• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

উপড়ে যাওয়া গাছ বসছে নিউ টাউনেও

Trees
ছবি: পিটিআই।

আমপানে উপড়ে যাওয়া গাছগুলিকে ফের রোপণ করে বাঁচানোর চেষ্টা শুরু হয়েছে নিউ টাউনে।

ঘূর্ণিঝড়ের তাণ্ডবে নিউ টাউনে প্রায় ৫০০টি গাছ উপড়ে গিয়েছে বলে জানাচ্ছে নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি বা এনকেডিএ। গাছ পড়ে রাস্তা অবরুদ্ধ হওয়ায় ইতিমধ্যেই কিছু গাছ কাটতে হয়েছে। তবে উপড়ে যাওয়া বাকি গাছগুলিকে যতটা সম্ভব ফের রোপণ করে বাঁচানোর সিদ্ধান্ত নিয়েছে এনকেডিএ। সে জন্য ইঞ্জিনিয়ার, আধিকারিকদের নিয়ে একটি দল গঠন করা হয়েছে। 

এনকেডিএ সূত্রের খবর, আমপানে উপড়ে যাওয়া গাছ দড়ি দিয়ে তুলে ফের রোপণের চেষ্টা করা হচ্ছে। এ নিয়ে বিশেষজ্ঞদের পরামর্শও নেওয়া হচ্ছে। নিউ টাউনে ঝড়ে পড়ে যাওয়া প্রায় ১০০টি গাছ এ ভাবে বাঁচানো সম্ভব বলে মনে করছেন এনকেডিএ কর্তৃপক্ষ। 

পাশাপাশি নিকাশি নালা যাতে অবরুদ্ধ না হয়, সে জন্য রাস্তা থেকে গাছের ডালপালা সরানোর কাজও চলছে। ক্ষতিগ্রস্ত ট্র্যাফিক সিগন্যাল পোস্ট, বাতিস্তম্ভ মেরামত করার কাজ শুরু হয়েছে। ঝড়ে ক্ষতি হওয়া এলাকা নির্ধারণ করে সেখানে দ্রুত মেরামত করতে ড্রোনের সাহায্যে ছবি তোলার কাজও শুরু হয়েছে। 

এনকেডিএ এবং হিডকোর এক শীর্ষ কর্তা জানাচ্ছেন, গাছ বাঁচাতে বিশেষজ্ঞদের নিয়ে বৈঠক করার কথা ভাবা হচ্ছে। নিউ টাউনে কোথায়, কী ভাবে এবং কোন ধরনের গাছ লাগানো দরকার, তা নিয়ে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হবে। আমপানের মতো দুর্যোগের কথা মাথায় রেখে বনসৃজনের পরিকল্পনা করা হবে এবং বর্ষায় এলাকায় গাছ পোঁতা হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন