• ফিরোজ ইসলাম
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

তার দিয়ে বাঁধা দরজা, চলছে মেট্রো 

Kolkata Metro
ফাইল চিত্র।

Advertisement

ব্যস্ত সময়ে ভিড়ে ঠাসা মেট্রো। দরজা বাঁধা রয়েছে লোহার তার দিয়ে। সোমবার ভরসন্ধ্যায় এমনই দেখা গিয়েছিল। মেট্রোর দরজা না খোলায় প্রথমে অনেকেই অবাক হয়েছিলেন। কেউ অন্য কামরার দিকে ছুটেছিলেন ট্রেনে উঠতে। শেষে যাত্রীরাই আবিষ্কার করলেন বিষয়টি। দরজা খারাপ। সেটি খোলে না। কাগজে লিখে মেট্রো কর্তৃপক্ষ দরজার সামনে তেমনই ঝুলিয়ে রেখেছেন। তার দিয়ে বাঁধা দরজা নিয়েই ছুটছে কলকাতার মেট্রো। যা দেখে মজা করে এক যাত্রী বলেও ফেললেন, ‘‘মেট্রোয় শুধু এটাই দেখা বাকি ছিল।’’ 

সোমবার বেশ কয়েকটি স্টেশনে নন এসি ওই রেকে উঠতে গিয়ে বাধা পেয়েছেন যাত্রীরা। তবে অভিযোগ, তা নিয়ে মেট্রো কর্তৃপক্ষের কোনও হেলদোল নেই। তাঁদের বক্তব্য, বর্ধিত ভাড়া চালু হলেই এসি রেকগুলিকে তাঁরা নামাতে বাধ্য হবেন। কারণ যাত্রীদের মধ্যে থেকেই সেই চাপ আসবে। তাই আপাতত এসি রেকগুলিকে ‘বিশ্রাম’ দেওয়া হচ্ছে। ফলে নন এসি রেক ছুটছে ত্রুটিপূর্ণ দরজা নিয়ে।

এক দিকে কামরার ভিতরে দরজায় হেলান দেওয়া আটকাতে চলচ্চিত্র শিল্পীদের দিয়ে ঘোষণা চলছে। ঘোষণায় বলা হচ্ছে, মেট্রোর দরজা যে কোনও সময়ে খুলে যেতে পারে। এই অবস্থায় কী করে তারের বাঁধন দিয়ে দরজা আটকে সেই রেক চালানো হচ্ছে, তার সদুত্তর দিতে পারেননি কর্তৃপক্ষ। যাত্রীদের প্রশ্ন, তাঁদের নিরাপত্তা নিয়ে যদি মেট্রো কর্তৃপক্ষ চিন্তিত হবেন, তাহলে কোন যুক্তিতে খারাপ দরজার মেরামতি না করেই সেই ট্রেন চালানো হচ্ছে।

সপ্তাহখানেক হল মেট্রোর ভাড়া বৃদ্ধির ঘোষণা হয়েছে। আগামী কাল, বৃহস্পতিবার থেকে নতুন ভাড়া চালু হওয়ার কথা। নতুন এসি রেক চালু করার কথা ইতিমধ্যে মেট্রোর তরফে জানানো হলেও গত কয়েক দিন এসি রেকের দেখাই পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ। যাত্রীদের দাবি, ঘুরে ফিরে ছুটছে নন এসি রেক। অবশ্য মেট্রোর দাবি, এসি রেক চলছে। তবে তা যে নিয়মিত নয় তা স্বীকার করেছেন আধিকারিকদের একাংশ।

মেট্রো সূত্রের খবর, বর্ধিত ভাড়া চালু হলে যাতে আরও বেশি এসি রেক চালানো যায়, তার জন্য সেগুলির এখন কারশেডে রক্ষণাবেক্ষণের কাজ চলছে। সর্বশেষ চালু হওয়া মেধা-৪০০০ সিরিজের নতুন এসি রেক সমেত মেট্রোয় প্রায় ১৮টি এসি রেক রয়েছে। এ ছাড়াও রয়েছে গোটা সাতেক নন এসি রেক। গত কয়েক দিন ধরে এসি রেকের সংখ্যা কমিয়ে নন এসি রেক চালানোর জেরেই এই অবস্থা বলে খবর। 

এক মেট্রো আধিকারিক জানান, বিকেল ৫-৪০ মিনিটের ওই মেট্রোর ওই রেকটি বহু পুরনো। সবচেয়ে পুরনো রেকগুলির মধ্যে একটি। নতুন রেক চালু হলে ওই রেকগুলিকে বসিয়ে দেওয়া হবে। মেট্রো সূত্রের খবর, আগামী কয়েক মাসে নতুন এসি রেক চালু হলে পরিষেবা উন্নত হবে। তবে নন এসি রেক এখনই বাতিল হওয়ার কথা বলতে পারছেন না কর্তারা। আকালের সময়ে ওই রেকের উপরেই নির্ভর করতে হচ্ছে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন