• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পরিষেবার কাজে নিউ টাউনে ভূগর্ভস্থ সুড়ঙ্গের ভাবনা 

HIDCO
ছবি: সংগৃহীত

জল সরবরাহ, নিকাশি, গ্যাস, টেলিকম থেকে শুরু করে আরও অন্য পরিষেবার কাজ করতে গিয়ে রাস্তা কাটা হচ্ছে। বার বার রাস্তা মেরামতও করতে হচ্ছে। এই সমস্যা মেটাতে এ বার নিউ টাউনের কিছু জায়গায় পরীক্ষামূলক ভাবে ভূগর্ভস্থ সুড়ঙ্গ তৈরি করার পরিকল্পনা করেছে হিডকো। সেই সুড়ঙ্গের মধ্যে দিয়েই যাবে বিভিন্ন পরিষেবার লাইন। হিডকো সূত্রের খবর, পরীক্ষা সফল হলে গোটা নিউ টাউন জুড়ে ওই মডেল কাজে লাগানো হবে। তার জন্য পরামর্শদাতা কোনও সংস্থাকে নিয়োগ করা হবে।

বাসিন্দাদের একাংশের অভিযোগ, রাস্তা কাটার পরে কোনও মতে তা বুজিয়ে দেওয়া হয়। এর পরে সেই রাস্তা মেরামত করা হয়। অনেক ক্ষেত্রে মেরামতি করতেও সময় লেগে যায়। প্রশাসন সূত্রের খবর, নিউ টাউনের বিস্তীর্ণ এলাকা এখনও ফাঁকা। সেখানে কোনও নির্মাণকাজ হয়নি। আবার অনেক জায়গায় চলছে নির্মাণকাজ। সর্বত্র লোকজন বসবাস করতে শুরু করেননি। ফলে কোন জায়গায় রাস্তা কাটা হল, তা খেয়াল রাখতেও অসুবিধা হচ্ছে। তাই একটি সুসংহত পরিকল্পনার প্রয়োজন, যাতে নজরদারি রাখা ও দ্রুত পদক্ষেপ করা সম্ভব হয়। তার পরেই নিউ টাউন জুড়ে ভূগর্ভস্থ সুড়ঙ্গ তৈরির কথা ভাবা হয়। হিডকো সূত্রের খবর, পাঁচ-ছ’ফুট উচ্চতার সুড়ঙ্গ তৈরি করে তার মধ্যে দিয়ে বিভিন্ন পরিষেবার সংযোগ নিয়ে যাওয়ার কথা ভাবা হয়েছে। তার ফলে কোথাও কোনও পরিষেবায় বিঘ্ন ঘটলে তা দ্রুত চিহ্নিত করে মেরামত করা সম্ভব হবে।

হিডকো সূত্রের খবর, অনেক সময়ে একই সঙ্গে ভিন্ন দু’টি পরিষেবার রক্ষণাবেক্ষণ কিংবা মেরামতির প্রয়োজন হয়। কিন্তু একসঙ্গে একই জায়গায় দু’টি পরিষেবার কাজ করতে অসুবিধা হয়। ভূগর্ভে নির্দিষ্ট জায়গা থাকলে সেই সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে আনা যাবে। এর ফলে বিভিন্ন পরিষেবার কাজের গতি অনেক বেড়ে যাবে।

এই বিষয়ে সম্প্রতি হিডকোয় একটি বৈঠক হয়। সেখানেই এই পরিকল্পনা গ্রহণ করা হয়। হিডকো সূত্রের খবর, আপাতত পরীক্ষামূলক ভাবে এই কাজ করা হবে। সংস্থার এক শীর্ষ কর্তা জানান, ভূগর্ভে সুড়ঙ্গ করে পরিষেবা দেওয়া কতটা সম্ভব, তা আগে খতিয়ে দেখা হচ্ছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন