• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আজ পুরোপুরি খুলছে হাওড়া আদালত

court
ছবি সংগৃহীত।

সাড়ে পাঁচ মাসেরও বেশি সময় পেরিয়েছে। অবশেষে আজ, বুধবার থেকে হাওড়ায় শুরু হতে চলেছে পূর্ণাঙ্গ আদালত। সোমবার জেলা বিচারক শম্পা দত্ত (পাল) সব আদালত চালু করার নির্দেশ দিয়ে জানিয়েছেন, যাবতীয় কোভিড-বিধি মেনে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত হাওড়া সদর আদালত-সহ উলুবেড়িয়া ও আমতা মহকুমা আদালতের কাজ পরীক্ষামূলক ভাবে চলবে। আদালত সূত্রের খবর, ২৩ মার্চের পরে রাজ্যের মধ্যে হাওড়া জেলা আদালতই প্রথম পূর্ণাঙ্গ ভাবে খোলার অনুমতি পেল। এই খবরে স্বাভাবিক ভাবেই স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন ওই আদালতের আইনজীবীরা।

দীর্ঘ দিন বন্ধ থাকায় গত ১০ সেপ্টেম্বর হাওড়া আদালতের আইনজীবীরা কোর্ট চালু করার আর্জি জানিয়ে জেলা বিচারকের কাছে লিখিত ভাবে জানানো হয়েছিল। মঙ্গলবার ক্রিমিনাল কোর্ট বার লাইব্রেরির সভাপতি সমীর বসুরায়চৌধুরী জানান, জেলা বিচারকের কাছে লিখিত জানানো হয়েছিল, তাঁরা করোনায় মরতে রাজি আছেন, কিন্তু অনাহারে নয়। এর পরেই জেলা বিচারক সোমবার নির্দেশ জারি করে মহালয়ার ঠিক আগের দিন বুধবার থেকে পূর্ণাঙ্গ আদালত  চালুর নির্দেশ দেন।

সমীরবাবু বলেন, ‘‘জেলা বিচারক আইনজীবীদের আবেদনে সাড়া দেওয়ায় সব আদালত আগের মতোই চালু হচ্ছে। এই সিদ্ধান্তে আইনজীবীরা খুশি। রাজ্যের মধ্যে এই প্রথম হাওড়া আদালত চালু হওয়ায় বিচারপ্রার্থী বহু মানুষের সমস্যাও মিটবে।’’  

তবে জেলা বিচারক নির্দেশ দিয়েছেন, আদালত চালু হলেও কোভিড প্রোটোকল মেনে চলতে হবে। প্রতিদিন আদালত কক্ষ স্যানিটাইজ় করতে হবে, দূরত্ব-বিধি মেনে চলতে হবে। আদালতে ঢোকার সব গেট খোলা যাবে না। আদালত কক্ষে আসামির পক্ষের এক জন আইনজীবী প্রবেশ করতে পারবেন ইত্যাদি। আদালত সূত্রের খবর, আপাতত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আদালত পরীক্ষামূলক ভাবে সচল থাকবে। এর পরে মুখ্য বিচারবিভাগীয় বিচারক ও সিভিল কোর্টের রেজিস্ট্রার একটি রিভিউ বৈঠক করে আদালত খোলার বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেবেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন