পাঞ্জাবের অজ গাঁয়ের মেয়ে মীরা। দুঃসহ দারিদ্র থেকে বাঁচতে সে চাইছে আমেরিকায় গিয়ে স্থায়ী বসবাস করতে। এর জন্য  সে স্বামীকে ডিভোর্স দিয়ে এবং দেওরকে বিয়ে করে পৌঁছেও গেল সেই স্বপ্নের দেশে। পেল মার্কিন নাগরিকত্বও। শুধু তাঁরা নয়, প্রবাসী ভারতীয়দের নানা সুখ, দুঃখ, সমস্যা, মান-অভিমানের জীবন্ত দলিল তনুশ্রী ঘোষের বই ‘ফ্রম অ্যান-আদার ল্যান্ড’।

স্টার কোয়েস্ট মলে বৃহস্পতিবার ‘ফ্রম অ্যান-আদার ল্যান্ড’ বইটির আনুষ্ঠানিক প্রকাশ হল। তনুশ্রী  ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান লেখিকা এবং সক্রিয় সমাজকৰ্মী। তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজ ও কর্নেল বিশ্ববিদ্যালয়ের এক প্রাক্তনী। আমেরিকার দৈনন্দিন জীবনে বিশ্বায়ন ও জাতীয়তাবাদের নিয়মিত সংঘর্ষের অভ্যন্তরে ভারতীয় প্রবাসীদের জীবনের  যে পরিবর্তন হয়ে চলেছে, তাই সুন্দর ভাবে এই বইতে তুলে ধরেছেন লেখিকা।

বই প্রকাশ অনুষ্ঠানে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রধান অভিজিৎ গুপ্ত, লেখক  অয়ন পাল,  অমৃতা মুখোপাধ্যায় প্রমুখদের  আলোচনায় উঠে আসে বিভিন্ন প্রসঙ্গ। ট্রাম্পকে নিয়ে সবাই কী ভাবছে, মার্কিন মুলুকে কি সত্যিই কাজের অভাব দেখা দিয়েছে, প্রযুক্তিনির্ভর কর্মীদের জন্য বিশ্বব্যাপী পুঁজিবাদের স্বর্গদ্বার আবার কি বন্ধ হয়ে যেতে পারে? প্রবাসী ভারতীয়দের জীবনে এই রকম নানান অনিশ্চয়তার আখ্যান তুলে ধরা হয়েছে এই বইয়ের বিভিন্ন অধ্যায়ে।  

(কলকাতার রাজনীতি, কলকাতার আড্ডা, কলকাতার ময়দান, কলকাতার ফুটপাথ -কলকাতার সব খবর জানতে পড়ুন আমাদের কলকাতা বিভাগ।)