• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মালপত্র পরীক্ষার নয়া ব্যবস্থা চালু হল বিমানবন্দরে

ILBS
বিমানবন্দরের এই এক্স-রে মেশিনের সামনে দাঁড়াতে হবে না যাত্রীদের। ফাইল চিত্র

কলকাতায় চালু হল ‘ইন-লাইন ব্যাগেজ সিস্টেম’ (আইএলবিএস)। মঙ্গলবার আন্তর্জাতিক রুটে ইন্ডিগোর ঢাকাগামী উড়ানের সমস্ত যাত্রী এই সুবিধা পেলেন।

কলকাতা বিমানবন্দরের অধিকর্তা কৌশিক ভট্টাচার্য জানিয়েছেন, এ ভাবেই আজ, বুধবার থেকে এক এক করে সমস্ত আন্তর্জাতিক উড়ানের যাত্রীদের ১৮ ফেব্রুয়ারির মধ্যে এই পরিষেবার আওতায় আনা হবে। দেশের অভ্যন্তরীণ উড়ানগুলির ক্ষেত্রে ১৭ তারিখ থেকে শুরু হবে এই পরিষেবা। অভ্যন্তরীণ উড়ানের সমস্ত যাত্রীকে এই পরিষেবার আওতায় আনার কাজ ২৪ ফেব্রুয়ারির আগে হবে না বলেই কৌশিকবাবু জানিয়েছেন।

বিশ্বের বিভিন্ন বড় শহরে, এমনকি ভারতের কয়েকটি বিমানবন্দরেও অনেক আগে থেকে এই ব্যবস্থা চালু রয়েছে। এই ব্যবস্থায় যাত্রীরা বিমানবন্দরে ঢুকে মালপত্র নিয়ে সরাসরি চেক-ইন কাউন্টারে চলে যান। সেখানে ব্যাগ তুলে দেন উড়ান সংস্থার হাতে। সেই ব্যাগ কনভেয়ার বেল্টে করে বিমানের কাছে পৌঁছনোর আগেই স্বয়ংক্রিয় ব্যবস্থায় এক্স-রে হয়ে যায়। কিন্তু কলকাতায় এই ব্যবস্থা না থাকায় এত দিন টার্মিনালে ঢুকে আলাদা করে রাখা এক্স-রে মেশিনে ব্যাগ পরীক্ষা করিয়ে তার পরে যাত্রীদের চেক-ইন কাউন্টারে যেতে হত।

কলকাতায় ‘এ’ চেক-ইন পোর্টালে কনভেয়ার বেল্ট নিয়ে কিছু সমস্যা থাকায় আপাতত গো এয়ার এবং এয়ার এশিয়া ইন্ডিয়ার যাত্রীরা এই সুবিধা পাবেন না বলেও অধিকর্তা জানিয়েছেন। ওই যাত্রীদের জন্য পোর্টালের সামনে একটি এক্স-রে মেশিন রাখা থাকবে। কৌশিকবাবুর কথায়, ‘‘আমরা চেষ্টা করছি, সমস্যা মিটিয়ে মাস ছয়েকের মধ্যে ওখানে ইন-লাইন ব্যবস্থা চালু করতে।’’

ইন-লাইন ব্যবস্থা চালু হলেও বিকল্প হিসেবে আরও মাস দুয়েক অন্য এক্স-রে মেশিনগুলিও টার্মিনালে থাকবে বলে অধিকর্তা জানিয়েছেন। কোনও কারণে ইন-লাইন ব্যবস্থা বিগড়ে গেলে সে ক্ষেত্রে পুরনো ব্যবস্থায় ব্যাগ এক্স-রে করে চেক-ইন করতে হবে।

এর আগে কলকাতায় আন্তর্জাতিক ক্ষেত্রে এক বারই পরীক্ষামূলক ভাবে ইন-লাইন ব্যবস্থা চালু হয়েছিল। কিন্তু মাস ছয়েক আগে নিরাপত্তার কারণে তা বন্ধ করে দেওয়া হয়।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন