• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফের রবীন্দ্র সরোবরে ছটপুজোর আর্জি আদালতে

Chhath Puja
দূষণ: রবীন্দ্র সরোবরে ছট পুজোর আবর্জনা। ফাইল চিত্র

জাতীয় পরিবেশ আদালতের নির্দেশ অমান্য করে গত বছরেও রবীন্দ্র সরোবরে ছটপুজো করেছিলেন অনেকে। রাজ্য সরকারের তরফে সে সময়ে জানানো হয়েছিল, ধর্মীয় অনুষ্ঠানে জড়ো হওয়া মানুষের উপরে পুলিশের লাঠি চালানো সম্ভব নয়। এ বার তাই রবীন্দ্র সরোবর চত্বরে ছটপুজো যাতে করা যায়, তা নিয়ে পরিবেশ আদালতে বিশেষ আবেদন করেছে কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ)। আগামী ১৭ সেপ্টেম্বর ওই আবেদনের শুনানি হওয়ার কথা। 

দূষণ থেকে বাঁচাতে গত বছর রবীন্দ্র সরোবর চত্বরে ছটপুজো বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল পরিবেশ আদালত। তার বদলে অন্য কোথাও ছটপুজোর ব্যবস্থা করার জন্য বলা হয় কেএমডিএ কর্তৃপক্ষকে। সেই অনুযায়ী শহরের একাধিক জায়গায় ব্যবস্থাও করে কেএমডিএ। কিন্তু দেখা যায়, সেই সব জায়গায় তেমন ভিড় হয়নি। বরং বরাবরের মতো সব চেয়ে বেশি ভিড় হয়েছে সেই রবীন্দ্র সরোবরেই। এই ঘটনায় পুলিশ-প্রশাসনের ভূমিকা নিয়েও তখন প্রশ্ন উঠেছিল‌।

তাই রবীন্দ্র সরোবরে ছটপুজো করার জন্য কেএমডিএ কর্তৃপক্ষের সাম্প্রতিক আর্জি নিয়ে প্রশ্ন তুলছেন পরিবেশকর্মীদের একাংশ। পরিবেশকর্মী সুভাষ দত্তের বক্তব্য, ‘‘রবীন্দ্র সরোবরে দূষণ কমাতে সরকার পুরোপুরি ব্যর্থ। সেখানে যদি ফের ছটপুজো হয়, বরাবরের মতোই দূষণের মাত্রাও বৃদ্ধি পাবে।’’ পরিবেশকর্মী সুমিতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘কিসের ভিত্তিতে কেএমডিএ রবীন্দ্র সরোবরে ছটপুজোর জন্য ফের রিভিউ পিটিশন দাখিল করল? পরিবেশ নিয়ে এটা কি ছেলেখেলা হচ্ছে!’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন