• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নিউ টাউনে পার্কিং ফি নিতে ফাস্ট্যাগ

PARKING FEE
প্রতীকী ছবি

নগদ অর্থে নয়, বরং হাইওয়ের ধাঁচে ফাস্ট্যাগ প্রযুক্তিতে পার্কিং ফি নেওয়ার পরিকল্পনা করেছে নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি (এনকেডিএ)।

সূত্রের খবর, নিউ টাউন এলাকায় ইকো পার্ক, কয়েকটি হাসপাতাল এবং  শপিং মল সংলগ্ন রাস্তায় গাড়ির চাপ বেশি। সেখানে নগদ অর্থেই পার্কিং ফি দেওয়ার ব্যবস্থা রয়েছে। এনকেডিএ সূত্রের খবর, সময়ে পার্কিং ফি নেওয়া-সহ বেশ কিছু অভিযোগ এসেছিল আগেই। তখন থেকেই নগদ লেনদেনের বিকল্প নিয়ে চিন্তাভাবনা শুরু হয়। এর পরে করোনা সংক্রমণের জেরে পরিস্থিতি সম্পূর্ণ বদলে যায়। এই পরিস্থিতেতে স্পর্শহীন লেনদেন সংক্রমণ ঠেকাতে সহায়ক হতে পারে, এই ভাবনা থেকেই ফাস্ট্যাগ প্রযুক্তি চালুর বিষয়টি স্থির হয়।

সম্প্রতি দেশের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন বা এনপিসিআই-এর প্রতিনিধিদের সঙ্গে এনকেডিএ এবং হিডকোর প্রতিনিধিরা ভিডিয়ো বৈঠক করেন। এনকেডিএ-র সূত্রের খবর, ফাস্ট্যাগের মাধ্যমে লেনদেন শুরু হলে কোনও গাড়ি পার্কিং লটে এলে নগদ অর্থে পার্কিং ফি দিতে হবে না। ফাস্ট্যাগের মাধ্যমে টাকা কেটে 

নেওয়া হবে। তাতে গাড়ির মালিক বা চালকদের ফি দেওয়ার জন্য অপেক্ষাও করতে হবে না। পাশাপাশি, বেশি ফি নেওয়ার মতো অভিযোগও এড়ানো যাবে। তবে বিষয়টি চালু করা নিয়ে পর্যালোচনা চলছে। ওই প্রযুক্তি ব্যবহারের সুবিধা, সমস্যা সব দিক থেকে খতিয়ে দেখে তার পরেই পরিকল্পনা কার্যকর করা হবে বলে এনকেডিএ সূত্রের খবর।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন