লরির পিছনে বেরিয়ে থাকা লোহার রডে ধাক্কা মেরে গুরুতর জখম হলেন এক গাড়িচালক। বৃহস্পতিবার সকাল ছ’টা নাগাদ ঘটনাটি ঘটেছে পার্ক সার্কাস মোড়ের কাছে ডন বসকো স্কুল সংলগ্ন সিগন্যালে।

পুলিশ জানায়, এ দিন সকালে পার্ক সার্কাস সাত মাথার মোড় থেকে দ্রুত গতিতে ওই গাড়িটি এগিয়ে যায় সিগন্যালে দাঁড়িয়ে থাকা লরিটির দিকে। লরির পিছন দিকে বেরিয়ে থাকা লোহার রডে ধাক্কা লেগে দুমড়ে যায় গাড়িটির সামনের ও উপরের অংশ। গুরুতর আহত হন চালক।

পুলিশ জানিয়েছে, বছর পঞ্চান্নর ওই চালকের নাম আকবর আলি। তিনি দক্ষিণ ২৪ পরগনার জীবনতলার বাসিন্দা। ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে তাঁকে। আটক করা হয়েছে লরিটি। গ্রেফতার হয়েছেন লরিচালক। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, আকবর আলিকে প্রথমে জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়। পরে তাঁকে শল্য বিভাগে ভর্তি করা হয়েছে। তিনি মস্তিষ্কে চোট পেয়েছেন। রক্তক্ষরণও হচ্ছে। তবে অবস্থা স্থিতিশীল। পর্যবেক্ষণে রাখার পরে অস্ত্রোপচার করা হবে।

প্রাথমিক তদন্তে পুলিশ জানায়, আকবর আলি একটি ড্রাইভিং সংস্থার কর্মী। গাড়িতে তিনি একাই ছিলেন। ওই গাড়িমালিকের ছেলেকে স্কুলে পৌঁছে দিয়েই ফিরছিলেন আকবর। তখনই দুর্ঘটনা ঘটে।

বেপরোয়া গতির জেরে এ শহরে প্রায়ই দুর্ঘটনা ঘটে। গতি নিয়ন্ত্রণে বেড়েছে নজরদারি, বসেছে গতি মাপার যন্ত্র। কিন্তু অনেক সময়েই অভিযোগ ওঠে, রাতে কিংবা ভোরের দিকে নজরদারি থাকে ঢিলেঢালা। এ দিনের দুর্ঘটনাও কি সে দিকেই ইঙ্গিত করছে? লরির পিছনে কয়েক হাত লম্বা লোহার রড বেরিয়ে ছিল। তার পরেও কী ভাবে শহরের রাস্তায় চলছিল লরিটি? আরও বড় বিপদ ঘটে যেতে পারত।

সেই লরিতে ধাক্কা মারায় ভেঙে গিয়েছে গাড়ি। বৃহস্পতিবার, পার্ক সার্কাসে। নিজস্ব চিত্র

বছরখানেক আগে জোড়াসাঁকো-সহ শহরের বেশ কয়েকটি রাস্তায় পরপর এ ভাবেই দুর্ঘটনা ঘটেছিল। লরি থেকে বেরিয়ে থাকা লোহার রডের ধাক্কায় কখনও গাড়ির ছাদ, কখনও আবার সামনের কাচ ভেঙে আহত হয়েছিলেন গাড়ির যাত্রীরা। এই ধরনের দুর্ঘটনা রুখতে লালবাজার থেকে নির্দিষ্ট ব্যবস্থা নেওয়ার নির্দেশও দেওয়া হয়। তার পরেও শহরের অন্যতম ব্যস্ত এলাকায় এমন দুর্ঘটনা কী ভাবে ঘটে?

লালবাজারের এক শীর্ষ কর্তা জানান, এ দিনের দুর্ঘটনা কী ভাবে ঘটল, তা তদন্ত করে দেখা হচ্ছে। সমস্ত সিসিটিভি ফুটেজও খতিয়ে দেখা হবে। তবে, বেশি রাত কিংবা ভোরের দিকে রাস্তায় নজরদারি ঢিলেঢালা থাকে বলে মানছেন না তিনি। তাঁর কথায়, ‘‘সব রাস্তায় নজরদারি চলে। সেই জন্যই দুর্ঘটনার পরে চালক এবং লরিকে আটক করা গিয়েছে।’’