• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

গাড়ির গতি বাড়াতে আরও ড্রপ গেট

Drop gate
রাস্তা পারাপারের জন্য বসেছে এমনই ড্রপ গেট। নিজস্ব চিত্র

পথচারী এবং ছোট মালবাহী গাড়ির যত্রতত্র বেপরোয়া পারাপার ঠেকাতে রেলের লেভেল ক্রসিংয়ের মতোই রাস্তার এক ধারে গেট নতুন কিছু নয়। পুলিশ গত ডিসেম্বরে স্ট্র্যান্ড রোডে ওই ড্রপ গেট বসিয়েছিল। পুলিশের একাংশের মতে, তাতে সাফল্যও মিলছে। এ বার তাই পোর্টেবল ড্রপ গেট রাস্তায় নামালেন হাওড়া ব্রিজ ট্র্যাফিক গার্ডের আধিকারিকেরা। গত শনিবার থেকে এই ব্যবস্থা চালু হয়েছে। আপাতত স্ট্র্যান্ড রোড-উডমাউন্ট স্ট্রিট এবং স্ট্র্যান্ড রোড-মহাত্মা গাঁধী রোডের মোড়ে ওই গেট বসানো হয়েছে।

ড্রপ গেট বসানোর পরে স্ট্র্যান্ড রোড এবং মহাত্মা গাঁধী রোডের গাড়ির গতি বৃদ্ধি পেয়েছে বলে পুলিশের একাংশের দাবি। ট্র্যাফিককর্মীরা অফিসারদের নির্দেশ মতো গেটগুলো ওঠা-নামা করাচ্ছেন। কয়েক মাস আগেই উত্তর বন্দর থানার সামনে স্ট্র্যান্ড রোডে ড্রপ গেট বসানো হয়েছিল। যদিও তা পোর্টেবল নয়, স্থায়ী ভাবে এক জায়গায় বসানো। কিন্তু নতুন ড্রপ গেটগুলি প্রয়োজন মতো অন্য জায়গায় সরিয়ে নিয়ে ব্যবহার করা হবে।

লালবাজার সূত্রের খবর, বিভিন্ন রাস্তায় সিগন্যাল খোলা অবস্থায় চলন্ত গাড়ির সামনে দিয়ে পথচারীর রাস্তা পারাপার নতুন নয়। বড়বাজার এলাকা ব্যবসার কেন্দ্রবিন্দু হওয়ায়, সেখানে পথচারীদের পাশাপাশি ভ্যান বা ঠেলারিকশার মতো ধীর গতির যানও ট্র্যাফিক আইন অমান্য করে। এই প্রবণতা ঠেকাতেই বিকেল থেকে রাত পর্যন্ত ড্রপ গেটের ব্যবহার করছে পুলিশ। তবে মহাত্মা গাঁধী রোডের উপরে থাকা ড্রপ গেটটি সকাল থেকে রাত পর্যন্ত থাকছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে চিংড়িঘাটায় বাসের ধাক্কায় দুই সাইকেল আরোহীর মৃত্যুর পরেই পথচারীদের বেপরোয়া রাস্তা পারাপার ঠেকাতে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করে পুলিশ। ট্র্যাফিক গার্ডগুলিতে অতিরিক্ত সিভিক ভলান্টিয়ার মোতায়েন করা হয়। সেই সঙ্গে এক্সাইড মোড়ের মতো ক্রসিংয়ের চার জায়গায় ফুটপাতে বসানো হয় ‘বুম ব্যারিয়ার’। যাতে নির্দিষ্ট সময়ের আগে কোনও পথচারী ফুটপাত থেকে রাস্তায় নামতে না পারেন। পাশাপাশি বিভিন্ন মোড়ে পুলিশ কর্মীদের দড়ি ধরে পথচারী নিয়ন্ত্রণ করার পদ্ধতি তো আছেই।

স্ট্র্যান্ড রোড-উডমাউন্ট স্ট্রিট, স্ট্র্যান্ড রোড-মহাত্মা গাঁধী রোডের মোড়ে বসানো ড্রপ গেটগুলো দেখতে রেল গেটের মতোই। এক পুলিশকর্তা জানান, মহাত্মা গাঁধী রোড দিয়ে হাওড়া ব্রিজ পর্যন্ত ট্রাম চলাচল করে। নতুন এই গেট পোর্টেবল হওয়ায়, ট্রাম এলে সেগুলো সরিয়ে দেওয়া হচ্ছে। ফলে অনায়াসে চলে যাচ্ছে ট্রাম।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন