• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পুর বাজারে বসছে জীবাণুনাশক চ্যানেল

Market
ছবি: পিটিআই।

বাজারে ঢুকতে গেলেই এ বার হেঁটে যেতে হবে জীবাণুনাশক বাষ্পের ভিতর দিয়ে। সেই বাষ্প সারা শরীরকে জীবাণুমুক্ত করবে। করোনা মোকাবিলায় এমনই পরিকল্পনা করেছে কলকাতা পুরসভা।

আপাতত পুরসভার নিজস্ব বাজারগুলিতে এই ব্যবস্থা চালু হবে। মঙ্গলবার যার মহড়া হল নিউ মার্কেটে। পুরকর্তারা জানান, নতুন ওই ব্যবস্থা চালু করতে বাজারে ঢোকার একটি গেটের সামনে দশ ফুট বাই আট ফুট এবং ছ’ফুট উচ্চতার একটি চ্যানেল থাকবে। সেই চ্যানেল হেঁটে পেরোতে সময় লাগবে তিন থেকে পাঁচ সেকেন্ড। ওই চ্যানেলকে বলা হয় ‘ডিসইনফেকশন চ্যানেল’। তার ভিতরে ঢুকলেই জীবাণুনাশক বাষ্প বেরিয়ে শরীর জীবাণুমুক্ত করে দেবে।

গ্লোব সিনেমার উল্টো দিকে নিউ মার্কেটে ঢোকার মুখে তৈরি হবে ওই চ্যানেল। যার ভিতরে জীবাণুনাশক দ্রবণ বাষ্পের মতো করে স্প্রে করা হবে। কোন জীবাণুনাশক ব্যবহার করা হবে, তা নিয়ে রাজ্যের পরিবেশ দফতরের সঙ্গে এ দিন কথা বলেন মেয়র ফিরহাদ হাকিম। পুরসভা সূত্রের খবর, দু’টি জীবাণুনাশকের কথা ভাবা হয়েছে— হাইড্রোজেন পারক্সাইড এবং সোডিয়াম হাইপোক্লোরাইট। ইতিমধ্যেই করোনা রুখতে সোডিয়াম হাইপোক্লোরাইট জলের সঙ্গে মিশিয়ে বিভিন্ন হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র, অফিস ও রাস্তায় স্প্রে করা হচ্ছে। মেয়র জানান, পরিবেশ দফতরের সঙ্গে পরামর্শ করে এমন জীবাণুনাশক বাছা হবে, যা মানুষের পক্ষে ক্ষতিকারক নয়। যত দ্রুত সম্ভব এই চ্যানেল চালু করা হবে। পুরসভা সূত্রের খবর, ইতিমধ্যেই কেরল ও তামিলনাড়ুতে এই প্রযুক্তির ব্যবহার শুরু হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন