• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিনামূল্যে র‌্যাপিড পরীক্ষার কেন্দ্র নিউ টাউনে

test
ছবি: সংগৃহীত

নিউ টাউনের অ্যাকশন এরিয়া-৩ এলাকায় মঙ্গলবার চালু হল বিনামূল্যে কোভিডের র‌্যাপিড পরীক্ষার কেন্দ্র। এ দিন ওই কেন্দ্রের উদ্বোধন উপলক্ষে সেখানে হাজির ছিলেন উত্তর ২৪ পরগনার জেলাশাসক চৈতালি চক্রবর্তী, হিডকো-র চেয়ারম্যান দেবাশিস সেন প্রমুখ।

‘নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি’ (এনকেডিএ) এবং হিডকো-র যৌথ উদ্যোগে চালু হওয়া এই র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা কেন্দ্রে রিপোর্ট পাওয়া যাচ্ছে এক ঘণ্টার মধ্যেই। এ দিন সেখানে চার জন পরীক্ষা করান। তার মধ্যে এক জনের রিপোর্ট পজ়িটিভ এসেছে। ওই রোগীর ক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ করা হয়েছে বলে এনকেডিএ সূত্রের খবর।

এই পদ্ধতিতে র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা করানোর খরচ অনেক। নিম্ন আয়ের মানুষের পক্ষে যা দেওয়া সম্ভব নয়। সেই কারণেই বিনামূল্যে এই পরীক্ষা করা হচ্ছে বলে জানান হিডকো-র এক কর্তা। প্রবীণ নাগরিকেরাও ওই কেন্দ্রে গিয়ে পরীক্ষা করাতে পারবেন।

এনকেডিএ সূত্রের খবর, অটো এবং টোটোচালকেরা যাতে ওই কেন্দ্রে গিয়ে পরীক্ষা করান, তার জন্য তাঁদের মধ্যে প্রচার চালানো হবে। 

নিউ টাউনে যে সমস্ত নির্মাণকাজ চলছে, সেখানেও শ্রমিকদের মধ্যে করোনার প্রকোপ দেখা গিয়েছিল। সেই কারণে শ্রমিকেরা যাতে এই পরীক্ষা করিয়ে নেন, সে ব্যাপারে জোর দেওয়া হচ্ছে। ওই কেন্দ্রে প্রতিদিন ১০ জনের নমুনা পরীক্ষা করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এনকেডিএ সূত্রের খবর, প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, ওই কেন্দ্রে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ২টো পর্যন্ত পরীক্ষার কাজ চলবে। 

এই পরীক্ষা কেন্দ্রের জন্য হিডকো-র পক্ষ থেকে বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে একটি কমিটি গড়া হয়েছে। যদি কোনও ব্যক্তির লক্ষণ দেখা দেওয়ার পরেও রিপোর্ট নেগেটিভ আসে, সে ক্ষেত্রে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ করবে ওই কমিটি। এনকেডিএ সূত্রের খবর, বর্তমানে নিউ টাউনে ৩৫ জন করোনা রোগী রয়েছেন। এপ্রিল থেকে এ পর্যন্ত শতাধিক মানুষ আক্রান্ত হয়েছিলেন ওই রোগে। অনেকেই এখন সুস্থ। মৃত্যু হয়েছে পাঁচ জনের।

 

 

(জরুরি ঘোষণা: কোভিড-১৯ আক্রান্ত রোগীদের জন্য কয়েকটি বিশেষ হেল্পলাইন চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার। এই হেল্পলাইন নম্বরগুলিতে ফোন করলে অ্যাম্বুল্যান্স বা টেলিমেডিসিন সংক্রান্ত পরিষেবা নিয়ে সহায়তা মিলবে। পাশাপাশি থাকছে একটি সার্বিক হেল্পলাইন নম্বরও।

• সার্বিক হেল্পলাইন নম্বর: ১৮০০ ৩১৩ ৪৪৪ ২২২
• টেলিমেডিসিন সংক্রান্ত হেল্পলাইন নম্বর: ০৩৩-২৩৫৭৬০০১
• কোভিড-১৯ আক্রান্তদের অ্যাম্বুল্যান্স পরিষেবা সংক্রান্ত হেল্পলাইন নম্বর: ০৩৩-৪০৯০২৯২৯)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন