প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে শুক্রবার আর্জি জানিয়েছিলেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। তার কয়েক ঘণ্টার মধ্যেই সেই দাবিপূরণ করল রাজ্য। পড়ুয়াদের যাতায়াতের সুবিধার জন্য হাওড়া থেকে বিশ্ববিদ্যালয়ের বি টি রোড ক্যাম্পাস পর্যন্ত ১৪টি বাস বাড়ানোর সিদ্ধান্ত নিল সরকার।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা এ দিন মুখ্যমন্ত্রীর কাছে দাবি জানান, রবীন্দ্রভারতীর বিটি রোড ক্যাম্পাসে হাওড়া, হুগলি-সহ পার্শ্ববর্তী জেলা থেকে বহু ছাত্রছাত্রী আসেন। তাঁরা বেশির ভাগই আসেন হাওড়া স্টেশন থেকে। তাঁদের বি টি রোড ক্যাম্পাসে যাতায়াতের সুবিধার জন্য হাওড়া স্টেশন থেকে বাস বাড়ানোর দাবি জানিয়েছিলেন পড়ুয়ারা। সেই দাবি মেনে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম ওই রুটে ১৪টি বাস বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

রাজ্য পরিবহণ দফতর সূত্রের খবর, হাওড়া থেকে ডানলপ পর্যন্ত একটি নতুন রুট খোলার সিদ্ধান্ত হয়েছে। ‘এস-৩২এ’ নামের ওই রুটটি হাওড়া থেকে চিত্তরঞ্জন অ্যাভিনিউ হয়ে বিটি রো়ড ক্যাম্পাস হয়ে যাবে ডানলপ পর্যন্ত। ওই রুটে মোট আটটি বাস বরাদ্দ করেছে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম। এক পরিবহণ কর্তার কথায়, ‘‘ব্যস্ত সময়ে ওই রুটে প্রতি ১৫ মিনিট অন্তর ‘এস-৩২এ’ বাস মিলবে।’’

পরিবহণ কর্তারা জানাচ্ছেন, হাওড়া থেকে বিটি রো়ড ক্যাম্পাস পর্যন্ত এখন আরও তিনটি রুট রয়েছে। তার মধ্যে একটি রুটে এসি বাসও চলে। ওই রুটটি হল ‘এসি-৫৪’। ওই রুটেও দু’টি বাস বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া, ওই রুটে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের অন্য যে দু’টি রুট চলে, সেগুলি হল, ‘ই-৩২’ এবং ‘এস-৩২’। ওই দু’টি রুটেও দু’টি করে বাস বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিবহণ দফতরের ওই কর্তার কথায়, ‘‘হাওড়া, হুগলি, বর্ধমান থেকে অনেক ছাত্রছাত্রীই প্রতি দিন বিটি রোড ক্যাম্পাসে পড়াশোনার জন্য আসেন। আমরা আশা করছি, ১৪টি বাস বাড়িয়ে দেওয়ার ফলে তাঁদের যাতায়াতের এ বার আর কোনও অসুবিধা হবে না।’’ ওই কর্তা জানান, মুখ্যমন্ত্রীর নির্দেশ পেয়ে এ দিনই নতুন রুট শুরু করা এবং পুরনো রুটে বাস বাড়ানো সংক্রান্ত নির্দেশ জারি হয়ে গিয়েছে। আগামী সোমবার থেকেই নতুন রুটে বাস চালু হয়ে যাবে।