রাতের ই এম বাইপাসে মোটরবাইক নিয়ে যাচ্ছেন দুই যুবক। কারও মাথাতেই হেলমেট নেই। উদ্দাম গতিতে ছুটছে বাইক।

একই দৃশ্য দেখা গেল টালিগঞ্জের দেশপ্রাণ শাসমল রোডে। তিন মোটরবাইক আরোহী বিপুল গতিতে রবীন্দ্র সরোবরের দিক থেকে এসে মেট্রো স্টেশন পার করে বাঁ দিকে ঢুকে গেলেন। হেলমেটের বালাই নেই কারও মাথাতেই।

বেপরোয়া মোটরবাইকের এই দৌরাত্ম্য এ শহরের অতি পরিচিত দৃশ্য। পুলিশের বিভিন্ন প্রচারকে উপেক্ষা করেই এক শ্রেণির মোটরবাইক আরোহী শহরের রাস্তায় দাপিয়ে বেড়াচ্ছেন দিনের পর দিন। এ বার তাঁদের সতর্ক ও সচেতন করতে পথ নিরাপত্তা সপ্তাহে একটি কর্মশালার আয়োজন করেছিল ঠাকুরপুকুর ট্র্যাফিক গার্ড। শহরের রাস্তায় কী ভাবে গাড়ি চালানো উচিত কিংবা কতটা গতি তোলা নিরাপদ, তা-ও শেখানো হয় ওই কর্মশালায়।

পুলিশ জানিয়েছে, বুধবার বিকেলে বেহালার অক্সফোর্ড মিশন গ্রাউন্ডে ওই কর্মশালা আয়োজিত হয়। সেখানে ওই এলাকার প্রায় ৮০ জন মোটরবাইক চালক উপস্থিত ছিলেন। দুর্ঘটনা এড়াতে কোন কোন নিয়ম কেন মেনে চলা উচিত, তা বুঝিয়ে বলেন মোটরবাইক র‌্যালি বিশেষজ্ঞ মনমিত সিংহ ধঞ্জাল। বাইক নিয়ে বিভিন্ন রাজ্যে ঘুরে বেড়ান সাহেব কোচ। আচমকা ব্রেক কষলে কত গতিতে থাকা বাইক কত দূরে গিয়ে থামবে, তা বুঝিয়ে বলেন তিনি। একই সঙ্গে দু’পাশের রাস্তা দেখে তবেই নিয়ন্ত্রিত গতিতে জেব্রা ক্রসিং পার হওয়ার উপদেশ দেওয়া হয়েছে ওই কর্মশালায়।

 দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯ 

ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, অধিকাংশ বাইক দুর্ঘটনাই ঘটে বেপরোয়া ভাবে চালানোর জন্য। এ ছাড়া, হেলমেট-সহ সুরক্ষার বিভিন্ন জিনিসও বেশির ভাগ আরোহী ব্যবহার করেন না বলে অভিযোগ। কুন্দন পোল্লাই নামে এক বাইক চালকের মতে, ‘‘আমরা ওই কর্মশালা থেকে এমন কিছু জানতে পেরেছি, যা আগে জানতাম না।’’ হেলমেট কী ভাবে ব্যবহার করা উচিত এবং কী কী করলে জখম হওয়ার আশঙ্কা কম থাকে, চিকিৎসকেরা তা জানিয়েছেন ওই কর্মশালায়। কলকাতা ট্র্যাফিক পুলিশের ডেপুটি কমিশনার (দক্ষিণ) সূর্যপ্রতাপ যাদব ট্র্যাফিক আইন নিয়ে সর্তক করে দেন বাইক আরোহীদের।

এর আগে পথ নিরাপত্তা সপ্তাহে দুর্ঘটনার ভিডিয়ো দেখিয়ে চালকদের সতর্ক করেছে পুলিশ। এ বার সেই চালকদের দিয়ে রাস্তায় যান নিয়ন্ত্রণ করানোর ব্যবস্থা করেছেন পুলিশের আধিকারিকেরা। সাউথ ইস্ট ট্র্যাফিক গার্ডের তরফে চালকদের ওই ভিডিয়ো দেখানোর পরে গড়িয়াহাট চত্বরে তাঁদের যান নিয়ন্ত্রণ করতে বলা হচ্ছে। আবার ছাত্রছাত্রীদের মধ্যে ট্র্যাফিক আইন সম্পর্কে সচেতনতা বাড়াতে বৃহস্পতিবার রিজেন্ট পার্ক ট্র্যাফিক গার্ডের তরফে টালিগঞ্জ ট্রাম ডিপোর মোড়ে প্রায় পঞ্চাশ মিটার ক্যানভাস তৈরি করা হয়েছিল। তাতে ছাত্রছাত্রীদের সঙ্গে সমাজের সব স্তরের মানুষ পথ নিরাপত্তা সংক্রান্ত ছবি এঁকেছেন।