সাত মাস বাদে কপাল খুলছে অগ্নিদগ্ধ বাগড়ি মার্কেটের ব্যবসায়ীদের। ওই বাড়িটির একটি বাদে সব ক’টি ব্লকই খুলে দেওয়ার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। আজ, বৃহস্পতিবার ক্ষতিগ্রস্ত ‘এ’ ব্লক ছাড়া বহুতলটির বাকি সাতটি ব্লকেই ফের কাজকর্ম শুরু হওয়ার কথা।

ওই বাড়ির ভাড়াটেদের একাংশের সংগঠন ‘বাগড়ি মার্কেট সেন্ট্রাল কলকাতা ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’-এর সভাপতি আশুতোষ সিংহ বলেন, ‘‘সাতটি ব্লকে ৮০০টির মতো অফিস খুলবে। শর্তসাপেক্ষে দমকলের ছাড়পত্র পেয়েছি। স্প্রিঙ্কলার, স্মোক ডিটেক্টর ও নতুন পাম্প বসিয়েছি এবং যাবতীয় জলের ও বিদ্যুতের লাইন আমরা মেরামত করেছি। এ বার মাটির নীচে জলাধার তৈরি করতে হবে। আর মাটির উপরের জলাধারের ক্ষমতাও বাড়িয়ে এক লক্ষ গ্যালন করার কাজ চলছে।’’

আগামী তিন থেকে ছ’মাসের মধ্যে এই কাজ শেষ করা হবে বলে জানিয়েছেন আশুতোষ। কয়েক দিন আগেই দমকলমন্ত্রী সুজিত বসু বাগড়ি মার্কেট পরিদর্শনে গিয়েছিলেন। এর আগে কলকাতা পুরসভার উদ্যোগে আইআইটি রুরকি-র বিশেষজ্ঞেরা ক্ষতিগ্রস্ত বাজারটির পুড়ে যাওয়া এ ব্লক (ক্যানিং স্ট্রিটের দিকে বাগড়ি মার্কেটের সামনের অংশ) পরিদর্শন করে রিপোর্ট জমা দিয়েছেন। আগুন লাগার ঘটনায় সুরক্ষা ব্যবস্থায় গাফিলতির অভিযোগে বাড়ির মালিক রাধা বাগড়ি-সহ তিন জনের নামে অভিযোগ দায়ের করেছিলেন দমকল কর্তৃপক্ষ। তাঁরা এখন জামিনে রয়েছেন।