• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কোভিড জয়ের পরের চিকিৎসায় বিশেষ ক্লিনিক

corona
প্রতীকী ছবি।

এক বার কোভিডে আক্রান্ত হলে যে দ্বিতীয় বার ফের সংক্রমণ হবে না, এই ধারণা ভ্রান্ত বলে মনে করছেন চিকিৎসকেরা। কোভিড থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের দেহেও ফের বিভিন্ন উপসর্গ দেখা দিচ্ছে। তাই সেই সব মানুষের চিকিৎসার জন্য ‘পোস্ট কোভিড রিকভারি ক্লিনিক’ চালু হল শহরে।

সোমবার এক সাংবাদিক সম্মেলনে একটি বেসরকারি হাসপাতালের সিইও রানা দাশগুপ্ত জানিয়েছেন, তাদের ওই ক্লিনিকে এক বছরের পরিষেবার জন্য বিশেষ প্যাকেজ তৈরি হয়েছে। এর সুবিধা পেতে এক বার হাসপাতালে গিয়ে পরীক্ষানিরীক্ষা করাতে হবে। তার পরে প্রয়োজনে অনলাইনে চিকিৎসা চলবে।

হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর চিকিৎসক শ্যামাশিস বন্দ্যোপাধ্যায় জানান, কোভিড থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে যাওয়া মানুষের দেহেও শ্বাসকষ্ট, হৃদ্যন্ত্রে সমস্যা, হাতে-পায়ে ব্যথা ও ফুলে যাওয়া এবং দুর্বলতা দেখা দিচ্ছে। শ্যামাশিসবাবু বলেন, “এই সমস্যাগুলিকে অবহেলা করা উচিত নয়। নিয়ম করে চিকিৎসার প্রয়োজন। নিয়মিত ফিজ়িয়োথেরাপি, যোগাসন এবং ঠিক খাদ্যাভ্যাসের পরামর্শ দেবে ক্লিনিক।”

পালমোনোলজিস্ট চিকিৎসক অশোক সেনগুপ্ত বলছেন, “স্বাভাবিক জীবনে ফিরে আসতে সময় লাগবে। তার আগে নিয়ম মেনে থাকতে হবে। সে ক্ষেত্রে এই ক্লিনিকের মাধ্যমে চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ থাকলে রোগীদেরই সুবিধা হবে।” অ্যাপোলো হাসপাতালের ভাইস প্রেসিডেন্ট জয় বসু জানিয়েছেন, কোভিডকে জয় করার পরেও অনেকের মধ্যে মানসিক সমস্যা দেখা দিচ্ছে, ভয় তৈরি হচ্ছে। এর থেকে বেরোতে হলে সুচিন্তিত পরামর্শের প্রয়োজন, যা ওই ক্লিনিকের মাধ্যমে মিলবে। তবে এই ক্লিনিকে বিমার সুবিধা পাওয়া যাবে না বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন