• শিবাজী দে সরকার
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শিয়ালদহে ভিড় সামলাতে নতুন পরিকল্পনা

Sealdah
শিয়ালদহে পথচারীদের জন্য হবে আলাদা রাস্তা। ফাইল চিত্র

শিয়ালদহ স্টেশনে হেঁটে ঢোকা ও বেরোনোর জন্য পৃথক তিনটি পথ তৈরি করতে চায় পুলিশ। সূত্রের খবর, স্টেশন থেকে বেরিয়ে বি বি গাঙ্গুলি স্ট্রিট এবং কোলে মার্কেটের দিকে যাওয়ার জন্য একটি হাঁটার পথ তৈরি হবে। যাঁরা শিয়ালদহ উড়ালপুলের নীচ দিয়ে কিংবা বি বি গাঙ্গুলি স্ট্রিট ও কোলে মার্কেট থেকে স্টেশনে যাবেন, তাঁদের জন্য আলাদা রাস্তা হবে। একই ভাবে দক্ষিণ শহরতলির ট্রেন থেকে নেমে কেউ বেলেঘাটা মেন রোডে যেতে চাইলে তাঁকেও পৃথক পথ ধরে গন্তব্যে যেতে হবে।

লালবাজার জানিয়েছে, এখন শিয়ালদহ স্টেশন দিয়ে প্রতি ঘণ্টায় গড়ে কয়েক হাজার মানুষ যাতায়াত করেন। আবার শিয়ালদহ স্টেশন চত্বরেই তৈরি হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর নয়া স্টেশন। সেই মেট্রো চালু হলে দ্বিগুণ মানুষ যাতায়াত করবেন শিয়ালদহ দিয়ে। ওই মেট্রো স্টেশনের কাজ এখন শেষের দিকে। তাই শিয়ালদহ চত্বর জুড়ে ভবিষ্যতে কী ভাবে গাড়ি চলাচল করবে বা পথচারীরা কোথা দিয়ে যাতায়াত করবেন, তার পরিকল্পনা করা হচ্ছে। পুলিশ জানিয়েছে, সেই পরিকল্পনা রূপায়িত করতে সম্প্রতি পূর্ব রেলের শিয়ালদহের ডিআরএম এবং অন্য রেলকর্তাদের সঙ্গে ট্র্যাফিক পুলিশের আধিকারিকেরা স্টেশনের বাইরের ওই এলাকা ঘুরে দেখেন।

পুলিশ জানায়, রেলের তরফে বলা হয়েছে, স্টেশন থেকেই যাঁরা মেট্রো ধরতে চাইবেন, তাঁদের জন্য পৃথক ব্যবস্থা করা হবে। তাঁরা স্টেশনের বাইরে না গিয়েই ট্রেন থেকে নেমে সোজা মেট্রো স্টেশনে যেতে পারবেন। আবার শিয়ালদহ উত্তর এবং মেন স্টেশনের যে সব যাত্রী বৌবাজার কিংবা বি বি গাঙ্গুলি স্ট্রিট যাবেন, তাঁদেরও শিয়ালদহ উড়ালপুলের কাছাকাছি জায়গা 

দিয়ে বেরোতে হবে। তবে ওই পথ দিয়ে কেউ স্টেশনে ঢুকতে পারবেন না। স্টেশনে ঢুকতে হলে তাঁদের ঘুরে আসতে হবে। তার জন্য পৃথক রাস্তা তৈরি হবে। তবে বি আর সিংহ হাসপাতালের সামনে দিয়ে দক্ষিণের যাত্রীদের জন্য হাঁটার পথ তৈরির যে প্রস্তাব রেলের তরফে দেওয়া হয়েছে, তাতে আপত্তি রয়েছে পুলিশের একাংশের। পুলিশের বক্তব্য, ওই জায়গা দিয়ে যাত্রীরা রাস্তা পার হলে যান চলাচল বিঘ্নিত হতে পারে। 

সূত্রের খবর, স্টেশনের বাইরে পূর্ব দিকে হলুদ ট্যাক্সি, প্রিপেড ট্যাক্সি এবং অ্যাপ-ক্যাবের জন্য পৃথক লেন তৈরি করারও পরিকল্পনা রয়েছে। ওই সমস্ত গাড়ি স্টেশনের কাছে যেতে পারবে না। নির্দিষ্ট জায়গার বাইরে যাতে তারা যেতে না পারে, সে ভাবেই পরিকল্পনা তৈরি হচ্ছে। যাত্রীরা স্টেশন থেকে বেরোতেই যাতে ট্যাক্সিচালকেরা তাঁদের ছেঁকে ধরতে না পারেন, তা-ও নিশ্চিত করতে চাইছেন পুলিশকর্তারা। স্টেশনের সামনে বড় একটি ফাঁকা জায়গা থাকবে। শিয়ালদহ মেট্রো স্টেশনের তিন দিকে প্রবেশ এবং প্রস্থানের গেট তৈরিরও পরিকল্পনা রয়েছে। ওই গেটগুলির সঙ্গে হাঁটার পথগুলি যুক্ত করা হবে।

কলকাতা পুলিশের এক কর্তা জানান, নতুন পরিকল্পনায় কোনও বাসকে শিয়ালদহ স্টেশন চত্বরে ঢুকতে দেওয়া হবে না। গাড়ি পার্কিং ব্যবস্থাতেও বদল আনা হয়েছে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন