• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অবস্থান চিন্তা বাড়াচ্ছে পুলিশের

Kolkata Police worried over rallies
বুধবার রাতে। ছবি: বিশ্বনাথ বণিক

Advertisement

জাতীয় নাগরিক পঞ্জির বিরুদ্ধে কলকাতা পুর ভবনের পাশে নতুন করে শুরু হয়েছে অবস্থান-আন্দোলন। এর ফলে চাপ বাড়ছে পুলিশ এবং পুর প্রশাসনের উপরে। কারণ, প্রতিদিন বহু মানুষ শহরের ঐতিহ্যবাহী নিউ মার্কেটে যাতায়াত করেন। গত মঙ্গলবার সন্ধ্যা থেকে জাতীয় নাগরিক পঞ্জি এবং সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতা করে ওই চত্বরে বসে আছেন কয়েকশো মহিলা এবং পুরুষ। তাতেই প্রায় স্তব্ধ হয়ে গিয়েছে গোটা এলাকা। যেখানে তাঁরা অবস্থান করছেন, তার পাশেই কলকাতা পুরসভার পার্কিং চত্বর। পুলিশ রেলিং দিয়ে পুরো এলাকা ঘিরে দেওয়ায় পুর অফিসারদের গাড়ি যাতায়াত এবং পার্কিং প্লেসে গাড়ি ঢোকানোর পথ বন্ধ হয়ে গিয়েছে। কোথায় এত গাড়ি রাখা হবে, তা নিয়েও সমস্যায় পড়েছেন পুর কর্তৃপক্ষ।

এই পরিস্থিতি কত দিন চলবে? পুলিশ জানিয়েছে, গত মঙ্গলবার বিকেলে মৌলালি, রাজাবাজার এবং পার্ক সার্কাস থেকে মিছিল করে ধর্মতলা চত্বরে এসেছিলেন বিক্ষোভকারীরা। হাতে জাতীয় পতাকা আর মুখে ‘জয় বাংলা’ ধ্বনি দিতে দিতে তাঁরা হগ স্ট্রিটে পুরসভার অফিসারদের গাড়ি রাখার জায়গার কাছে বসে পড়েন। তা দেখে বিশাল পুলিশবাহিনী মোতায়েন করা হয় সেখানে। কোনও অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে, তার জন্য পুলিশ রেলিং দিয়ে আটকে দেয় পার্কিং প্লেসে যাওয়ার পথ। ওই দিন আন্দোলনকারীদের পক্ষ থেকে বলা হয়েছিল, তাঁদের ধর্না বুধবার সকালে ওঠে যাবে। কিন্তু ওঠেনি।

বৃহস্পতিবার সুভাষচন্দ্র বসুর জন্মদিন পালন উপলক্ষে পুরসভায় এসেছিলেন মেয়র-সহ কয়েক জন পুর অফিসার। বেশি গাড়ি না আসায় এ দিন কোনও সমস্যা হয়নি ঠিকই। তবে আজ, শুক্রবার কোথায় গাড়ি রাখা হবে তা নিয়ে চিন্তা রয়েছে পুর অফিসারদের। পুলিশ সূত্রের খবর, লালবাজারে পদস্থ কর্তাদের আলোচনা চলছে। ময়দানের কোথাও ওই অবস্থান আন্দোলন স্থানান্তরিত করার কথাও ভাবা হচ্ছে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন