• সোমনাথ মণ্ডল
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চুম্বন করবেন না! করোনাভাইরাস রুখতে দাওয়াই মেট্রো রেলের

Coronavirus
গ্রাফিক: শৌভিক দেবনাথ

করোনাভাইরাস থেকে কী ভাবে নিজেকে বাঁচানো সম্ভব, তা নিয়ে কেন্দ্র এবং রাজ্য সচেতনতা প্রচার চালাচ্ছে। এ বার সেই পথে হাঁটতে গিয়ে কলকাতা মেট্রো রেলের বার্তা, চুম্বন করবেন না! এমন বার্তা কি আদৌ দেওয়া যেতে পারে, তা নিয়ে উঠছে প্রশ্ন।

জ্বর-সর্দি-কাশি হলে তার থেকে দূরে থাকতে পরামর্শ দিচ্ছে স্বাস্থ্যমন্ত্রক। সন্দেহ হলে দ্রুত স্বাস্থ্যকেন্দ্রে যোগাযোগ করতেও বলা হচ্ছে। কিন্তু সচেতনতা প্রচার চালাতে গিয়ে, নানা কথা বলতে গিয়ে চুম্বনের বিষয়টিরও উল্লেখ করছে মেট্রো।

তবে এ বিষয়টিতে খারাপের কিছু দেখছেন না মেট্রো কর্তারা। চুম্বনের সঙ্গে তো সংস্পর্শের বিষয়টি জড়িত। তাই এই কথা বলা হয়েছে, মত এক আধিকারিকের। আজ, শুক্রবার থেকে করোনাভাইরাস নিয়ে ইস্ট-ওয়েস্ট এবং কলকাতা মেট্রো স্টেশনগুলিতে যে প্রচার চালানো হচ্ছে, তাতে চুম্বন না করার পরামর্শ দেওয়া হয়েছে। কলকাতা মেট্রোতে গড়ে ৬ লক্ষের বেশি যাত্রী যাতায়াত করেন। করোনাভাইরাস থেকে বাঁচতে কী করণীয়, তা জানাতে মেট্রো এ ভাবেই উদ্যোগী হয়েছে। এ বিষয়ে পোস্টারও বানানো হয়েছে। তা মেট্রো স্টেশনগুলিতে দেওয়া থাকবে।

কলকাতা মেট্রোর তরফ থেকে সব স্টেশনেই লাগানো হয়েছে এরকম সতর্কবার্তা।—নিজস্ব চিত্র।

যদিও এই সতর্কবার্তার কথা জেনে মেট্রোর এক নিত্যযাত্রীর মন্তব্য, ‘‘বিভিন্ন জায়গা থেকে এই ভাইরাস নিয়ে বিভিন্ন সতর্কবার্তা শুনছি। তবে, আলাদা ভাবে চুম্বন নিয়ে এ ধরনের সতর্কবার্তার কথা শুনিনি।’’

আরও পড়ুন: টিএমসিপি থেকে পরিবার, বসন্ত উৎসব কাণ্ডে আঙুল উঠছে সব দিকে

আরও পড়ুন: ভোডাফোনের ইন্টারনেট বন্ধ, সমস্যা কলেও, দিনভর চূড়ান্ত হয়রানি গ্রাহকদের

মেট্রোতে যাতায়াতের সময়, যাতে কোনও ভাবে করোনার সংক্রমণ না ছড়িয়ে পড়ে, আগে থেকে যাতে যাত্রীদের সচেতন করা যায়, সে কারণে এই উদ্যোগ বলে মনে করা হচ্ছে। সেখানে বলা হচ্ছে, পৃথিবীর বহু দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। অযথা চিন্তা করবেন না। তাই সতর্ক থাকুন। এই বিষয়গুলি মনে রাখুন। তাতে বলা হচ্ছে, কাশি বা হাঁচির সময় রুমাল দিয়ে মুখ ঢাকুন। সাবান বা জল দিয়ে হাত ধুয়ে নিন। ভিড়ে যাবেন না। জ্বরের সংক্রমিত ব্যক্তির থেকে এক হাত দূরে থাকুন। ডাক্তারের পরামর্শ অবশ্যই নিন। কারও সঙ্গে সাক্ষাতের সময় হাত মেলাবেন না। আলিঙ্গন করবেন না অথবা চুম্বন করবেন না।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন