মহাষ্টমীতে সারাদিনে শহরে চারটি দুর্ঘটনা ঘটল। তাতে এক শিশু-সহ ছ’জন জখম হয়েছেন। পুলিশ জানায়, জখমদের মধ্যে রয়েছেন পাঁচ জন বাইক আরোহী। রবিবার ভোরে প্রথম ঘটনাটি ঘটে এ জে সি বসু রোডে বেকবাগানের কাছে। একটি পণ্যবাহী গাড়ি ধাক্কা মারে একটি মোটরবাইককে। বাইকটি নিয়ন্ত্রণ হারিয়ে ধাক্কা মারে একটি স্কুটিকে। তাতে স্কুটি এবং মোটরবাইকের চার আরোহী জখম হন। স্কুটির আরোহীদের প্রাথমিক চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হলেও দুই বাইকআরোহীকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। অন্য দিকে, বেলা সাড়ে এগারোটা নাগাদ বড়বাজারের স্ট্র্যান্ড রোডে ছোট গাড়ির ধাক্কায় জখম হয় চার বছরের একটি শিশু। তার আঘাত গুরুতর নয়। বেলা দেড়টা নাগাদ একটি অ্যাপ-ক্যাব ধাক্কা মারে এক মোটরবাইক আরোহীকে। বেনিয়াপুকুরের ওই ঘটনায় বাইক আরোহী যুবক পায়ে আঘাত পান। এ দিন ভোরে দেশপ্রিয় পার্কের কাছেও দু’টি গাড়ির মধ্যে ধাক্কা লাগে।

এ দিকে শনিবার রাতে বেপরোয়া একটি গাড়ির ধাক্কায় একটি খচ্চর মারা যায়। পুলিশ জানায় ঘটনাটি ঘটেছে ময়দানের ক্যাসুরিনা অ্যাভিনিউয়ে। গাড়ির চালক খচ্চরটিকে দেখতে না পেয়ে সেটিকে ধাক্কা মারেন। পরে গাড়িটিও নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে পড়ে। তাতে গাড়ির চালক জখম হন।

পুলিশ জানিয়েছে, ষষ্ঠী এবং সপ্তমীর রাত মিলিয়ে প্রায় ১৮০০ বেপরোয়া মোটরবাইক আরোহীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়। বাজেয়াপ্ত করা হয় তিনটি গাড়িও।