• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চালকদের প্রশিক্ষণ

ঘটছে একের পর এক দুর্ঘটনা। গাড়িচালকদের সচেতনতা বাড়াতে তাই তাঁদের প্রশিক্ষণ দেওয়া শুরু করল বিধাননগর পুলিশ প্রশাসন। এর জন্য নিউ টাউনে দু’টি শিবির হয়েছে। এর পরে বিধাননগরের প্রতিটি থানা ভিত্তিক নিয়মিত এমন প্রশিক্ষণ শিবির হবে বলে জানিয়েছে পুলিশ।

বিধাননগর কমিশনারেট তৈরির পরে ট্র্যাফিক দফতর গড়ে সিগন্যাল ব্যবস্থার আধুনিকীকরণ, উন্নত প্রযুক্তির সিসিটিভি বসানো, গার্ড রেল বসিয়ে স্পিড ব্রেকারের ব্যবস্থা সবই হয়েছে। তবুও দুর্ঘটনা কমছে না। উপরন্তু চার-পাঁচ মাসে বেড়েছে। তাই পুলিশ প্রশাসনের দাবি, সচেতনতার প্রসারে জোর দিচ্ছে তারা।

নিউ টাউনে বাস ও অটো চালকদের নিয়ে সম্প্রতি শুরু হওয়া প্রশিক্ষণ শিবিরে প্রথমে ২৪ জন এবং পরের ধাপে ১৮ জন চালক অংশ নেন। গাড়ি চালানোর ক্ষেত্রে কী ধরনের সতর্কতা নেওয়া জরুরি, দুর্ঘটনা ঘটলে কী পদক্ষেপ করতে হবে, সে সবেই জোর দেওয়া হয়েছে।

বিধাননগরের এক পুলিশকর্তা জানান, গাড়ি চালানোর খুঁটিনাটি নিয়ে যেমন চালকদের সঙ্গে আলোচনা হয়েছে, তেমনই মানসিক ভাবেও তাঁদের উদ্বুদ্ধ করার চেষ্টা হচ্ছে। যদিও প্রশ্ন উঠেছে, বছরের নির্দিষ্ট সময়ে কিছু প্রশিক্ষণ শিবির করে কি কোনও কাজের কাজ হবে?

এক পুলিশকর্তা জানিয়েছেন, বছরের নির্দিষ্ট সময়ে নয়, প্রতি থানা ভিত্তিক প্রতি সপ্তাহে এই ধরনের প্রশিক্ষণ শিবিরের আয়োজন করার কথা চলছে। ভবিষ্যতে আরও বেশি সংখ্যক চালককে প্রশিক্ষণে যুক্ত করতে সচেষ্ট থাকবে পুলিশ। বাস ও অটোচালকের পাশাপাশি প্রাইভেট গাড়ি, টোটো, রিকশাচালকদেরও এই শিবিরের সঙ্গে যুক্ত করা হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন