• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বড়দিনে মেট্রোর ভিড় মনে করাল দুর্গাপুজোকে

Christmas metro crowd reminding Durga Puja
বড়দিনের সন্ধ্যায় ময়দান মেট্রো স্টেশনের বাইরে। নিজস্ব চিত্র

দিঘার সমুদ্রে যেন আছড়ে পড়ছে ষাঁড়াষাঁড়ির বান।

তবে এই সমুদ্র অবশ্য জনগণের। বুধবার সন্ধ্যায় পার্ক স্ট্রিট ও ময়দান মেট্রো স্টেশনের ভিড় যেন অনেকটাই দিঘার সমুদ্রে ধেয়ে আসা বানের চেহারা নিল। বড়দিনের সন্ধ্যায় পার্ক স্ট্রিট দেখতে ঢল নেমেছিল মানুষের। ভিড় সামলাতে রেলরক্ষী বাহিনী যত বার ব্যারিকেড সরিয়েছে, পলক পড়ার আগেই নিমেষে ভরে গিয়েছে প্ল্যাটফর্ম। ছ’মিনিট অন্তর মেট্রো চালিয়েছিলেন কর্তৃপক্ষ। কিন্তু প্ল্যাটফর্মে তার আগেই ভিড় বেড়ে যাচ্ছিল। এক সময়ে পদপিষ্ট হয়ে দুর্ঘটনার আশঙ্কায় যাত্রীদের প্ল্যাটফর্মে প্রবেশেও রাশ টানতে বাধ্য হন মেট্রো কর্তৃপক্ষ। বেশ কয়েক বার মেট্রোর প্রবেশপথের শাটারও নামিয়ে দেওয়া হয়। কিন্তু বাঁধ না মানা জলোচ্ছ্বাসের মতো জনসমুদ্রের ঢেউ পার্ক স্ট্রিট এবং ময়দান স্টেশনের বাইরে আছড়ে পড়ল। যা সামলাতে হিমশিম খেতে হল মেট্রো কর্তৃপক্ষকে।

অক্টোবরে দুর্গাপুজোর পঞ্চমীর পরে বুধবার আবার যাত্রীদের ভিড় সামলাতে রীতিমতো হিমশিম খেতে হয়েছে মেট্রো কর্তৃপক্ষকে। তবে ভিড় যে হতে পারে সেটা আঁচ করেই ময়দান, এসপ্লানেড এবং পার্ক স্ট্রিট স্টেশনে বাড়তি রক্ষীর ব্যবস্থা করেছিলেন মেট্রো কর্তৃপক্ষ। ভিড় নিয়ন্ত্রণে বিশেষ পরিকল্পনাও নেওয়া হয়েছিল। অবশ্য শেষ পর্যন্ত কোনও বিপত্তি ঘটেনি। মেট্রোর আধিকারিকেরা জানান, বড়দিনের সন্ধ্যায় ওই তিনটি স্টেশন যেন ভিড়ের নিরিখে একে অন্যকে টেক্কা দেওয়ার চেষ্টা করেছে। 

ভিড়ের মধ্যে দুর্ভোগে পড়া এক যাত্রীর কথায়, ‘‘পার্ক স্ট্রিটে ঘুরে মেট্রো স্টেশনে পৌঁছে দেখি শাটার বন্ধ। বাধ্য হয়ে মিনিট দশেক অপেক্ষা করি। তার পরে দেখি শাটার খোলা হচ্ছে।’’

মেট্রো জানায়, ওই সব স্টেশনে বুধবার শুধু প্রবেশই করেছেন ৫০ হাজারের বেশি যাত্রী। আর প্রবেশ-প্রস্থান মিলে যাত্রীর সংখ্যা লক্ষাধিক। কর্তৃপক্ষ জানান, পার্ক স্ট্রিট স্টেশন থেকে ৪২ হাজারের বেশি যাত্রী টোকেন এবং স্মার্ট কার্ড ব্যবহার করে প্ল্যাটফর্মে ঢুকেছেন। আবার টোকেন এবং স্মার্ট কার্ড মিলে ৩১ হাজারের বেশি যাত্রী ময়দান স্টেশন দিয়ে ঢুকেছেন। ওই স্টেশন থেকে বেরিয়ে যাওয়া যাত্রীর সংখ্যা হিসেব করলে তা সত্তর হাজারের কাছাকাছি ছিল বলেই দাবি মেট্রোর। অন্য দিকে, নিউ মার্কেটগামী জনতার ভিড় বেশি ছিল এসপ্লানেড স্টেশনে।

তবে পুজোর কালীঘাট বা এসপ্লানেড স্টেশনের চেয়ে ওই সংখ্যা এ দিন কম ছিল বলেই মেট্রো সূত্রে খবর। বুধবার রাতে মেট্রোর চিফ ট্রান্সপোর্টেশন অফিসার-সহ ৫০ জন আধিকারিক পার্ক স্ট্রিট, এসপ্লানেড, ময়দান স্টেশনে ভিড় তদারকি করেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন