উদ্বোধন পিছোচ্ছে কলকাতা বইমেলার। সমাপ্তির দিনও। 

গত বেশ কিছু বছরের চলতি প্রথা অনুযায়ী জানুয়ারির শেষ মঙ্গলবার বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন হয়। পরের দিন মেলা খোলা হয় সাধারণের জন্য। তার পর এক রবিবার কাটিয়ে পরের রবিবারে ইতি পড়ে মেলায়। 

কিন্তু গত বছর বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানেই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন পরের বছর মেলা শুরু হবে ১৯ জানুয়ারি, শনিবার। চলবে একটু বেশি দিন। পরে অবশ্য সেই নির্ঘণ্ট বদল করে ৩০ তারিখ, বুধবার মেলা উদ্বোধনের দিন ধার্য করেন বইমেলার উদ্যোক্তা সংগঠন বুক সেলার্স অ্যান্ড পাবলিশার্স গিল্ড কর্তৃপক্ষ। সেই তারিখও বদল হচ্ছে। ঠিক হয়েছে, বইমেলার উদ্বোধন হবে ৩১ তারিখ, বৃহস্পতিবার। শেষ হবে ১১ ফেব্রুয়ারি, সোমবার। 

গিল্ড সভাপতি সুধাংশু দে শুক্রবার বলেন, ‘‘গুয়াতেমালার অতিথিরা বুধবার দিল্লিতে নামছেন। তাঁদের সে-দিনই কলকাতায় আসা অনিশ্চিত ছিল। ফলে এক দিন বাদে বৃহস্পতিবার উদ্বোধন হওয়াটা ভালই।’’ প্রসঙ্গত, এ বার কলকাতা বইমেলার ‘থিম কান্ট্রি’ গুয়াতেমালা। 

গত বারের মতো এ বারও বইমেলা যেখানে হবে, সেই সল্টলেকের সেন্টাল পার্কও তৃণমূলের ব্রিগেড সমাবেশের জন্য দেরি করে হাতে পাচ্ছে গিল্ড। সুধাংশুবাবু বলেন, ‘‘১৯ তারিখের ব্রিগেড সমাবেশ উপলক্ষে দূরের জেলা থেকে যাঁরা আসবেন, তাঁরা সেন্ট্রাল পার্কেই থাকবেন বলে শুনেছি। ওঁরা চলে যাওয়ার পরেই মেলার জন্য মাঠ সাজানো শুরু হবে।’’