• সোমনাথ মন্ডল
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দূষণের বিষ আটকাতে নয়া উদ্যোগ পুরসভার, বাড়ি থেকে প্লাস্টিক সংগ্রহ করবেন কর্মীরা

Plastic Pollution
অলংকরণ: তিয়াসা দাস

Advertisement

প্লাস্টিক দূষণ নিয়ে ভারত-সহ গোটা বিশ্বই আশঙ্কিত। কী ভাবে প্লাস্টিক ব্যবহারে লাগাম টানা যায় তা নিয়ে নানা চিন্তাভাবনাও চলছে।

প্লাস্টিক রোধে পশ্চিমবঙ্গ সরকারের তরফে নানা পরিকল্পনা নেওয়া হয়েছে। কলকাতা পুরসভা আরও এক ধাপ এগিয়ে কার্যকরী পদক্ষেপ নিতে চলেছে। এ বার শহরবাসীর ব্যবহার যোগ্য প্লাস্টিক বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ করতে চায় পুরসভা। যে ভাবে পুরকর্মীরা আবর্জনা সংগ্রহ করেন, ঠিক সে ভাবেই এ বার প্লাস্টিক সংগ্রহ করা হবে।

পরবর্তী ক্ষেত্রে ওই প্লাস্টিক পুনর্ব্যবহারযোগ্য করে তা দিয়ে অনেক কিছু তৈরি করা সম্ভব বলে মনে করছেন পুর আধিকারিকেরা। কলকাতা পুরসভার মেয়র পারিষদ (পরিবেশ) স্বপন সমাদ্দার বলেন, “ব্যবহারযোগ্য প্লাস্টিক দিয়ে বিভিন্ন জিনিস তৈরি করা সম্ভব। তা নিয়ে ইঞ্জিনিয়ারদের সঙ্গে ইতিমধ্যেই কথা হয়েছে। পুজো মিটে গেলে, এ বিষয়ে মেয়র ফিরহাদ হাকিমের সঙ্গে বৈঠক হবে। কী ভাবে প্রকল্পটি রূপায়ণ করা হবে, তা ঠিক হয়ে যাবে।”

মেয়র পারিষদ (পরিবেশ) স্বপন সমাদ্দার।

পুরসভা সূত্রে খবর, এই প্রকল্পটি করতে ২ একর জমি প্রয়োজন। সেখানে পুকুরও দরকার। এক বার যদি প্রকল্পটি চালু করা যায়, কলকাতার প্লাস্টিক সমস্যা অনেকটাই সমাধান হয়ে যাবে। নতুন প্লাস্টিক দিয়ে পেপার ব্লক, দরজা-সহ আরও অনেক কিছু তৈরি করা সম্ভব বলে জানিয়েছেন মেয়র পারিষদ (পরিবেশ)। তাঁর কথায়: “এই প্রকল্প চালু হয়ে গেলে, কলকাতার জন্য তা আর্শীবাদ হবে। পরবর্তী ক্ষেত্রে এই মডেল গোটা দেশের কাছে দৃষ্টান্ত হবে। প্লাস্টিক রোধে সচেতনতা জরুরি। আমরাই তো প্লাস্টিক ব্যবহার করি। ৫০ মাইক্রনের নীচে প্লাস্টিক ব্যবহারে সব সময় কড়া নজর রাখে পুরসভা।”

আরও পড়ুন:রাজীবের কাছে ‘হার’ সব দিকেই, সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে সিবিআই
আরও পড়ুন: টালা ব্রিজে কি আবার বাস চলবে? সম্ভাবনা খতিয়ে দেখছে নবান্ন

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন