জানানো হয়েছিল। তাই অনেকেই টিকিটের টাকা ফেরত নিয়েছেন। অনেকের টাকা উড়ান সংস্থার ঘরে জমা পড়ে গিয়েছে। অনেকে আবার যাত্রার দিন বদলে নিয়েছেন। 

কর্তাদের যুক্তি, এত দেরি করে টিকিট বিক্রি শুরু করলে উড়ানের অর্ধেক আসনও ভর্তি হবে না। তখন উড়ান চালাতে গেলে লোকসান হবে। কলকাতায় এক উড়ান সংস্থার কর্তা বলেন, ‘‘এ নিয়ে দিল্লিতে চিঠি দেওয়া হয়েছে। তারাই সিদ্ধান্ত নেবে। আমরা জানিয়েছি, পূর্বঘোষিত লকডাউনের দিনে উড়ান চালালে ন্যূনতম খরচও উঠবে না।’’ আর একটি উড়ান সংস্থার এক কর্তার কথায়, ‘‘একমাত্র উপায়, নতুন যে চার দিন লকডাউন ঘোষণা হয়েছে, সেই দিনগুলিতেও বহু যাত্রীর টিকিট কাটা ছিল। সেই উড়ানগুলি এখন বাতিল হবে। ওই সব উড়ানের যাত্রীরা যদি ১৬, ১৭, ২৩ বা ২৪ অগস্ট টিকিট বদলে নেন, তবেই ওই দিনগুলিতে উড়ান চালানো যেতে পারে। কারণ নতুন করে কেউ টিকিট কাটবেন বলে মনে হয় না।’’

ট্র্যাভেল এজেন্টস ফেডারেশনের চেয়ারম্যান অনিল পঞ্জাবি বলেন, ‘‘মানুষ বিরক্ত হয়ে যাচ্ছেন। যে হারে লকডাউনের দিন বদলাচ্ছে, তাতে তাঁরা অগস্টে কলকাতা থেকে কোথাও যেতে রাজি হচ্ছেন না। ভাড়াও বেশি।’’ অনিল জানান, কলকাতা থেকে বিদেশ যাওয়ার সরাসরি বন্দে ভারত উড়ান না-থাকায় এখানকার যাত্রীদের দিল্লি, মুম্বই ঘুরে যেতে হচ্ছে। বিদেশে যেতে গেলে শর্ত হিসেবে এখন করোনা পরীক্ষা করিয়ে তার ৯৬ ঘণ্টার মধ্যে বিদেশে গিয়ে নামতে হচ্ছে। এ ভাবে উড়ান বাতিলের জন্য দিল্লি-মুম্বই থেকে বিদেশের উড়ান ধরা এবং ৯৬ ঘণ্টার মধ্যে সেখানে পৌঁছনোই অনিশ্চিত হয়ে পড়েছে।

রাজ্য প্রথম জানিয়েছিল, ২ ও ৯ অগস্ট লকডাউন থাকবে। সেই মতো উড়ান বাতিল করা হয়। পরে আবার রাজ্য জানায়, ওই দু’দিন লকডাউন হবে না। তখন ফের টিকিট বিক্রি শুরু হলে ও ২ অগস্টে সে ভাবে যাত্রী মেলেনি। এখন ফের দিন বদলেছে। ট্র্যাভেল এজেন্টস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান অঞ্জনি ধানুকার কথায়, ‘‘এ ভাবে উড়ান সংস্থার পরিকল্পনা বিফলে যাচ্ছে। নতুন করে ভাবতে হচ্ছে তাদের।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন