• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নেতাজির মূর্তিতে বিশেষ আলো

Statue
শ্যামবাজার পাঁচমাথার মোড়ে নেতাজি মূর্তি।—ফাইল চিত্র

দীর্ঘ বছর ধরে স্থির হয়ে দাঁড়িয়ে থাকা ঘোড়ার পিঠে আসীন নেতাজি এ বার চলমান হবেন!

আলোর খেলায় সেই কারসাজি দেখাতে উদ্যোগী হচ্ছে কলকাতা পুরসভা। যার ফলে শ্যামবাজার পাঁচমাথার মোড়ে ঘোড়ায় চড়া নেতাজিকে টগবগিয়ে চলতে দেখবেন মানুষ। তা দেখা যাবে সূর্য ডোবার পরেই। লেজার আলোয় বিশেষ প্রযুক্তির মাধ্যমে সেই অসাধ্য সাধন হবে। বহু ঘটনার সাক্ষী এই নেতাজি মূর্তির পাদদেশ। সে কথা মাথায় রেখে ওই জায়গার আকর্ষণ বাড়াতে পুর প্রশাসনের এই উদ্যোগ। শনিবার উত্তর কলকাতায় পুরসভার এক প্রশাসনিক বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম।

ইতিমধ্যেই নিউ টাউনের ইকো পার্কের সৌন্দর্যায়নে এ ধরনের আলোর কারসাজি প্রয়োগ করা হয়েছে। তাই কলকাতা পুরসভার আলো দফতরকে ওই কাজ করার আগে হিডকোর পরামর্শ নেওয়ার নির্দেশ দিয়েছেন মেয়র। পুরসভার আলো দফতরের এক আধিকারিক জানান, শীঘ্রই প্রকল্পের রিপোর্ট তৈরি করে কাজ শুরু হবে।

উত্তর কলকাতার শোভাবাজার নাটমন্দির সাজিয়ে তোলার পরিকল্পনাও এ দিন পুর প্রশাসন নিয়েছে। ওই নাটমন্দিরও আলো দিয়ে সাজিয়ে তোলা হবে। পাশাপাশি শোভাবাজার মেট্রো স্টেশন সংলগ্ন শিবমন্দিরটিও এ দিনের বৈঠকে সংস্কার এবং আলো দিয়ে সাজানোর কথা উঠেছে। বিশ্বকবির শেষকৃত্যস্থল নিমতলা মহাশ্মশানও আলো ও ধ্বনি দিয়ে সাজাবে পুরসভা। মহাশ্মশানের রাস্তায় আরও আলো দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন