• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সকাল ৭টা থেকে এ বার মেট্রো, বদলাচ্ছে ই-পাসের নিয়মও

Kolkata Metro
—ফাইল চিত্র।

বাড়ছে কলকাতা মেট্রো চলাচলের সময়সীমা। আগামী সোমবার দু’দিকের প্রান্তিক স্টেশন (কবি সুভাষ এবং নোয়াপাড়া) থেকে সকাল ৭টায় ছাড়বে প্রথম মেট্রো। শেষ ট্রেন পরিষেবা পাওয়া যাবে রাত সাড়ে ১০টায়। এই পরিষেবা আপাতত সপ্তাহে ৬ দিন, সোম থেকে শনিবার পর্যন্ত মিলবে।

মেট্রো সূত্রে খবর, সময়সীমা বাড়ার কারণে আরও ১৪টি অতিরিক্ত রেককে পরিষেবার কাজে জোড়া হবে। দিনভর ১৯০ থেকে ২০৪-এর মধ্যে মেট্রো পরিষেবা (সার্ভিস) পাওয়া যাবে। আগের নিয়মে বয়স্ক থেকে শুরু করে মহিলা এবং ১৫ বছরের নীচে যাত্রীদের ক্ষেত্রে ই-পাস লাগবে না। পড়ুয়াদের স্কুলের পরিচয়পত্র দেখিয়েও মেট্রো চড়া যাবে। তবে স্মার্ট কার্ড থাকতেই হবে। তবে, টোকেন ইস্যু করার চিন্তাভাবনা এখনই করছে না মেট্রো।

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, এখন থেকে সকাল ৭ থেকে ৮টা পর্যন্ত কোনও যাত্রীর ক্ষেত্রেই ই-পাস লাগবে না। একই রকম ভাবে রাত ৮ থেকে ১০টা পর্যন্ত মেট্রোতে চড়তে ই-পাসের প্রয়োজন নেই। নিউ নর্মালে মেট্রো পরিষেবা চালু হলেও বেশ কিছু নিয়মের পরিবর্তন হয়েছে। টোকেনের বদলে স্মার্ট কার্ড-এর মাধ্যমে ই-পাসের সাহায্যে স্লট বুকিং করতে হচ্ছে। তবেই মেট্রো চড়া যাবে। ধীরে ধীরে সময়সীমাও বাড়ানো হল। কোভিড-১৯ পরিস্থিতিতে যাত্রী সুবিধার কথাও মাথায় রাখা হচ্ছে।

আরও পড়ুন: রাজ্যে করোনা টিকা পরীক্ষার সূচনায় রাজ্যপাল, প্রথম ডোজ নিলেন ফিরহাদ হাকিম

আরও পড়ুন: বাংলায় অবাঙালিদের অবদানই বেশি, দিলীপের মন্তব্য ঘিরে ফের বাগ্‌যুদ্ধ

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন