• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এএসআই মৃত করোনায়, বাড়ছে সুরক্ষা ব্যবস্থা

Tapanchandra Kumar
মৃত তপনচন্দ্র কুমার। —ফাইল চিত্র

করোনা-যুদ্ধে প্রথম সারিতে কাজ করা আরও এক পুলিশকর্মীর মৃত্যু হল। শুক্রবার সকালে এম আর বাঙুর হাসপাতালে মারা যান তিনি। তপনচন্দ্র কুমার (৪৯) নামে ওই পুলিশকর্মী চিৎপুর থানায় অ্যাসিস্ট্যান্ট সাব-ইনস্পেক্টর পদে কর্মরত ছিলেন।

পুলিশ সূত্রের খবর, তপনবাবুর করোনা পরীক্ষা করানো হলে গত ২৪ জুলাই রিপোর্ট পজ়িটিভ আসে। ওই দিনই তাঁকে এম আর বাঙুর হাসপাতালে ভর্তি করানো হয়। তপনবাবু বেহালার পুলিশ আবাসনে থাকতেন। তাঁর স্ত্রী ছাড়াও রয়েছেন এক ছেলে ও এক মেয়ে। এই নিয়ে কলকাতা পুলিশের মোট সাত জনের মৃত্যু হল।

লালবাজার সূত্রের খবর, শুক্রবার পর্যন্ত কলকাতা পুলিশের ১২২১ জন করোনায় আক্রান্ত হলেও তাঁদের বেশির ভাগই সুস্থ হয়ে গিয়েছেন। শুক্রবার পর্যন্ত মোট সুস্থ পুলিশকর্মীর সংখ্যা ৯০০–র বেশি। পুলিশের এক কর্তার কথায়, ‘‘গত কয়েক দিন ধরে রোজ গড়ে ৪৫-৫০ জনের মতো করোনায় আক্রান্ত হলেও সুস্থ হয়ে ফিরছেন ৪০-৪৫ জন। ফলে এটা দেখে বলা যেতে পারে এখনও পর্যন্ত কলকাতা পুলিশে আক্রান্তের তুলনায় সুস্থতার হার অনেকটাই বেশি।’’

ফলে বর্তমান পরিস্থিতিতে এখনও পর্যন্ত এই বাহিনী নিয়ে কাজ করতে কোনও রকম অসুবিধা হচ্ছে না বলেই লালবাজার সূত্রের খবর। তবে পুলিশের একটি সূত্র এটাও জানাচ্ছে, গত কয়েক মাস ধরে এবং বর্তমান সময়ে থানা বা বিভিন্ন বিভাগগুলিতে অভিযোগ দায়ের হওয়ার সংখ্যা খুব একটা বেশি না হওয়ায় তদন্তের চাপ থানাগুলিতে আগের থেকে অনেক কম।

লালবাজার জানিয়েছে, সংক্রমণের তুলনায় সুস্থতার হার বেশি হলেও পুলিশকর্মীদের সুরক্ষার কথা মাথায় রেখে তাঁদের মাস্ক পরে এবং পর্যাপ্ত সুরক্ষা নিয়ে কাজ করতে বলা হয়েছে।

পুলিশকর্মীদের জন্য ইডেনের দু’টি ব্লকে কোয়রান্টিন কেন্দ্র তৈরি করা হয়েছে বলেও লালবাজার জানিয়েছে। এই নিয়ে কলকাতা পুলিশের কর্মীদের জন্য পঞ্চম কোয়রান্টিন কেন্দ্র হল। এই কেন্দ্রগুলিতে উপসর্গ থাকা পুলিশকর্মীদের রাখা হচ্ছে।

 

(জরুরি ঘোষণা: কোভিড-১৯ আক্রান্ত রোগীদের জন্য কয়েকটি বিশেষ হেল্পলাইন চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার। এই হেল্পলাইন নম্বরগুলিতে ফোন করলে অ্যাম্বুল্যান্স বা টেলিমেডিসিন সংক্রান্ত পরিষেবা নিয়ে সহায়তা মিলবে। পাশাপাশি থাকছে একটি সার্বিক হেল্পলাইন নম্বরও।

• সার্বিক হেল্পলাইন নম্বর: ১৮০০ ৩১৩ ৪৪৪ ২২২
• টেলিমেডিসিন সংক্রান্ত হেল্পলাইন নম্বর: ০৩৩-২৩৫৭৬০০১
• কোভিড-১৯ আক্রান্তদের অ্যাম্বুল্যান্স পরিষেবা সংক্রান্ত হেল্পলাইন নম্বর: ০৩৩-৪০৯০২৯২৯)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন