• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এ বার সেফ হোম নিউ টাউনেও

Safe Home
ফাইল চিত্র।

স্বাস্থ্য দফতরের সহযোগিতায় এ বার নিউ টাউনে সেফ হোম চালু করতে চলেছে নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি (এনকেডিএ)।  

কলকাতা এবং জেলা থেকে আসা করোনা আক্রান্তদের অনেককেই নিউ টাউনের এনবিসিসি কমপ্লেক্স, হজ হাউস, সিএফএল ভবনে রাখার ব্যবস্থা করছে স্বাস্থ্য দফতর। কিন্তু নিউ টাউনে বসবাস করেন যাঁরা, তাঁদের জন্য কোনও সেফ হোম নেই। অথচ আক্রান্ত হলে আলাদা ঘরে থাকবেন, এমন পরিস্থিতি নেই অনেকেরই। যেমন, নিউ টাউনে বা সল্টলেকের পাঁচ নম্বর সেক্টরের তথ্যপ্রযুক্তি সংস্থায় কর্মরত অনেকে মিলে একসঙ্গে বাড়ি ভাড়া করে থাকেন। সে ক্ষেত্রে তাঁদের পক্ষে বাড়িতে আইসোলেশনে থাকা সম্ভব নয়। অনেকে আবার চিকিৎসা করাতে এসে নিউ টাউন এলাকায় বাড়িভাড়া নিয়ে থাকেন।

তাই এ বার জেলা স্বাস্থ্য দফতরের সহযোগিতায় নিউ টাউনের অ্যাকশন এরিয়া ২ এলাকায় ১২ নম্বর ট্যাঙ্কের কাছে সেফ হোম তৈরি করছে এনকেডিএ। সেখানে পরিষেবা দেওয়ার জন্য স্বাস্থ্য দফতর থেকে পাঠানো হবে চিকিৎসক ও নার্সদের। থাকবে অক্সিজেন সিলিন্ডার, অক্সিমিটার, নেবুলাইজার, অক্সিজেন মাস্ক-সহ নানা ব্যবস্থা। ইতিমধ্যেই ২২টি শয্যাবিশিষ্ট ওই সেফ হোমের পরিকাঠামো তৈরির কাজ শুরু হয়েছে। ওই সেফ হোমের সঙ্গে যোগ থাকবে দু’টি হাসপাতালের। যাতে সেখানে থাকতে থাকতে কেউ বেশি অসুস্থ হয়ে পড়লে তাঁকে ওই দু’টি হাসপাতালে দ্রুত ভর্তি করানো যায়। এনকেডিএ-র এক শীর্ষ কর্তা জানান, স্বাস্থ্য দফতরের সহযোগিতায় এই সেফ হোম চালু হচ্ছে। চলতি সপ্তাহের মধ্যেই সেটি চালু করে ফেলার চেষ্টা চলছে।

এর আগে নিউ টাউনে করোনা পরীক্ষা কেন্দ্র চালু হয়েছে। নির্মাণকাজ চলছে, এমন বেশ কিছু এলাকায় শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষার করানোও শুরু হয়েছে। তা ছাড়াও বাজারগুলির বিক্রেতাদের পরীক্ষা করানোর ব্যবস্থা করা হয়েছে বিধাননগর মহকুমা হাসপাতালে। বাসিন্দাদের একাংশের দাবি, নিউ টাউনে সরকারি ব্যবস্থাপনায় করোনা পরীক্ষা চালু করা প্রয়োজন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন