খুব তাড়াতাড়ি বাড়িতে বসেই রিচার্জ করা যাবে মেট্রোর স্মার্ট কার্ড।

সেন্টার ফর রেলওয়ে ইনফর্মেশন সিস্টেম (ক্রিস)-এর জন্য প্রয়োজনীয় অ্যাপ তৈরির কাজ সেরে ফেলেছে। মেট্রো রেল, আইআরসিটিসি ও ক্রিসের মধ্যে প্রয়োজনীয় চুক্তি হয়ে গেলেই পুরো প্রক্রিয়াটি কার্যকর হবে বলে মেট্রো সূত্রের খবর। তারা জানিয়েছে, বিভিন্ন কারণে পেমেন্ট গেটওয়ে সংক্রান্ত জটিলতা দূর করতে সময় লাগায় এই সুবিধা চালু করতে কিছুটা দেরি হচ্ছে।

কী ভাবে কাজ করবে এই ব্যবস্থা?

মেট্রো সূত্রের খবর, কোনও যাত্রী বাড়ি থেকে স্মার্ট কার্ড রিচার্জ করতে চাইলে তাঁকে প্রথমে ফোনে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। ওই অ্যাপে স্মার্ট কার্ডের নম্বর এবং অন্যান্য তথ্য দিলে শুরু হবে প্রক্রিয়াটি। যে অঙ্কের টাকা দিয়ে যাত্রী স্মার্ট কার্ড রিচার্জ করতে চান, তাঁর ডেবিট কার্ড বা মোবাইল ওয়ালেট থেকে সেই টাকা কেটে নেওয়া হবে। ক্রিসের তৈরি সফটওয়্যারের মাধ্যমে ওই টাকা গিয়ে পৌঁছবে ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি)-এর অ্যাকাউন্টে। সেখান থেকে টাকা পৌঁছবে মেট্রোর কাছে।

মেট্রো সূত্রে জানা গিয়েছে, টাকার প্রাপ্তি সম্পর্কে আইআরসিটিসি নিশ্চিত হলে তবেই তা মেট্রোর স্মার্ট কার্ডে চলে আসবে। নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে সেই তথ্য জানতে পারবেন যাত্রী। তবে মেট্রোয় ওঠার আগে তাঁকে অবশ্যই স্টেশনে থাকা কার্ড ব্যালান্স চেকিং টার্মিনালে (সিবিসিটি) গিয়ে স্মার্ট কার্ডটি ছোঁয়াতে হবে। তার পরেই স্মার্ট কার্ডে যোগ হওয়া অঙ্ক খরচ করার অনুমতি মিলবে। এ প্রসঙ্গে জানতে চাইলে মেট্রোর এক আধিকারিক বলেন, ‘‘মেট্রো, আইআরসিটিসি এবং ক্রিসের মধ্যে আনুষ্ঠানিক ভাবে চুক্তি সম্পূর্ণ হলেই এই প্রক্রিয়া কার্যকর হবে।’’

মেট্রো জানাচ্ছে, কিছু জটিলতায় চুক্তি সম্পাদনে দেরির কারণে স্বাধীনতা দিবসের আগে এই সুবিধা চালু করা যায়নি। তবে মাসখানেকের মধ্যেই এটি চালু করার বিষয়ে আশাবাদী কর্তৃপক্ষ। এখন মেট্রোয় নিত্যযাত্রীদের প্রায় ৫০ শতাংশ স্মার্ট কার্ড ব্যবহার করেন। নতুন ব্যবস্থা চালু হলে কাউন্টারে যাত্রীদের ভিড় কমবে বলে মনে করছেন তাঁরা।