গত শনিবার পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনে দুর্ঘটনার জেরে প্রাণ গিয়েছিল সঞ্জয় কাঞ্জিলালের। সেই ঘটনার পর থেকেই নিরাপত্তার বিষয়ে তৎপর মেট্রো কর্তৃপক্ষ। নিরাপত্তা আঁটোসাঁটো করতে টলহদারিও বাড়িয়েছে আরপিএফ। তারই অঙ্গ হিসাবে ঝাড়খণ্ডের এক ব্যক্তিকে বৃহস্পতিবার ১ হাজার জরিমানা করল মেট্রো। পার্ক স্ট্রিটে যাত্রী মৃত্যুর পর এটাই হল প্রথম জরিমানা।

এ দিন ঝাড়খণ্ডের বাসিন্দা এক ব্যক্তি মহাত্মা গাঁধী রোড মেট্রোর সিঁড়িতে বসে গল্পগুজব করছিলেন। সিঁড়িতে বসে থাকার জন্য মেট্রোর নিরাপত্তা ও যাত্রীদের চলাচলে অসুবিধা হতে পারে বলে ওই ব্যক্তিকে সেখান থেকে সরে যাওয়ার অনুরোধ করেন মেট্রো কর্মীরা। তাঁকে মেট্রো স্টেশনের প্ল্যাটফর্মে থাকা চেয়ারে বসতে অনুরোধ করা হয়।

সেই সময়ই ওই স্টেশনে আপ ও ডাউন লাইনের দু’টি ট্রেন আসে। যাত্রী চলাচল অনেকটাই বেশি ছিল। তাই সে সময় ওই ব্যক্তি সিঁড়িতে বসে থাকায় যাত্রী সুরক্ষার ক্ষেত্রে ঝুঁকি থেকে যাচ্ছে বলে মনে করেন মেট্রো কর্তৃপক্ষ। সে জন্যই ওই ব্যক্তিকে এক হাজার টাকা জরিমানা করা হয়। এই জরিমানার বিষয়ে মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘‘মেট্রোর নিয়ম অনুসারেই ওই যাত্রীকে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে।’’ 

মেট্রোর জরিমানার মেমো। নিজস্ব চিত্র।

আরও পড়ুন: স্টেশন ঘুরে তদন্ত, রেকও দেখল ফরেন্সিক

আরও পড়ুন: মেট্রোর দরজা আটকালে এ বার হতে পারে জেলও