• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চুক্তিভিত্তিক কর্মীদের তথ্যভাণ্ডার তৈরি শুরু

KMC
ছবি: সংগৃহীত।

চুক্তিভিত্তিক কর্মীদের তথ্যভাণ্ডার গড়তে চাইছে কলকাতা পুরসভা। কত জন চুক্তিভিত্তিক কর্মী (এজেন্সি বা সরাসরি নিয়োগ, উভয় ক্ষেত্রেই) এই মুহূর্তে পুরসভায় কর্মরত, তার ‘আপডেটেড’ রিপোর্ট প্রস্তুতের জন্য সব দফতরকে ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে।

পুরসভা সূত্রের খবর, গত মাস থেকেই এই রিপোর্ট তৈরির কথা চলছিল। এক পুরকর্তার কথায়, ‘‘চুক্তিভিত্তিক কর্মীদের পুঙ্খানুপুঙ্খ তথ্যের ভিত্তিতেই রিপোর্ট প্রস্তুত করা হবে।’’ পুরসভা সূত্রের খবর, এই মুহূর্তে স্থায়ী কর্মীর পাশাপাশি পুরসভায় কয়েক হাজার চুক্তিভিত্তিক কর্মী কর্মরত। কিন্তু তাঁদের সম্পর্কে নির্দিষ্ট তথ্য পুরসভায় নেই। তাই এই প্রক্রিয়াকে সুসংগঠিত করার জন্যই কর্তৃপক্ষের এই নির্দেশ বলে মত কর্তাদের একটি অংশের।

তবে তাঁরা এও জানাচ্ছেন, পুরসভায় চুক্তিভিত্তিক কর্মী নিয়োগের ব্যবস্থায় ফাঁক রয়েছে। অনেক ক্ষেত্রেই এমন অভিযোগ উঠেছে যে ‘নিজের লোকেদের’ চুক্তির ভিত্তিতে কাজ পাইয়ে দিতে কিছু প্রাক্তন কাউন্সিলর (বর্তমানের ওয়ার্ড কোঅর্ডিনেটর) সংশ্লিষ্ট সংস্থার উপরে চাপ সৃষ্টি করেন। ফলে যে দফতরে কর্মীর প্রয়োজন নেই, সেখানে শুধুমাত্র রাজনৈতিক চাপেই নিয়োগ করতে হয়েছে।

তথ্যভাণ্ডার তৈরি হলে এই সমস্যা কিছুটা মিটবে বলে আশা করছেন পুর আধিকারিকদের একটি অংশ। তাঁদের বক্তব্য, তখন কোন দফতরে কত জন কর্মী কাজ করছেন, আদৌ সেই সংখ্যক কর্মীর প্রয়োজন রয়েছে কি না, তার পূর্ণাঙ্গ চিত্র পুর কর্তৃপক্ষের কাছে থাকবে। সেই অনুযায়ী পুর কর্তৃপক্ষ প্রয়োজনীয় সিদ্ধান্ত নিতে পারবেন। এক আধিকারিকের কথায়, ‘‘অনেক ক্ষেত্রেই শুধু রাজনৈতিক প্রয়োজনে চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ করতে বাধ্য থাকে অনেক দফতর। এই প্রক্রিয়ায় সেই সমস্যা কিছুটা মিটবে বলে আশা করা যায়।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন