• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পুরভবনেই জমে থাকছে থার্মোকলের কাপ-থালা!

garbage
নোংরার স্তূপ। নিজস্ব চিত্র

ডেঙ্গি প্রতিরোধে শহর জুড়ে প্লাস্টিকের কাপ, থালা যেখানে সেখানে না ফেলার জন্য অভিযান চালাচ্ছে কলকাতা পুরসভা। পুর স্বাস্থ্য দফতরের কর্মীরা সচতেন করছে স্থানীয় বাসিন্দা থেকে দোকানদার, ব্যবসায়ীদের। তবে বাইরে সচেতনতার অভিযান চালানো হলেও খোদ পুরভবনের মধ্যে জমে থাকছে থার্মোকলের কাপ, থালা, প্লাস্টিক।

কলকাতা পুরভবনের ভেতরে জঞ্জাল জমার নমুনা নতুন নয়। বার কয়েক এ নিয়ে হইচইও হয়েছে।তবুও হুঁশ নেই কর্তৃপক্ষের। কলকাতা পুরসভার পতঙ্গবিদেরা জানাচ্ছেন, এক কাপ জলেই অসংখ্য এডিসের মশার জন্ম হয়।একটা কাপও যাতে যত্রতত্র না পড়ে থাকে তা দেখতে হবে। শনিবার পুরভবনে গিয়ে দেখা গেল স্বাস্থ্য দফতরের যে অফিস থেকে জন্ম-মৃত্যুর শংসাপত্র দেওয়া হয়, তার সামনে পড়ে রয়েছে অনেক থার্মোকলের কাপ, থালা। দিন দুয়েক আগে পড়া বৃষ্টির জলও রয়েছে তাতে। যা মশার আতুঁড়ঘরের একেবারে সহায়ক পরিবেশ। একাধিক পুরকর্মীর কথায়, এখন অফিস বন্ধ তাই আগামী দিন কয়েক এমন ভাবেই পড়ে থাকবে।

পুরসভার স্বাস্থ্য দফতরের এক আধিকারিক বিষয়টি শুনে বলেন, ‘‘খুবই খারাপ। কলকাতাবাসীর কাছে যে বার্তা পৌঁছে দিতে লক্ষ লক্ষ টাকা খরচ হচ্ছে, পুরসভার ভেতরে তা মানা না হলে খুবই লজ্জার। অস্বস্তিও বটে।’’ পুরভবন রক্ষণাবেক্ষনের দায়িত্বে থাকা কর্মীরা বক্তব্য, ‘‘ছুটি পড়ার আগে পরিষ্কারই ছিল। কে কখন এ ভাবে জঞ্জাল ফেলছে তা পুরকর্তাদের দেখা দরকার।’’ 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন