• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সেতুতে আটকাচ্ছে না আদিগঙ্গার প্রবাহ, বলছে রিপোর্ট

Adi Ganga
বেহাল: আদিগঙ্গার জলে জমে আছে আবর্জনা। ফাইল চিত্র

গাড়ি চলাচলের জন্য আদিগঙ্গার উপরে সেতু তৈরি হলেও অভিযোগ ওঠে, এর ফলে আদিগঙ্গার প্রবাহ বাধা পাচ্ছে। তবে টালিগঞ্জের করুণাময়ী সেতুর পাশের ওই সেতুর কারণে আদিগঙ্গার প্রবাহ রুদ্ধ হচ্ছে না বলে সমীক্ষায় দাবি করেছে ‘রাইটস’। 

কেএমডিএ-র আধিকারিকেরা জানাচ্ছেন, ওই সেতু নিয়ে ‘রাইটস’-এর সাম্প্রতিক রিপোর্টে জানানো হয়েছে যে, সেতুর কাঠামো অথবা নির্মাণকাজের কারণে আদিগঙ্গার প্রবাহ রুদ্ধ হচ্ছে না। জাতীয় পরিবেশ আদালতে ওই রিপোর্ট দ্রুত জমা দেওয়া হবে।

কেএমডিএ সূত্রের খবর, গত বছর পুজোর আগে এই সেতুটি ব্যবহারের জন্য খুলে দেওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই পরিবেশকর্মীদের একাংশ আদিগঙ্গার প্রবাহ রুদ্ধ হওয়ার অভিযোগ তোলেন। তাঁদের দাবি ছিল, আদিগঙ্গার ওই অংশের সঙ্গে গঙ্গা যুক্ত থাকায় তাতে জোয়ার-ভাটা হয়। তাই ওই অংশের প্রবাহ বাধা পেলে তা গঙ্গায় তার প্রভাব পড়বে।

পরিবেশকর্মী সুভাষ দত্ত বলেন, ‘‘ওই প্রকল্পের ফলে আদিগঙ্গার ওই অংশ সরু হয়ে গিয়েছে। ফলে জলের প্রবাহ আটকে যাওয়ার আশঙ্কা রয়েছে। সে কথা জাতীয় পরিবেশ আদালতে জানিয়েছিলাম। এর পরেই আদালতের নির্দেশেই কাজ বন্ধ রাখা হয়েছিল।’’ পরে রাজ্য সরকারের পক্ষ থেকে আদালতকে জানানো হয়, আদিগঙ্গায় ওই সেতু ক্ষতিকর প্রভাব ফেলছে কি না, তা জানতে কোনও বিশেষজ্ঞ সংস্থাকে দিয়ে সমীক্ষা করানো হবে এবং সেই রিপোর্ট আদালতে পেশ করা হবে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন