সার্কুলার গার্ডেনরিচ রোড এবং হাইড রোডের উপরে গাড়ির চাপ কমাতে চায় কলকাতা পুলিশ। আর এর জন্য গার্ডেনরিচ রোড এবং সুইং ব্রিজের উপর দিয়ে নতুন উড়ালপুল তৈরির প্রস্তাব দেওয়া হল। মাস দুয়েক আগে প্রস্তাবটি পাঠানো হয়েছে কলকাতা বন্দর কর্তৃপক্ষকে।

পুলিশ সূত্রের খবর, গার্ডেনরিচে রেলের অফিস থেকে বিদ্যাসাগর সেতু পর্যন্ত প্রায় তিন কিলোমিটার লম্বা ওই উড়ালপুল নির্মাণের জন্য সমীক্ষার কাজও শুরু হয়েছে। এর আগে বন্দরে মালবাহী গাড়ি চলাচলের জন্য একটি উড়ালপুল তৈরির ভাবনা পুলিশের তরফে হলে, পরে তা বাতিল হয়ে যায়। তবে বন্দর কর্তৃপক্ষের কাছে পাঠানো ওই নতুন প্রস্তাব মেনে উড়ালপুল তৈরি হলে, তা দিয়ে ২৪ ঘণ্টা অন্য গাড়ির মতো মালবাহী গাড়ি চলতে পারবে। বর্তমানে দুপুরে চার ঘণ্টা বাদে দিনের বেলায় বন্দর এলাকার বিভিন্ন রাস্তা দিয়ে মালবাহী গাড়ি চালচল নিষিদ্ধ রয়েছে। এর ফলে রাতেও বন্দরের রাস্তায় যানজট লেগেই থাকে বলে অভিযোগ।

পুলিশ সূত্রের খবর, মাঝেরহাট সেতু ভেঙে পড়ার আগে থেকেই বন্দর এলাকায় লরি এবং ট্রেলারের জটের কারণে ভোগান্তিতে পড়তে হত সাধারণ মানুষকে। গত সেপ্টেম্বরে মাঝেরহাট সেতু ভঙ্গের পরে বিভিন্ন বিকল্প রাস্তা তৈরি হলেও যানজট থেকে মুক্তি পাননি বন্দর এলাকা দিয়ে যাতায়াতকারীরা। ভোগান্তি বেড়েছে হাইড রোড এবং তারাতলা রোড দিয়ে চলাচলকারীদেরও। পুলিশের দাবি, সেই কথা মাথায় রেখেই সার্কুলার গার্ডেনরিচ রোড এবং হাইড রোডের উপর থেকে গাড়ির চাপ কমাতে ওই উড়ালপুলের প্রস্তাব দেওয়া হয়েছে। বন্দর থেকে বেরিয়ে কোনও মালবাহী গাড়ি যাতে সোজা বিদ্যাসাগর সেতুতে উঠতে পারবে। ওই উড়ালপুল তৈরি হলে বন্দর এলাকা দিয়ে মেটিয়াবুরুজ বা গার্ডেনরিচ যাতায়াতের পথে যানজট এবং সময়, দুই-ই কমবে বলে মনে করছেন পুলিশের শীর্ষ কর্তারা।

দিল্লি দখলের লড়াইলোকসভা নির্বাচন ২০১৯ 

ট্র্যাফিক পুলিশ সূত্রের দাবি, প্রস্তাবে গোটা উড়ালপুলটি বন্দরের জমির উপরে তৈরি হওয়া কথা বলা হয়েছে। বন্দর নিজে উড়ালপুলটি তৈরি করলে জমি নিয়েও কোনও সমস্যা হওয়ার কথা নয়। প্রস্তাবে ওই উড়ালপুলটি প্রিন্সেপ ঘাটের কাছে বিদ্যাসাগর সেতুর সঙ্গে যুক্ত করার কথা বলা হয়েছে। এক পুলিশকর্তার কথায়, খিদিরপুর ডকে জাহাজ চলাচলের জন্য গঙ্গার যে চ্যানেল রয়েছে, তার উপরেই সুইং ব্রিজ। সেই সুইং ব্রিজ এবং টালি নালার উপর দিয়ে ওই উড়ালপুল তৈরি হওয়ার প্রস্তাব রয়েছে। যা হলে বিনা বাধায় বন্দর থেকে গাড়ি বিদ্যাসাগর সেতুতে পৌঁছতে পারবে। আবার হাওড়ার দিক থেকেও গাড়ি খুব সহজে মেটিয়াবুরুজ কিংবা গার্ডেনরিচে চলে যেতে পারবে।