এন আর এস-কাণ্ডের জের যেন এসে পড়ল কলকাতা পুরসভাতেও। শুক্রবার পুরসভার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে স্মারকলিপি দেন পুরসভার স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসকেরা। স্মারকলিপিতে তাঁরা এন আর এসে চিকিৎসককে মারধরের ঘটনার পরে নিজেদের নিরাপত্তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন। ডাক্তারেরা ‘সফ্‌ট টার্গেট’ দাবি করে প্রশাসনের সহায়তা দাবি করেছেন পুরসভার স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসকেরা।

এ দিন দুপুরে পুর ভবনে প্রায় ৬০ জন চিকিৎসক মুখ্য স্বাস্থ্য আধিকারিককে স্মারকলিপি দেন। কলকাতা পুরসভার ১৪৪টি স্বাস্থ্যকেন্দ্র রয়েছে। সে সব জায়গায় এখনও পর্যন্ত চিকিৎসককে নিগ্রহের কোনও ঘটনা ঘটেনি। তবে এন আর এসে জুনিয়র ডাক্তার পরিবহ মুখোপাধ্যায়ের নিগ্রহের ঘটনার পরে পুরসভার চিকিৎসকেরাও আতঙ্কে ভুগছেন।

পরিবহের ঘটনাকে নিন্দনীয় দাবি করে পুরসভার চিকিৎসকেরা ডেপুটেশনে জানিয়েছেন, এমনিতে কলকাতার পুর স্বাস্থ্যকেন্দ্রে নিরাপত্তার কোনও অভাব ছিল না। তবে এন আর এসের ঘটনার পরে তাঁরা চিন্তিত। বর্তমান পরিস্থিতিতে যে ভাবে রোগীর পরিবার লোকজন নিয়ে হাসপাতালে হামলা করছেন, তাতে আতঙ্কিত তাঁরা। মুখ্য স্বাস্থ্য আধিকারিককে তাঁরা জানান, যে ভাবে বহিরাগতেরা হাসপাতালে ঢুকে ডাক্তারদের উপর আক্রমণ করেছেন, তাতে শুধু চিকিৎসা পরিষেবা ব্যাহত হওয়াই নয়, ডাক্তারদেরও আক্রমণ করার প্রবণতা দেখা দিচ্ছে। ওই অসহায় অবস্থা দূর করতে প্রশাসনের সহায়তা চেয়েছেন তাঁরা।

পুরসভা সূত্রে খবর, দিন দু’য়েক আগে বেশ কিছু স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসক ওই ঘটনার প্রতিবাদে ছুটি নিয়ে জুনিয়র ডাক্তারদের আন্দোলনে শামিল হন।