দেড় দশক আগে লিউকেমিয়ায় আক্রান্ত হয়ে মারা যায় হেয়ার স্কুলের নবম শ্রেণির ছাত্র অঙ্কন ঘোষ। ২০০৪ সালের জুন মাসে প্রয়াত অঙ্কনকে ভোলেনি তার স্কুল। তাই তার আঁকা সরস্বতীর ছবি দিয়ে এই বছর স্কুলের সরস্বতী পুজোর আমন্ত্রণপত্র তৈরি হয়েছে।

স্কুলের তরফে জানানো হয়েছে, শিল্পী মনের ছেলে অঙ্কন সুন্দর ছবি আঁকত। ২০০৪ সালে তার লিউকোমিয়া ধরা পড়ে। অসুখ ধরা পড়ার পরে বেশি দিন বাঁচেনি অঙ্কন। ১৮ জুন অঙ্কনের জন্মদিন। তার দিদি সুমৌলি রবিবার জানান, অঙ্কনের জন্মদিনের কাছাকাছি কোনও একটা সময়ে ভাইয়ের স্মৃতিতে ২০১২ সাল থেকে তাঁরা প্রতি বছর হেয়ার স্কুলে পড়ুয়াদের মধ্যে আঁকার প্রতিযোগিতারও আয়োজন করে আসছেন। তাতে সহযোগিতা করে স্কুলও। এ বার অঙ্কনের আঁকা ছবি দিয়ে সরস্বতী পুজোর আমন্ত্রণপত্র তৈরি হওয়ায় তাঁরা খুব খুশি। 

হেয়ার স্কুলের আঁকার শিক্ষক পুষ্পল সরকার এ দিন জানান, গত বছর স্কুলের দু 'শো বছর পূর্তি হয়েছে। তাই গত বছরই সরস্বতী পুজোর আমন্ত্রণপত্র অঙ্কনের আঁকা ছবি দিয়ে করার ভাবনা মাথায় এসেছিল। কিন্তু অল্প সময়ের মধ্যে তা আর করা যায়নি। এ বার হয়েছে। তিনি বলেন, "এর পিছনে স্কুলের পড়ুয়াদের আগ্রহ সব থেকে বেশি ছিল।"