নন-এসি রেকের কামরা থেকে পোড়া গন্ধ বেরোনোয় থমকে গেল মেট্রো। সোমবার দুপুরে নেতাজি ভবন স্টেশনে কবি সুভাষমুখী একটি ট্রেনে ওই সমস্যা দেখা দেয়। ছ’-সাত মিনিট আটকে থাকার পরে ট্রেনটি ফের কবি সুভাষ অভিমুখে রওনা দেয়।

মেট্রো সূত্রের খবর, এ দিন দুপুর ২টো ৫০ মিনিট নাগাদ নেতাজি ভবন স্টেশনে ঢোকার মুখে কবি সুভাষমুখী ওই নন-এসি ট্রেনটির সামনের দিকের একটি কামরার তলা থেকে ধোঁয়া বেরোতে দেখা যায়। কামরায় থাকা যাত্রীদের পাশাপাশি প্ল্যাটফর্মের যাত্রীরাও পোড়া গন্ধ পান। ট্রেন থামতেই আতঙ্কিত যাত্রীরা দ্রুত ওই কামরা থেকে নেমে আসেন। বিষয়টি মেট্রোর কন্ট্রোল রুমে জানানো হয়। দুপুরের দিকে যাত্রীদের সংখ্যা কম থাকলেও মেট্রো কর্তৃপক্ষ কোনও ঝুঁকি নেননি। ওই কামরার মোটরের বিদ্যুৎ সংযোগ ছিন্ন করে দেওয়া হয়। তবে কামরাটিকে ট্রেন থেকে আলাদা করা হয়নি। পরে ট্রেনটি ফের কবি সুভাষ অভিমুখে রওনা হয়। পরীক্ষার জন্য ট্রেনটিকে কারশেডেও নিয়ে যাওয়া হয়। মেট্রোর এক আধিকারিক জানান, চাকায় ব্রেক আটকে গিয়ে অনেক ক্ষেত্রে ধোঁয়া এবং পোড়া গন্ধ বেরোনোর ঘটনা ঘটে। তবে ওই রেকটিতে ঠিক কী ঘটেছিল, তা পরীক্ষা-নিরীক্ষার পরেই বলা সম্ভব হবে। 

এ বিষয়ে মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘একটি নন-এসি রেক থেকে ধোঁয়া বেরোনোর ঘটনা ঘটেছিল। রেকটি পরীক্ষার পরে সন্দেহজনক কিছু না মেলায় মিনিট ছ’য়েকের মধ্যে সেটি ফের যাত্রী নিয়ে রওনা হয়ে যায়।’’

এ দিনের ঘটনার জেরে আপ এবং ডাউন লাইনে একাধিক ট্রেন কয়েক মিনিট করে দেরিতে চলে।