• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নির্মাণ-সামগ্রী রোজ সাফ করতে পুর নির্দেশ

Constuction
প্রতীকী ছবি।

নির্মীয়মাণ বাড়ি বা আবাসনে আর জমিয়ে রাখা যাবে না জঞ্জাল অথবা অবশিষ্ট নির্মাণ-সামগ্রী। প্রতিদিন সেই সব সামগ্রী নিয়ম করে পরিষ্কার করতে হবে। নির্মাণস্থলের দায়িত্বে রয়েছে যে ঠিকাদার সংস্থা, তারা সেই সামগ্রী বা জঞ্জাল অপসারণের কাজ ‘কনস্ট্রাকশন অ্যান্ড ডেমোলিশন অব ওয়েস্ট ম্যানেজমেন্ট রুলস, ২০১৬’ অনুযায়ী ঠিক মতো করছে কি না, তা দেখার দায়িত্ব দেওয়া হয়েছে পুর আধিকারিকদের। সম্প্রতি কলকাতা পুর প্রশাসনের তরফে এমনই নির্দেশিকা জারি করা হয়েছে।

প্রতি মাসের শেষে নির্মাণস্থল থেকে কত পরিমাণ সামগ্রী সরানো হল, তা নিয়ে বিস্তারিত রিপোর্ট তৈরি করে সংশ্লিষ্ট আধিকারিকেরা পুরসভার জঞ্জাল অপসারণ দফতরকে দেবেন। প্রসঙ্গত, নির্মাণস্থলের জমা জঞ্জাল যে ডেঙ্গির জীবাণুবাহী মশার আস্তানা হয়ে রয়েছে, সে ব্যাপারে আগেও সরব হয়েছিল পুর স্বাস্থ্য দফতর। জঞ্জাল অপসারণ দফতরের দায়িত্বপ্রাপ্ত মেয়র পারিষদ দেবব্রত মজুমদার বলেন, ‘‘এমনিতে নিয়ম মেনেই নির্মাণস্থল পরিষ্কার করা হয়। সেই কাজ যাতে আরও ভাল ভাবে হয়, তার উপরে গুরুত্ব দেওয়া হচ্ছে।’’

নির্দেশিকায় আরও বলা হয়েছে, জঞ্জাল অপসারণ দফতরকে আগে থেকে না জানিয়ে পুরসভার অন্য দফতর তো বটেই, তৃতীয় কোনও সংস্থাও গাছের ডাল কাটছাঁট করতে পারবে না। কারণ অনেক ক্ষেত্রেই দেখা যায়, পুর কর্তৃপক্ষ বিষয়টি না জানায় কাটা ডালপালা রাস্তায় পড়ে থাকে। তা যাতে না হয়, তাই এমন সিদ্ধান্ত।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন