• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পুরো বন্ধ হচ্ছে টালা সেতু, বিকল্প পথ নিয়ে বৈঠক

Tala Bridge
ফাইল চিত্র।

নতুন বছরের শুরুতেই টালা সেতু ভাঙার কাজ শুরু হতে পারে বলে জানিয়েছিল পূর্ত দফতর। সেই মতো আগামী ৩ জানুয়ারি রাত ১২টা থেকে ওই সেতুতে যান চলাচল পুরোপুরি বন্ধ করে দেওয়া হচ্ছে।

এই পরিস্থিতিতে বেসরকারি বাস-মিনিবাস, অটো এবং অন্যান্য যানবাহন কোন পথে চলবে, তার রূপরেখা চূড়ান্ত করতে সোমবার দুপুরে বেলতলা মোটর ভেহিক্‌লস দফতরে পুলিশ ও পরিবহণ দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেন বেসরকারি বাস-মিনিবাস সংগঠনের প্রতিনিধিরা।

ঘণ্টা দুয়েকের ওই বৈঠকে বেসরকারি বাস-মিনিবাসের পাশাপাশি ছোট এবং ব্যক্তিগত গাড়ির সম্ভাব্য যাতায়াতের পথ নিয়েও আলোচনা হয়। এ নিয়ে দু’-এক দিনের মধ্যেই সরকারি নির্দেশিকা জারি হতে পারে বলে পরিবহণ দফতর সূত্রের খবর।

বৈঠকে ঠিক হয়েছে, বেলগাছিয়া সেতু দিয়ে যে ১৬টি রুটের বাস চলে, আপাতত সেই রুটগুলির কোনও পরিবর্তন করা হচ্ছে না। ওই সমস্ত বাস বেলগাছিয়া সেতু দিয়েই যাতায়াত করবে। তবে টালা সেতুর ১৯টি বাস রুটের ক্ষেত্রে যাত্রাপথের বদল ঘটছে। ওই বাসগুলি উত্তর থেকে দক্ষিণে আসার সময়ে পাইকপাড়া, মিল্ক কলোনি ঘুরে বেলগাছিয়া সেতু ধরে শ্যামবাজারে আসবে। আসার পথে লকগেট উড়ালপুল হয়ে ফিরবে।

এই কারণে সকাল ছ’টা থেকে রাত ১২টা পর্যন্ত উত্তরমুখী গাড়ি বাগবাজার থেকে বিটি রোডের দিকে যেতে পারবে। টালা সেতুর উপর দিয়ে চলা ১৫টি রুটের বাস ওই সেতু ব্যবহার করবে। বাদবাকি রুটের বাস খগেন চ্যাটার্জি রোড, কাশীপুর রোড হয়ে উত্তর কলকাতার দিকে যাবে। এ দিন ‘ওয়েস্ট বেঙ্গল বাস-মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশন’-এর সম্পাদক প্রদীপনারায়ণ বসু বলেন, ‘‘সেতু বন্ধের জেরে ঘুরপথে বাস চালাতে গিয়ে আমাদের কিছু দিন আগেও গভীর সমস্যায় পড়তে হয়েছে। তবে লকগেট উড়ালপুল একমুখী হয়ে যাওয়ায় সমস্যা কিছুটা কমবে বলে আশা করছি। নতুন ব্যবস্থায় বাস চালু হলে সমস্যা কতটা কমল, তা বোঝা যাবে।’’

ছোট গাড়ির ক্ষেত্রে উত্তরে যাওয়ার জন্য খোলা থাকছে তিনটি রাস্তা। লকগেট উড়ালপুল ছাড়াও কাশীপুর রোড-খগেন চ্যাটার্জি রোড এবং বেলগাছিয়া সেতু ব্যবহারের সুযোগ রয়েছে। তবে উত্তর থেকে দক্ষিণমুখী ছোট গাড়ি খগেন চ্যাটার্জি-কাশীপুর রোড ছাড়াও বেলগাছিয়া সেতু ব্যবহার করতে পারবে। এ ছাড়া, ডানলপের দিক থেকে আসা বেশ কিছু সরকারি বাসকে আগেই সাঁতরাগাছি থেকে বিদ্যাসাগর সেতুর দিকে ঘুরিয়ে দেওয়া হয়েছে। টালা সেতুতে ভারী যান চলাচল বন্ধ হয়ে যাওয়ার পরে টালা থেকে শ্যামবাজারের মধ্যে যে সব অটো চলত, তাদের আবার পুরনো রুটে ফিরিয়ে নিয়ে যাওয়া হবে। বিভিন্ন রুট থেকে বেশ কিছু অটো তুলে এনে ওই রুটে চালানো হচ্ছিল বলে খবর। যে সব ভারী যান শহরে আসবে, তাদের নিবেদিতা সেতু, বেলঘরিয়া এক্সপ্রেসওয়ের উপর দিয়ে ই এম বাইপাস ধরতে হবে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন