• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বহিরাগত তত্ত্ব ফের চারুচন্দ্রের গোলমালে

Partha Chatterjee

শহরে পরপর কলেজে গোলমালের ঘটনায় ফের ‘বহিরাগত’ তত্ত্বই খাড়া করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

বিভিন্ন কলেজের গণ্ডগোল সম্পর্কে রিপোর্ট দিতে শনিবার নবান্নে শিক্ষামন্ত্রীর কাছে যান পুলিশ কমিশনার রাজীব কুমার। বেশ কিছু ক্ষণ কথা হয় তাঁদের। তার পরেই মন্ত্রী বলেন, ‘‘কলেজে গোলমালে বাইরের ছেলেমেয়েরাই জড়িত। সে রকমই রিপোর্ট পাচ্ছি।’’

সম্প্রতি চারুচন্দ্র কলেজে শিক্ষক-নিগ্রহের ঘটনার পরে সরে যেতে চেয়েছিলেন অধ্যক্ষ সত্রাজিৎ ঘোষ। এমনকী বিক্ষোভকারীদের বিরুদ্ধে থানায় অভিযোগও করেন শিক্ষকেরা। যদিও এর পরে শিক্ষকদের ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন শিক্ষামন্ত্রী। এ দিনও তিনি ফের একই কথা বলেছেন।

তবে তৃণমূল সূত্রের খবর, পড়ুয়াদের পাশাপাশি দলের কিছু বহিরাগতও যে চারুচন্দ্র কলেজের ঘটনায় জড়িত, তা জানতে পেরে চিন্তায় নেতৃত্ব। তৃণমূলের এক শীর্ষ নেতার কথায়, ‘‘সবাই নাকি আমাদের লোক। আবার তারাই সমস্যা তৈরি করছে। এ বার এর শেষ দেখতে হবে।’’ তৃণমূলের এক নেতার মতে, কলেজের অভ্যন্তরীণ বিষয় নিয়ে গন্ডগোল পাকাতে বাইরে থেকে কারা পড়ুয়াদের মদত দিচ্ছেন, সেটা দল এ বার খুব গুরুত্ব দিয়ে দেখছে। সেই কারণেই পুলিশ কমিশনারকে শিক্ষামন্ত্রীর ডেকে পাঠানো।’’

এ ছাড়া, গত শুক্রবার রাসবিহারীর দেশবন্ধু কলেজ ফর গার্লসের একদল ছাত্রী মুখ্যমন্ত্রীর বাড়িতে যাওয়ার তোড়জোড় শুরু করেছিলেন। কোনও ভাবে তাঁদের আটকে দেয় পুলিশ। ফলে কলেজের গোলমালকে কেন্দ্র করে আইনশৃঙ্খলার পরিস্থিতি যে জটিল হচ্ছে, পুলিশ কমিশনারের থেকে রিপোর্ট নেওয়া তারই ইঙ্গিত বলে মনে করছে শিক্ষা শিবির।

প্রসঙ্গত, এর আগেও জয়পুরিয়া কলেজে তৃণমূলের বহিরাগতদের প্রবেশ ও হস্তক্ষেপের ঘটনা ঘটেছে। এমনকী, টিএমসিপি-র গোষ্ঠীদ্বন্দ্বে কলেজ বন্ধ থাকার মতো ঘটনাও ঘটেছে। যেখানে জড়িত ছিল বহিরাগতরাই। শিক্ষামন্ত্রীও এ দিন ফের এই বিষয়টি উল্লেখ করেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন