পুজোর চার দিন মেট্রো পরিষেবার সময় বাড়ছে। মেট্রো সূত্রের খবর, এখন চতুর্থী থেকেই শহরের পুজো মণ্ডপে দর্শনার্থীদের ঢল নামতে শুরু করে। সে কথা মাথায় রেখে গত বছরও মেট্রো চলাচলের সময়ে কিছু রদবদল করা হয়েছিল।

মেট্রো সূত্রের খবর, চতুর্থী থেকে ষষ্ঠী সকাল ৮টা থেকে রাত ১১-১০ পর্যন্ত মেট্রো চলবে। এই তিন দিন রোজ ২৮৪টি করে ট্রেন চলবে। সপ্তমী, অষ্টমী এবং নবমীতে অন্য বার দুপুর ১টা ৪০ মিনিটে পরিষেবা শুরু হলেও এ বছর ওই সময় এগিয়ে এনে দুপুর ১টা করা হয়েছে। চলবে ভোর ৪টে পর্যন্ত। দশমীর দিন মেট্রো পাওয়া যাবে দুপুর ১টা থেকে রাত ১০টা পর্যন্ত। ওই দিন ১৩২টি ট্রেন চালানো হবে। অন্য বার ১১০টি ট্রেন চালানো হলেও এ বার ওই সংখ্যা বাড়ানো হয়েছে।

পুজোর পরে একাদশী থেকে চতুর্দশী পর্যন্ত মেট্রোর সংখ্যা অবশ্য কম থাকছে। ওই ক’দিন সকাল ৬টা ৪৫ মিনিট থেকে রাত ৯টা ৫৫ মিনিটের মধ্যে দিনে ১১৮টি করে ট্রেন চালানো হবে। আগামী ১৩ অক্টোবর, লক্ষ্মীপুজোর দিনে ১৩২টি ট্রেন চলবে।

এ প্রসঙ্গে এক মেট্রোকর্তা বলেন, ‘‘মেট্রোর উপরে যাত্রীদের নির্ভরতা বাড়ছে। সে কথা ভেবেই পরিষেবার সময় বাড়ানো হয়েছে। তবে দশমীর পরে লক্ষ্মীপুজো পর্যন্ত মেট্রোয় যাত্রীদের ভিড় কিছুটা কম থাকে। ওই সময়ে তাই ট্রেনের সংখ্যা কিছুটা কমানো হচ্ছে।’’